Connecting You with the Truth

ইসলামিক স্টেট এর বিরুদ্ধে সামরিক অভিযান চালাতে জোট করছে আমেরিকা

6908800902_aeecd92f0f_z-e1380210932620দ্য ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড সিরিয়ার (আইএসআইএস/আইএস) এর বিরুদ্ধে লড়তে বিভিন্ন দেশের অংশগ্রহণে জোট করতে আগ্রহী মার্কিন যুক্তরাষ্ট্র।

আইএস বাহিনীর ওপর সামরিক অভিযান চালাতে বিভিন্ন দেশের অংশগ্রহণে এ জোট গড়তে চায় মার্কিন যুক্তরাষ্ট্র। বুধবার ওবামা প্রশাসনের এক কর্মকর্তা সংবাদমাধ্যমকে এ তথ্য জানান।

মার্কিনি মুখপাত্র জানান, ব্রিটেন ও অস্ট্রেলিয়া জোটে যোগ দিতে রাজি আছে। এদিকে, জার্মানি মার্কিন যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশের সঙ্গে পরমর্শ করবে। কিন্তু সামরিক অভিযানে অংশ নেবে কিনা, তা স্পষ্টভাবে জানায়নি।

মার্কিন কর্মকর্তা জেন সাকি সাংবাদিকদের বলেন, আমরা আমাদের অন্যান্য বন্ধু দেশগুলোর সঙ্গে আলোচনা করছি। আমরা আলোচনা করছি, কোন দেশ কোনভাবে অংশ নিতে পারে; সেটা হতে পারে- মানবিক, সামরিক, গোয়েন্দা তথ্য বিনিময় ও কূটনৈতিকভাবে।

তবে মার্কিনি এ কর্মকর্তা জানাননি, কতটি দেশ এই জোটে অংশ নেবে। তবে বৃটেন ও ফ্রান্স এর আগে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে ২০০৩ সালে ইরাক হামলায় অংশ নিয়েছিল। যদিও এই বাহিনীতে তখন ৩৮টি দেশের অংশগ্রহণ ছিল।

মার্কিন কর্মকর্তা আরো জানান, প্রয়োজনে মার্কিন যুক্তরাষ্ট্র একাই এই জিহাদিদের বিরুদ্ধে লড়াই করতে পারে। 

প্রসঙ্গত, দ্য ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড সিরিয়া (আইএসআইএস) জঙ্গি বাহিনী ইরাক ও পূর্ব সিরিয়ার কিছু অংশ দখল করে সেখানে খেলাফত রাষ্ট্র কায়েম করেছে। 

সেখানে ভিন্ন মতাবলম্বীদের গলা কেটে কিংবা গুলি করে হত্যা করছে তারা। এ ছাড়া ভিন্ন ধর্মাবলম্বীদের জোর করে ইসলাম ধর্মে ধর্মান্তরিত করছে। তারা অন্যান্য ধর্মের প্রার্থনাস্থানও গুঁড়িয়ে দিয়েছে। ফলে, এই ধর্মান্ধ ওহাবী মতাবলম্বী জঙ্গিদের কারণে সাধারণ মানুষের মনে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। 

Comments
Loading...