আন্তর্জাতিক

দ্বিতীয় দফায় পূর্ব ইউক্রেইনে রাশিয়ার ত্রাণবহর যাচ্ছে

Published

on

তিনি বলেন, ওই এলাকায় মানবিক পরিস্থিতির অবনতি হচ্ছে। পূর্ব ইউক্রেইনে এর আগে রাশিয়ার পাঠানো প্রথম ত্রাণবহর প্রবেশের অনুমতি দেয়নি ইউক্রেইন।

তবে অনুমতি ছাড়াই রাশিয়া পূর্ব ইউক্রেইনের বিদ্রোহী নিয়স্ত্রিত এলাকায় ত্রাণ নিয়ে গেছে। কিয়েভের আশঙ্কা ত্রাণবহরের নামে রাশিয়া পূর্ব ইউক্রেইনের রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীদের অস্ত্র সরবরাহ করছে।

সোমবার রাশিয়ার দিক থেকে বেশকিছু সাঁজোয়া যান সীমান্তে ঢুকে পড়ে প্রচণ্ড লড়াই শুরু হয়েছে বলে জানিয়েছেন ইউক্রেইনের কর্মকর্তারা।

ইউক্রেইনের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় মারিউপুল শহরের কাছে সীমান্ত পারাপার এলাকাটি বন্ধ থাকার খবর পাওয়া গেলেও এক নিরাপত্তা কর্মকর্তা জানিয়েছেন, ট্যাংক এবং সাঁজোয়া যানের বহর ইউক্রেইন সীমান্ত লঙ্ঘন করে ভেতরে ঢুকেছে। সীমান্তরক্ষীরা ও গাড়িবহর থামিয়েছে…. . লড়াই চলছে।

এ পরিস্থিতির মধ্যে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভ বলেছেন, রোববার নতুন ত্রাণবহর পাঠানোর পরিকল্পনা লিখিতভাবে ইউক্রেইনের পররাষ্ট্রমন্ত্রণালয়কে জানিয়েছেন তিনি।

সোমবার এক সংবাদ সম্মেলনে ল্যাভরভ বলেন, “মানবিক পরিস্থিতির উন্নতি নয় বরং অবনতি হচ্ছে। আমরা আগামী দিনগুলোতে একইপথে দ্বিতীয় দফায় মানবিক ত্রাণসামগ্রী সরবরাহের জন্য সব শর্তের ব্যাপারে একটি সমঝোতায় পৌঁছতে চাই”।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Exit mobile version