Connect with us

আন্তর্জাতিক

কানাডায় ৪ হাজার আদিবাসী নারী নিখোঁজ

Published

on

canada_880872073-600x331

আন্তর্জাতিক ডেস্ক: ১৯৮০ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত গত ৩৫ বছরে কানাডায় প্রায় চার হাজার আদিবাসী নারী নিখোঁজ অথবা খুন হয়েছেন। নির্বাচনী প্রচরাণ‍ার সময় দেশটির নতুন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর প্রতিশ্রুতির অংশ হিসেবেই এ তথ্য উদ্ধারের চেষ্টা করছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলো। কানাডার নারী বিষয়ক মন্ত্রী প্যাটি হাজদু বলেছেন, নিখোঁজ বা খুন হওয়া আদিবাসী নারীর সংখ্যা চার হাজারও হতে পারে।

সরকারি তদন্তের অংশ হিসেবে সম্প্রতি কানাডার তিনজন মন্ত্রী দেশজুড়ে ছড়িয়ে থাকা প্রায় দুই হাজার আদিবাসীর সঙ্গে এ ব্যাপারে কথা বলেন। মন্ত্রীরা হলেন, আইনমন্ত্রী জোডি-উইলসন রেবোল্ড, নারী বিষয়ক মন্ত্রী প্যাটি হাজদু ও আদিবাসী বিষয়ক মন্ত্রী ক্যরোলিন বেনেট।

তবে ২০১৪ সালে রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশের প্রকাশ করা তথ্যানুযায়ী, ১৯৮০ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত নিখোঁজ বা খুন হওয়া আদিবাসী নারীর সংখ্যা এক হাজার দুইশ।

মন্ত্রীরা অবশ্য এখনও জানেন না, সঠিক সংখ্যাটা কতো হতে পারে। তারা আপাতত ন্যাটিভ উইমেন’স অ্যাসোসিয়েশন অব কানাডা (এনডব্লিউএসি)-এর দাবি করা তথ্যের ওপরই নির্ভর করছেন। সংস্থাটির দাবি, ১৯৮০ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত গত ৩৫ বছরে কানাডায় নিখোঁজ বা খুন হয়েছেন প্রায় চার হাজার আদিবাসী নারী।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *