Connect with us

Highlights

ইরাকে স্টেডিয়ামে পদদলিত হয়ে দুইজনের মৃত্যু, আহত ৮০

Published

on

আরব উপসাগরীয় দেশগুলো অংশগ্রহণে অনুষ্ঠিত গলফ্ কাপের ফাইনালের আগে ইরাকের দক্ষিণাঞ্চলীয় শহর বসরার একটি স্টেডিয়ামে পদদলিত হয়ে অন্তত দুইজন নিহত ও প্রায় ৮০ জন আহত হয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় আট জাতির গলফ্ কাপের ফাইনালে ওমানের মুখোমুখি হবে স্বাগতিক ইরাক।

ইরাকের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, পাম ট্রাঙ্ক স্টেডিয়াম নামে পরিচিত বসরা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে বৃহস্পতিবার পদদলিত হয়ে দুইজন মারা গেছে এবং প্রায় ৮০ জন আহত হয়েছে।

সরকারি ইরাকি বার্তা সংস্থা একটি মেডিকেল সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, আহতদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

আলজাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৮৯ সালের পর প্রথমবারের মতো আঞ্চলিক প্রতিযোগিতার আয়োজন করে ইরাক। যেখানে আটটি দল অংশ নেয় এবং খেলা দেখতে ১০ হাজারেরও বেশি বিদেশি সমর্থক ইরাকে এসেছিলেন । তবে বিরল ঘরোয়া আন্তর্জাতিক ম্যাচ দেখার আশায় ভোর থেকেই টিকিট ছাড়া হাজার হাজার ভক্ত স্টেডিয়ামের বাইরে জড়ো হয় এবং স্টেডিয়ামে প্রবেশের জন্য হুড়োহুড়ি শুরু হলে এই পদদলনের ঘটনা ঘটে বলে জানিয়েছেন বসরার প্রাদেশিক সরকারের একজন কর্মকর্তা।

ইরাকি ফুটবল ফেডারেশনের মতে, প্রায় ৯০ শতাংশ টিকিট কিক অফের আগে বিক্রি হয়ে যায়।

সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা ছবিতে স্টেডিয়ামের বাইরে ব্যাপক জনস্রোত দেখা গেছে। এই বিশৃঙ্খল পরিস্থিতিতে ফাইনাল হবে কিনা তা এখনও স্পষ্ট নয়। তবে সরকারি সূত্রে জানা গেছে, হতাহতের ঘটনা নিশ্চিত হলে ম্যাচটি স্থগিত বা অন্য নিরপেক্ষ দেশে স্থানান্তর করা হতে পারে।

এদিকে প্রধানমন্ত্রী মোহাম্মদ শিয়া আল-সুদানী বসরায় পৌঁছেছেন এবং ঘটনাটি খতিয়ে দেখতে বসরার কর্মকর্তাদের সাথে বৈঠক করেছেন। তিনি ভক্তদের স্টেডিয়ামের নিরাপত্তায় সহযোগিতা করার আহ্বান জানিয়েছেন।

ইরাকের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে যাদের কাছে ফাইনাল ম্যাচের টিকিট নেই তাদের স্টেডিয়াম এলাকা ছেড়ে যাওয়ার আহ্বান জানিয়েছে। বিবৃতিতে বলা হয়, স্টেডিয়াম পূর্ণ এবং সব গেট বন্ধ করে দেয়া হয়েছে।

উল্লেখ্য, টুর্নামেন্টটি ভিআইপিদের নিরাপত্তায় বিশৃঙ্খলাসহ বেশ কয়েকটি ঘটনার মুখোমুখি হয়েছিল। এরমধ্যে অন্যতম হল এই মাসের শুরুর দিকে উদ্বোধনী ম্যাচে বিশৃঙ্খলার ফলে একজন কুয়েতি যুবরাজ সেখানে অংশ নিতে পারেননি।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *