Connect with us

Highlights

পশ্চিম সাহারা উপকূলে নৌকাডুবি, ৪২ অভিবাসন প্রত্যাশীর মৃত্যুর আশঙ্কা

Published

on

মরক্কো নিয়ন্ত্রিত পশ্চিম সাহারা উপকূলে নৌকাডুবিতে অন্তত ৪২ জন অভিবাসন প্রত্যাশির মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। এদের মধ্যে ৩০ জন নারী ও ৮ শিশু রয়েছে। বাকি ৪ জন পুরুষ। খবর আল জাজিরার।

স্পেনের একটি মানবাধিকার সংগঠন জানায়, উপকূলীয় শহর দাখলার অদূরে উত্তাল সাগরে নৌকাটি ডুবে যায়। দাতব্য সংস্থা কমিনান্দো ফ্রন্টিরাসের প্রতিষ্ঠাতা হেলেনা ম্যালেনো গার্জন জানান, মৃতদের মধ্যে ৩০ জন নারী, ৮ শিশু ও ৮ পুরুষ রয়েছেন। কেবল ১০ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে।

এক টুইটার পোস্টে স্পেনের শরণার্থী বিষয়ক কমিশন সিইএআর বলেছে, ‘এ ধরনের ট্র্যাজেডির সঙ্গে আমাদের স্বাভাবিক হয়ে ওঠা সঠিক নয়।’

উপকূলীয় শহর দাখলায় মরক্কোর কর্মকর্তারা তাৎক্ষণিকভাবে ঘটনাস্থলে গিয়ে মৃতের বিষয়টি নিশ্চিত করতে পারেননি। তবে স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, অন্তত ১২টি মরদেহ সাগরে ভেসে গেছে।

পশ্চিম সাহারার দাখলা অঞ্চল নিয়ে বিতর্ক থাকলেও মরক্কো এর নিয়ন্ত্রণ করছে। ওই অঞ্চলে সাগরে টহল দিয়ে থাকে মরস্কোর কোস্ট গার্ডরাই।

স্পেনের ক্যানারি দ্বীপ ও আফ্রিকার পশ্চিম উপকূলের মাঝে থাকা আটলান্টিক মহাসাগরের অংশে নৌকাডুবি ও অভিবাসন প্রত্যাশীদের মৃত্যুর ঘটনা অনেকটা সচরাচর। এ ছাড়া ভূমধ্যসাগরেও প্রায়ই অভিবাসন প্রত্যাশীদের নৌকাডুবি হয়।

এশিয়া, মধ্যপ্রাচ্য ও আফ্রিকার দেশগুলো থেকে দারিদ্র ও সংঘাত এড়াতে ইউরোপে ঝুঁকিপূর্ণ উপায়ে পাড়ি দিতে গিয়েই ঘটছে এসব প্রাণঘাতি দুর্ঘটনা।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *