Connecting You with the Truth

তারাগঞ্জে এক ঘন্টায় আড়াই লাখ বৃক্ষ রোপন করেলো ৪০ হাজার মানুষ(ভিডিও)

তারাগঞ্জ প্রতিনিধি, রংপুর: সূর্য উঠার আগেই শুরু হয় মহাযজ্ঞ। কাজটি সহজ ছিল না মোটে। ৪৬০ কিলোমিটার সড়কের দুই ধারেই গাছ লাগাতে হাজার হাজার মানুষের হাতে তুলে দিতে হয়েছে গাছের চারা। আর সবাই মিলে একসঙ্গে আড়াই লাখ গাছ রোপন করে মহাকাণ্ডটি ঘটিয়ে ফেলেছে রংপুরের তারাগঞ্জ উপজেলাবাসী।
উপজেলা প্রশাসনের উদ্যোগে এই বৃক্ষ রোপনে অংশ নেয় কমপক্ষে ৪০ হাজার মানুষ। সকাল সাতটা থেকে এক ঘণ্টার মধ্যে তারা গাছগুলো রোপন করে উল্লাস প্রকাশ করে। প্রশাসনের দাবি, এক ঘণ্টায় পৃথিবীতে এত গাছ কখনও রোপন করা হয়নি।
চলতি বছরের ২৫ জুনে ফিলিপাইনের বাতান প্রদেশের একটি পাহাড়ের ঢালে দুই লাখ ২৩ হাজার ৩৯০টি গাছ রোপনের উদ্যোগ গ্রিনেস বুকে ঠাই পেয়েছে। তবে গিনেস বুকের কোনো প্রতিনিধি তারাগঞ্জে উপস্থিত ছিলেন না।
১ সেপ্টেম্বর বৃহস্পতিবারের সূর্য উঠার আগে প্রভাত ফেড়িতে রাস্তার দুই ধারে গাছ নিয়ে সাঁরিবদ্ধভাবে দাঁড়িয়েছিলেন তারাগঞ্জবাসী। সরকারি-বেসরকারি চাকুরে, কৃষক, শ্রমিক, ছাত্র-শিক্ষক থেকে শুরু করে সব শ্রেণি পেশা আর বয়সের মানুষই যোগ দিয়েছে এই মহাকাণ্ডে। নতুন প্রভাতে নতুন প্রজন্মের নিরাপদ পরিবেশের জন্যই এক অনন্য উদ্যোগ।
এই বৃক্ষরোপন অভিযানে অংশগ্রহণকারীরা বলছেন, সবুজ বাংলাদেশ এবং নতুন তারাগঞ্জ গড়ায় প্রত্যাশায় এই কাজে সম্পৃক্ত হয়েছেন তারা। তাদেরকে দেখে অন্যরাও উৎসাহী হয়ে দেশে সবুজ বিপ্লব ঘটাবেন বলে আশা করছেন তারা।
উপজেলা নির্বাহী কর্মকর্তা জিলুফা সুলতানা জানান, বৃক্ষরোপন অভিযানে অংশ নিতে ভোর চারটার দিকে তারাগঞ্জ ডিগ্রি কলেজ মাঠে শত শত মানুষ জড়ো হয়েছিল। তিনি বলেন, ‘অন্ধকারে মানুষ সুশৃঙ্খলভাবে দাঁড়িয়েছিল। আমরা চেয়েছি, একটি সুন্দর প্রভাত ও একটি নতুন তারাগঞ্জ।’
রংপুর জেলা প্রশাসক রাহাত আনোয়ারও এই উদ্যোগে পালে ছিলেন। তিনি বলেন, ‘আমরা আশা করছি, গিনেজ বুকে আমাদের নাম উঠতে উঠবে।’ তিনি বলেন, ‘রেকর্ড বড় কথা না, একটি সবুজ সোনার বাংলা গড়ে উঠুক, এটাই প্রধান কামনা।’
রংপুরের বিভাগীয় কমিশনার কাজী হাসান আহমেদ বলেন, ‘আমরা আশা করছি তারাগঞ্জকে মডেল হিসেবে নিয়ে সারাদেশেই এমন অভিযান শুরু হবে আর সবুজে ছেয়ে যাবে গোটা দেশ।’

Comments
Loading...