Connect with us

আন্তর্জাতিক

নিয়ন্ত্রণের বাইরে ইউক্রেন ও রাশিয়া সংকট

Published

on

_76636676_023349994ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যে সংকট চলছে তা ধীরে ধীরে নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। তাই এখনই দুই দেশের সামরিক বিরোধীতা এড়াতে এখই পদক্ষেপ গ্রহণ করা প্রায়াজন বলে মনে করছে জার্মানী।

দেশটির পররাষ্ট্রমন্ত্রী ফ্রাঙ্ক ওয়ালটার জানিয়েছে এ সংকট এড়াতে ইউরোপিয়ান ইউনিয়নের উচিত রাশিয়ার ওপর আরও নিষেধাজ্ঞা আরোপ করা।

যদিও রাশিয়া বার বার ন্যাটোর দাবি অস্বীকার করে আসছে। ন্যাটের দাবি করেছে রাশিয়ার সৈন্য ইউক্রেনের সীমা অতিক্রম করে বিচ্ছিন্নতাবাদীদের সহায়তা করছে। বিদ্রোহী গ্রুপ ও ইউক্রেনের সেনাদের সংঘর্ষে এ পর্যন্ত প্রায় দুই হাজার ৬০০ মানুষ মারা গেছে।

গত এপ্রিল মাসে ইউক্রেনের পূর্বাঞ্চল দনেক্স (Donetsk) ও লুহানক্স (Luhansk) রাশিয়ার সাথে সংযুক্ত করতে চাইলে দুই দেশের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পরে।

মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট জানিয়েছে, তারা আগেই সন্দেহ করেছিলেন ইউক্রেনে রাশিয়ার নির্দেশিত পাল্টা হামলা প্রক্রিয়াধীন। তবে রাশিয়া এসব অভিযোগ নাকচ করে দিয়েছে বলেছে দেশটি ইউক্রেনের বিদ্রোহীদের কোন প্রকার সামরিক হামলায় সহায়তা করছে না।

গত বুধবার ইউক্রেনের পোর্ট অব নভোয়াজোবস্কের মেয়র জানিয়েছিলেন বিদ্রোহীদের ট্যাংক ও সাঁজোয়া যান শহরে প্রবেশ করেছে।

ইউক্রেনের বিদ্রোহীরা গত কয়েক সপ্তাহ ধরেই দামেষ্কের উত্তররাঞ্চল থেকে পালানের চেষ্টা করছে সেখানে সরকারী বাহিনী তাদেরকে ঘিরে রেখেছে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *