Highlights

পঞ্চগড়ে বৃষ্টির পানির স্রোতে সেতুর সংযোগ সড়কে ধস, ভোগান্তিতে হাজারো মানুষ

Published

on

পঞ্চগড়: অতিবৃষ্টি ও পানির চাপে পঞ্চগড়ের বোদা উপজেলার মানিকপীর এলাকায় বৃষ্টির পানির প্রবল স্রোতের কারনে পাকা সড়ক ধসে গেছে। জেলা শহরের সুগার মিল থেকে মাড়েয়া হয়ে দেবীগঞ্জ উপজেলা সড়কটি একটি আঞ্চলিক পাকা সড়ক। সড়কটির মানিকপীর এলাকায় সেতুর সংযোগ সড়ক বৃষ্টির পানির চাপে ভেঙ্গে গেছে। সড়কটি ধসে যাওয়ায় ভোগান্তিতে পড়েছে হাজার হাজার মানুষ।

এদিকে সেতুর সংযোগ সড়ক ভেঙ্গেপড়ায় সড়ক দিয়ে চলাচলরত পথচারীসহ সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে৷ শুক্রবার (২৭ আগস্ট) বিকেলে জেলার বোদা উপজেলার বেংহারি বনগ্রাম ইউনিয়নের মানিকপীর ভক্তেরবাড়ি এলাকায় ভক্তেরবাড়ি সেতুর উত্তর পাশ্বের এই সংযোগ সড়ক ভেঙ্গে যায় এবং দক্ষিণ পার্শ্বের সংযোগ সড়কও ভেঙ্গে যাওয়ার উপক্রম হয়ে পড়েছে।

স্থানীয় সূত্রে জানা যায়, গত কয়েক দিন ধরে লাগাতার বৃষ্টিপাতের কারনে ওই এলাকার নিম্নাঞ্চল তলিয়ে যায় আর অতিরিক্ত বর্ষণে পানির স্রোত বেশি হওয়ায় হঠাৎ করে শুক্রবার বিকেলে ভক্তেরবাড়ি সেতুর সংযোগ সড়ক ভেঙ্গে যায়।

আকস্মিক ভাবে সেতুটি ক্ষতিগ্রস্থ ও সংযোগ সড়ক ভেঙ্গে যাওয়ায় পঞ্চগড় সদর, বোদা ও দেবীগঞ্জসহ তিন উপজেলার ৫টি ইউনিয়নের বাসিন্ধা ছাড়াও জেলা শহর থেকে দেবীগঞ্জ উপজেলা সদরে যাতায়াতের এই সড়কটি দিয়ে হাজার হাজার মানুষ ও ছোট-বড় যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে। যাতায়াত বন্ধ হয়ে যাওয়ায় চরম দূর্ভোগে পড়েছে চলাচলকারীরা। অনেকে এখন দীর্ঘ পথ ঘুরে যাতায়াত করতে হচ্ছে৷

স্থানীয়দের অভিযোগ অপরিকল্পিতভাবে সেতু নির্মাণ ও নিম্নমানের সামগ্রী দিয়ে সড়ক নির্মাণ করায় পানির স্বাভাবিক প্রবাহ প্রতিবন্ধকতা সৃষ্টি হওয়ায় সংযোগ সড়কটি ভেঙে গেছে।

গড়ের ডাঙ্গা এলাকার বাসিন্দা রহিমদ্দীন বলেন, সেতুর সংযোগ সড়ক ভেঙ্গে যাওয়ায় আমরা এখন আর চলাচল করতে পারছি না। ফলে কয়েক কিলোমিটার ঘুরে আমাদের চলাচল করতে হচ্ছে।

একই এলাকার হাসানুজ্জামান বলেন, আমরা প্রতিদিনই এ সড়ক দিয়ে যাতায়াত করি কিন্তু হঠাৎ করে সেতু ও সড়ক ভেঙ্গে যাওয়ায় আমরা হাজার হাজার মানুষ চলাচল করতে না পারায় ভোগান্তিতে পড়েছি। রাস্তাটি যদি ভাল সামগ্রী দিয়ে নির্মাণ করা হতো তাহলে এমন ভাঙ্গন দেখা দিতো না। আমরা সমস্যাটি সমাধানের প্রশাসনের দ্রুত সুদৃষ্টি কামনা করছি।

এ বিষয়ে বেংহারী বনগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল কালাম আজাদ বলেন, পানির অতিরিক্ত স্রোতের কারণে সেতুর দক্ষিণ পার্শ্বের সেতুর একটি অংশ ও সংযোগ সড়ক ভেঙ্গে গেছে। আমি ঘটনাস্থলে গিয়ে সড়ক জনপথ দপ্তরকে জানিয়েছি।

জেলা প্রশাসক জহুরুল ইসলাম , বোদা উপজেলা নির্বাহী কর্মকর্তা সোলেমান আলী, সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী, উপ সহকারী প্রকৌশলী ঘটনাস্থল পরিদর্শন করেন৷

পঞ্চগড় সড়ক ও জনপথ বিভাগের উপ-সহকারী প্রকৌশলী জহুরুল ইসলাম বলেন, সেতুর উত্তর পার্শ্বে ১৮ ফুট সংযোগ সড়ক ভেঙ্গে গেছে। সেতুর দক্ষিণ পার্শ্বে সংযোগ সড়কও ভাঙতে শুরু করেছে। গত ২০১৯-২০ অর্থবছরে মানিকপীর ভক্তের বাড়ি সেতুর কাজ নির্মাণ কাজ করা হয়েছিল। গত অর্থবছরেও ২ কোটি টাকা ব্যয়ে সড়কটির ১১ কিলোমিটার সংস্কার কাজ করা হয়েছে। তবে এ ঘটনায় আমরা দ্রুত ব্যবস্থা গ্রহন করছি।

পঞ্চগড় জেলা প্রশাসক জহুরুল ইসলাম বলেন, খবর পাওয়া মাত্রই আমি সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তাদের নিয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছি। আপাতত চলাচলের জন্য সেখানে বেইলি সেতু নির্মাণের নির্দেশনা দেয়া হয়েছে।

আসাদুজ্জামান/শাহাদৎ/বিডিপি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Exit mobile version