আন্তর্জাতিক

বিক্ষোভকারীদের সঙ্গে পাকিস্তান নিরাপত্তা বাহিনীর ব্যাপক সংঘর্ষ , নিহত ২

Published

on

বিক্ষোভকারীদের সঙ্গে পাকিস্তান নিরাপত্তা বাহিনীর ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ ঘটনায় দুই বিক্ষোভকারী নিহত হয়েছে। আহত শত শত। 

এদিকে রাতভর পুলিশের সঙ্গে তুমুল সংঘর্ষের পর সরকার বিরোধীদের সঙ্গে আলোচনা শুরু করার ইচ্ছা প্রকাশ করেছে।

এছাড়া বিক্ষোভকারী ও নিরাপত্তা বাহিনীর সদস্যসহ কমপক্ষে ২৬৪ জন আহত হয়েছেন। 

শনিবার দিনগত মধ্যরাতে দেশটির রাজধানী ইসলামাবাদে এ সংঘর্ষের ঘটনা ঘটে। আহতদের স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে সংবাদমাধ্যম জানিয়েছে।

দুর্নীতির অভিযোগে দেশটির প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের পদত্যাগের দাবিতে ১৫ দিন ধরে বিক্ষোভ করছে সাবেক ক্রিকেটার ইমরান খানের দল পাকিস্তান তেহরিক ই ইনসাফ (পিটিআই) ও ধর্মীয় নেতা তাহির-উল-কাদরির দল পাকিস্তান আওয়ামী তেহরিক (পিএটি)।

দুই সপ্তাহ ধরে রাজধানী ইসলামাবাদের সুরক্ষিত রেড জোনে তারা এ দাবিতে আন্দোলন করে আসছেন।

স্থানীয় সংবাদমাধ্যম জানায়, শনিবার রাত সাড়ে ৯টার দিকে রেড জোন থেকে প্রায় ২৫০০ বিক্ষোভকারী প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের বাসভবনের দিকে অগ্রসর হতে শুরু করেন।  এসময় ইমরান খান ও তাহির-উল-কাদরিও ছিলেন।

ওই দিকে যেতে চাইলে পুলিশ তাদের প্রথমে বাধা দেয়। অবস্থা বেগতিক দেখে বিক্ষোভকারীদের লক্ষ্য করে নিরাপত্তা বাহিনী কাঁদানে গ্যাস ও এক পর্যায়ে গুলি ছুঁড়ে। 

বিক্ষোভকারীরাও পুলিশকে লক্ষ্য করে ইট-পাথর ছুঁড়তে থাকলে উভয়ের মধ্যে সংঘর্ষ বেধে যায়। 

এসময় পুলিশের গুলিতে দুই বিক্ষোভকারীর মৃত্যু হয়। আহত হয়েছেন কমপক্ষে আরও ২৬৪ জন। এরমধ্যে অন্তত ২৬ পুলিশ সদস্য রয়েছেন বলে সংবাদমাধ্যম জানায়। 

এরপরও শেষ রাতের দিকে নিরাপত্তা বাহিনীর বাঁধা উপেক্ষা করে পার্লামেন্ট কমপ্লেক্সে প্রবেশ করে প্রধানমন্ত্রীর বাস ভবনের কাছাকাছি  পৌঁছে যায় আন্দোলনকারীরা।

‌ইসলামবাদ আর্মি প্রধান খালিদ খাটাক জানান, এ ঘটনায় ১০০ বিক্ষোভকারীকে আটক করা হয়েছে। আটক হওয়াদের মধ্যে বেশিরভাগের কাছ থেকে বিভিন্ন অস্ত্র উদ্ধার করা হয়েছে। 

এদিকে একই দাবিতে রোববার দেশটিতে হরতাল ডেকেছেন ইমরান খান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Exit mobile version