Connecting You with the Truth

পাকিস্তানে ভারতীয় রাষ্ট্রদূতের কর্মসূচিতে বাধা; পাক দূতকে তলব করল দিল্লি

ভারত-পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক: ভারতীয় রাষ্ট্রদূতের কর্মসূচি পাকিস্তান আটকে দেওয়ায় দিল্লিতে নিযুক্ত পাক রাষ্ট্রদূত আব্দুল বাসিতকে তলব করল বিদেশ মন্ত্রক। বুধবার বাসিতকে ডেকে পাঠিয়ে পাকিস্তানের আচরণের নিন্দা করা হয়েছে। ভারতীয় কূটনীতিকদের কোনও অসম্মান যাতে পাকিস্তানে না হয়, তা নিশ্চিত করতে হবে ইসলামাবাদকে। পাক রাষ্ট্রদূতকে জানিয়ে দেওয়া হয়েছে সে কথাও।
এ দিন পাকিস্তানের করাচিতে একটি অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা ছিল ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত গৌতম বাম্বাওয়ালের। কিন্তু শেষ মুহূর্তে পাক কর্তৃপক্ষের তরফে জানানো হয়, অনুষ্ঠানটি বাতিল করা হয়েছে। ভারতীয় দূতের কর্মসূচি এই ভাবে আটকে দেওয়া অসম্মানজনক, মনে করছে ভারতীয় বিদেশ মন্ত্রক। যে ভাবে শেষ মুহূর্তে অনুষ্ঠানটি বাতিল করে দেওয়া হয়েছে, তাতে ভারতীয় দূত গৌতম বাম্বাওয়ালের যথেষ্ট অপমান হয়েছে বলেও দাবি বিদেশ মন্ত্রকের।
ঘটনার প্রতিক্রিয়া জানাতে বুধবার সরাসরি পাক রাষ্ট্রদূত আব্দুল বাসিতকেই তলব করা হয় বিদেশ মন্ত্রকে। বাসিত সেখানে পৌঁছলে তাঁকে জানানো হয়, করাচিতে গৌতম বাম্বাওয়ালের কর্মসূচি যে ভাবে আটকে দেওয়া হয়েছে, তা নয়াদিল্লি ভাল চোখে দেখছে না।
বিদেশ মন্ত্রকের মুখপাত্র বিকাশ স্বরূপ বলেন, ‘‘আব্দুল বাসিতকে বলা হয়েছে যে আমরা আশা করি পাকিস্তানে কর্মরত ভারতীয় কূটনীতিকরা কোনও বাধা ছাড়াই নিজেদের স্বাভাবিক কাজকর্ম চালাতে পারবেন।’’ ভারতীয় কূটনীতিকের প্রতি পাক অসৌজন্যে যে ভারত অত্যন্ত অসন্তুষ্ট, তাও পাক রাষ্ট্রদূতকে স্পষ্ট করে জানানো হয়েছে।
কাশ্মীরে চলতে থাকা অশান্তির পিছনে পাকিস্তানের ভূমিকা সম্পর্কে সম্প্রতি গৌতম বাম্বাওয়ালে যে মন্তব্য করেছেন, তার জেরেই বাম্বাওয়ালের অনুষ্ঠান পাক কর্তৃপক্ষ আটকে দিয়েছে বলে ভারতীয় কূটনীতিকরা মনে করছেন। মঙ্গলবার করাচিতে অন্য একটি অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন বাম্বাওয়ালে। সেখানে কাশ্মীর সংক্রান্ত এক প্রশ্নের জবাবে বাম্বাওয়ালে বলেন, যাঁরা কাচের ঘরে থাকেন, তাঁদের অন্যের ঘরে পাথর ছোড়া উচিত নয়।
তিনি আরও বলেন, ‘‘ভারত এবং পাকিস্তান দু’দেশেই সমস্যা রয়েছে এবং আপনাদের উচিত অন্য দেশের সমস্যার দিকে তাকানোর আগে নিজেদের সমস্যাগুলোর সমাধান খুঁজে বার করা।’’ ভারতীয় রাষ্ট্রদূতের এই মন্তব্যের তীব্র প্রতিক্রিয়া হয় পাকিস্তানে। তার জেরেই গৌতম বাম্বাওয়ালের আজকের কর্মসূচি বাতিল করে দেওয়া হয় বলে বিদেশ মন্ত্রকের কর্তারা মনে করছেন।

Comments
Loading...