Connecting You with the Truth

বরিশাল সদর হাসপাতালে তীব্র পানি সংকট

বরিশাল প্রতিনিধি:
একমাত্র গভীর নলকূপটি বিকল হয়ে পড়ায় তীব্র পানি সংকট দেখা দিয়েছে একশ’ শয্যার বরিশাল জেনারেল (সদর) হাসপাতালে। ১৭ দিন ধরে এ অবস্থা বিরাজ করলেও বিষয়টি সমাধানে আরো ২/৩ দিন সময় লাগতে পারে বলে জানিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ। পানি সংকটের কারণে হাসপাতালে রোগী ভর্তির সংখ্যা কমে গেছে। আর যেসব রোগী আগে থেকে হাসপাতালে ভর্তি রয়েছেন তারাসহ পানি সংকটের কারণে চরম দুর্ভোগ পোহাচ্ছেন হাসপাতাল কম্পাউন্ডে বসবাসরত চিকিৎসক, নার্স ও চতুর্থ শ্রেণির কর্মচারীরা।
হাসপাতাল সূত্রে জানা গেছে, হাসপাতালে পাম্পের মাধ্যমে পানি উত্তোলন করার দুটি গভীর নলকূপের একটি দীর্ঘদিন পূর্বেই বিকল হয়েছে। গত ১৭দিন থেকে অপর নলকূপ দিয়ে কাঁদা ও বালি মিশ্রিত পানি ওঠায় তা ব্যবহারের অনুপোযোগী হয়ে পড়লে হাসপাতালে পানি সরবরাহ বন্ধ থাকে। অপরদিকে হাসপাতালের নতুন ভবনের সামনে স্থাপিত একটি নলকূপ থেকে হাতে চেঁপে পানি উত্তোলনের ব্যবস্থা থাকলেও পানির স্তর নিচে নেমে যাওয়ায় সেটি থেকেও পর্যাপ্ত পানি তোলা সম্ভব হচ্ছে না।
হাসপাতালের আবাসিক মেডিকেল কর্মকর্তা ডা. মো. দেলোয়ার হোসেন জানান, হাসপাতালে সচল থাকা পাম্পযুক্ত একমাত্র গভীর নলকূপটি থেকে পানি সরবরাহ বন্ধ হয়ে যাওয়ায় হাসপাতালে পানি সংকট দেখা দিয়েছে। বর্তমানে ভর্তি রোগীদের বাহির থেকে বিশুদ্ধ পানি ক্রয় করে পান করতে হচ্ছে। অন্যদিকে নতুন ভবনের রোগীরা চাপকলটি ব্যবহার করলেও সেটিতে দিনের বেলা পানি পাওয়া যায় না। তিনি আরো জানান, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর অচল নলকূপটি মেরামতের কাজ চালাচ্ছে। পরিষ্কার করা হচ্ছে ট্যাংকি। আগামী ২/৩ দিনের মধ্যেই পুরো পানি সরবরাহের কাজ স্বাভাবিক হবে বলেও তিনি উল্লেখ করেন।

Comments
Loading...