Connecting You with the Truth

ইউরোপে ও যুক্তরাষ্ট্রে ছড়িয়ে পড়বে জঙ্গিবাদ- সৌদি বাদশা আব্দুল্লাহ

শুক্রবার বিকালে দেশটির জেদ্দা শহরে বিদেশি কূটনীতিকদের সম্মানে আয়োজিত এক অনুষ্ঠানে জঙ্গিবাদ নিয়ে নিজের উদ্বেগের কথা জানান আব্দুল্লাহ।

কূটনীতিকদের তিনি বলেন, “আমার এই বার্তা আপনাদের নেতাদের কাছে পৌঁছে দেবেন….। বর্তমান সময়ে মাথাচাড়া দিয়ে ওঠা সন্ত্রাসবাদ হচ্ছে এক ধরনের দুষ্টুশক্তি, যা দ্রুততার সঙ্গে বুদ্ধিমত্তা দিয়ে মোকাবেলা করতে হবে। এটা নিয়ে যদি হেঁয়ালিপনা দেখানো হয়, তবে আমি নিশ্চিত, আগামী একমাসের মধ্যে তা ইউরোপে এবং পরের মাসে আমেরিকায় ছড়িয়ে পড়বে।”

দুই বছর আগে আরব গণ-অভ্যুত্থান শুরুর পর থেকেই ইসলামি চরমপন্থা ও রাজনৈতিক ইসলাম নিয়ে সতর্ক অবস্থানে রয়েছে রাজতান্ত্রিক দেশ সৌদি আরব। প্রতিবেশি রাষ্ট্র সিরিয়া ও ইরাকের বড় এলাকার দখল নেয়া আইএস জঙ্গিদের বিরুদ্ধেও কঠোর আইন পাস করেছে দেশটি।

সিরিয়ার প্রেসিডেন্ট আসাদকে ক্ষমতাচ্যুত করতে এক সময় দেশটির বিদ্রোহীদের সমর্থন ও জোগান দিয়েছিলেন বাদশা আব্দুল্লাহ। তবে বিদ্রোহীদের মধ্যে থাকা ইসলামি চরমপন্থি আল-কায়েদা সংশ্লিষ্ট আল নুসরা ফ্রন্ট ও ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিরা লড়াইয়ে এগিয়ে যাওয়ার পর এনিয়ে নতুন উদ্বেগ দেখায় দেশটি।

ইতোমধ্যে সৌদি নাগরিকদেরকে প্রতিবেশি রাষ্ট্রে যুদ্ধ করতে যাওয়া ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। এধরনের অপরাধ প্রমাণিত হলে ২০ বছরের কারাদণ্ডের বিধান রেখে অধ্যাদেশ জারি করেন বাদশা আব্দুল্লাহ।

Comments
Loading...