Connect with us

Highlights

পরিস্থিতি আরও খারাপের দিকে যাচ্ছে: ডব্লিউএইচও

Published

on

বিশ্বজুড়ে করোনাভাইরাস পরিস্থিতি দিন দিন আরও খারাপের দিকে যাচ্ছে বলে মনে করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সোমবার জেনেভায় সংস্থাটির মহাপরিচালক টেড্রোস আডানম গেব্রিয়াসিস সতর্ক করেছেন, মহামারির ছয় মাস পার হলেও এখনই কড়াকড়ি শিথিলের সময় আসেনি।

গত ডিসেম্বরে চীনের উহান থেকে উৎপত্তির পর বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে কোভিড-১৯ নামের নভেল করোনাভাইরাস। ইতোমধ্যেই দুই শতাধিক দেশে ছড়িয়ে পড়েছে এই বৈশ্বিক মহামারি।  ৭০ লাখেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছে ওই ভাইরাসে। প্রাণ হারিয়েছে চার লাখেরও বেশি।

শুরুতে করোনা মহামারির কেন্দ্রস্থল ছিল পূর্ব এশিয়া।  পরে ইউরোপ থেকে এখন তা ছড়িয়েছে আমেরিকায়। দক্ষিণ এশিয়ার দেশগুলোতেও দ্রুত বাড়ছে সংক্রমণ। সোমবার জেনেভায় এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে ডব্লিউএইচও প্রধান বলেন, ‘যদিও ইউরোপের অবস্থার উন্নতি হচ্ছে, তবে বিশ্বের পরিস্থিতি খারাপ হচ্ছে।’

টেড্রোস বলেন, ‘গত ১০ দিনের নয়দিনই দৈনিক এক লাখের বেশি রোগী শনাক্ত হয়েছে। গতকাল (রবিবার) শনাক্ত হয়েছে ১ লাখ ৩৬ হাজারেরও বেশি, যা এখন পর্যন্ত একদিনে সর্বোচ্চ।’ তিনি জানান, রবিবার শনাক্তকৃত রোগীদের ৭৫ শতাংশ আক্রান্ত হয়েছে মাত্র ১০টি দেশে। এরমধ্যে বেশিরভাগই লাতিন আমেরিকা ও দক্ষিণ এশিয়ার দেশ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক বলেন, যেসব দেশের পরিস্থিতির উন্নতি হয়েছে সেখানে এখন সবচেয়ে বড় হুমকি ‘আত্মতুষ্টি’।’ তার মতে, বিশ্বের বেশিরভাগ মানুষ এখনও করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকিতে রয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেন, ‘মহামারির ছয় মাসেরও বেশি সময় গেছে। তবে কোনও দেশের জন্য এখনও প্যাডেল থেকে পা তুলে নেয়ার সময় আসেনি।’

যুক্তরাষ্ট্রে জর্জ ফ্লয়েড হত্যার জেরে চলমান বিক্ষোভ থেকে সংক্রমণের ঝুঁকি আছে কিনা, সে প্রসঙ্গে জানতে চাইলে সব বিক্ষোভকারীকে স্বাস্থ্য সুরক্ষা নীতি মেনে কর্মসূচি পালনের আহ্বান জানান টেড্রোস।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *