Connecting You with the Truth

গুগলে যুক্ত হচ্ছে ‘চার লাখ’ নতুন বাংলা শব্দ

1426860128 (1)ডেস্ক:  অনলাইনে বাংলা ভাষার শব্দ ভাণ্ডার সমৃদ্ধ করতে আসন্ন স্বাধীনতা দিবসে নতুন চার লাখ শব্দ গুগল অনুবাদে যোগ হচ্ছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় এ তথ্য জানায়। এক দিনে চার লাখ নতুন বাংলা শব্দ যোগ করা গেলে এটি হবে একটি রেকর্ড।
২৬ মার্চ স্বাধীনতা দিবসে সারাদেশে বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন স্থানে ৫০টির বেশি স্থানে স্বেচ্ছাসেবকরা গুগল অনুবাদে বাংলা শব্দ সংযোজন করবেন। আর দেশের বাইরে অস্ট্রেলিয়া, পর্তুগাল, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশে বাংলা ভাষার জন্য কাজ করবেন স্বেচ্ছাসেবীরা।
শুক্রবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বিভাগের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলন করে এই লক্ষের কথা তুলে ধরেন।
প্রতিমন্ত্রী বলেন, স্বাধীনতা দিবসে দেশ ও দেশের বাইরে সবার অংশগ্রহণে ২৬ মার্চ গুগল অনুবাদে চার লাখ বাংলা শব্দ যোগ করে আমরা বাংলাকে নিয়ে যাব সবার ওপরে। এই র্কমসূচির নাম দেয়া হয়েছে ‘বাংলার জন্য চার লাখ’ বলেও জানান তিনি।
পলক জানান, এর আগে ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ৬৫ হাজার বাংলা শব্দ যোগ করা হয়েছিল। শব্দ সংখ্যার হিসাবে বিশ্বে বাংলার অবস্থান সেদিন ছিল দ্বিতীয়। প্রথম স্থানে থাকা স্প্যানিশ ভাষার ৬৮ হাজার শব্দ সেদিন যোগ হয়েছিল গুগল অনুবাদে।
২৬ মার্চের কর্মসূচি তুলে ধরে প্রতিমন্ত্রী বলেন, এই আয়োজনের মূল কেন্দ্র হবে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)। সেখানে সেদিন উচ্চগতির ইন্টারনেট সুবিধাসহ ১২০টি কম্পিউটার দেয়া হবে। এতে অংশ নিতে আগ্রহীদের আগে থেকে নিবন্ধন করতে হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি ও শহীদ মিনার এলাকায় সেদিন উচ্চগতির ওয়াইফাই সেবা থাকবে। সারাদেশে চার হাজার মানুষ সরাসরি এ আয়োজনে অংশ নেবে বলে প্রতিমন্ত্রী জানান।
পলক বলেন, ভাষাভাষীর সংখ্যার দিক দিয়ে বাংলা পৃথিবীর সপ্তম বৃহত্তম ভাষা হলেও ইন্টারনেটে বাংলার তথ্য ভাণ্ডার এখনো অতটা সমৃদ্ধ নয়। এজন্য গুগল ডেভেলপার গ্রুপের (জিডিজি বাংলা) সাথে গুগল অনুবাদে বাংলা শব্দ ভাণ্ডার সমৃদ্ধ করতে আমরা কাজ করছি। গুগল অনুবাদে বাংলা শব্দ যোগ করে খুব সহজেই ইন্টারনেটে বাংলাকে সমৃদ্ধ করতে পারি।
তিনি জানান, গুগল অনুবাদে যিনি এক হাজার নতুন শব্দ যোগ করবেন, তাকে গুগল থেকে ইলেকট্রনিক সার্টিফিকেট দেয়া হবে। ২১ ফেব্রুয়ারি থেকে ১৪ এপ্রিল এই সময়ে যে সবচেয়ে বেশি বাংলা শব্দ যোগ করবে গুগল তাকে তিন দিনের শিক্ষাসফরে নিয়ে যাবে সিঙ্গাপুর অফিসে। ২৬ মার্চ কত শব্দ যোগ করা হয়েছে সেটা প্রকাশ করবে গুগল।
বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান জানান, http://translate.google.com/community   এই ঠিকানায় যে কেউ যে কোনো সময় নতুন শব্দ বা বাক্য যোগ করতে পারেন।
সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে বিসিসির নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম ও জিডিজি বাংলার কমিউনিটি ম্যনেজার জাবেদ সুলতান পিয়াস উপস্থিত ছিলেন। ২৬ মার্চের অনুষ্ঠানের আয়োজক যৌথভাবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এবং গুগল ডেভলপার গ্রুপ বাংলার
Comments
Loading...