Connect with us

আন্তর্জাতিক

জরুরি পরিস্থিতিতে মোতায়েনের জন্য ১০ হাজার সেনার বাহিনী গঠন করছে ন্যাটো

Published

on

imagesন্যাটো জরুরি পরিস্থিতিতে মোতায়েনের জন্য ১০ হাজার সেনার একটি বাহিনী গঠন করছে। সদস্য সাতটি দেশের সেনাদের নিয়ে এ বাহিনী গঠন করা হবে এবং ইউক্রেন নিয়ে রাশিয়ার সঙ্গে উত্তেজনা বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে এ পদক্ষেপ নেয়া হয়েছে।

বৃটিশ দৈনিক ফিনান্সিয়াল টাইমস এ খবর দিয়েছে। এতে বলা হয়েছে, এ বাহিনী গঠনের নেতৃত্ব দিচ্ছে সাবেক ঔপনিবেশিক দেশ বৃটেন। এ বাহিনীতে সেনা নিয়োগ করার বিষয়ে ডেনমার্ক, লাতভিয়া, লিথুয়ানিয়া, নরওয়ে এবং নেদারল্যান্ড সম্মত হয়েছে। এ ছাড়া, এ বাহিনীতে যোগ দেয়ার বিষয়ে আগ্রহ দেখালেও কানাডা এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নেয় নি।

এ বাহিনীর গঠনের নানা বিষয় নিয়ে কাজ চলছে তবে এতে বিমান ও নৌ ইউনিট থাকবে। এ ছাড়া, বৃটিশ কমান্ডারের নেতৃত্বাধীন পদাতিক বাহিনীর সঙ্গে এ দুই ইউনিটের সমন্বয় ঘটান হবে।

এখনো এ বাহিনী গঠনের বিষয়ে আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেয়া হয় নি। তবে আগামী মাসের ৪ তারিখে ওয়েলসে ন্যাটোর শীর্ষ সম্মেলনে বৃটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন এ বিষয়ে ঘোষণা দিবেন বলে প্রত্যাশা করা হচ্ছে।  

ইউক্রেনে রাশিয়া এক হাজারের বেশি সেনা মোতায়েন করেছে বলে ন্যাটো যখন অভিযোগ করছে তখন এ বাহিনী গঠনের খবর প্রকাশিত হলো। অবশ্য রাশিয়া এ অভিযোগ অস্বীকার করেছে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *