Connecting You with the Truth

বেহালার সুর বলে দেবে রোগীর রোগ কোথায়!

image_97104_0বেহালার সুর বলে দেবে রোগীর রোগ কোথায়! এমনটাও আবার সম্ভব নাকি? অবশ্যই সম্ভব। এবং অবাক হওয়ার মতোই ঘটনা।

বেহালা বাজালে নাকি চিকিৎসকদের অস্ত্রোপচার করতে সুবিধা হয়। এ ঘটনায় চিকিৎসা বিজ্ঞানে রোগ সারানোর নতুন দিশার খোঁজ মিলল। রজার ফ্রিস্ক নামে এক বেহালাবাদক দীর্ঘদিন ধরে অ্যাসেন্সিয়াল ট্রিমর-এ ভুগছিলেন। অ্যাসেন্সিয়াল ট্রিমর হল এক ধরনের কম্পন যা আপনার শরীরের যেকোনো জায়গায় দেখা দিতে পারে। কিন্তু কোথা থেকে এই রোগের উৎপত্তি, তা খুঁজে বের করা খুবই শক্ত।

চিকিৎসকরা পর্যন্ত হিমশিম খেয়ে যান শরীরের কোন জায়গায় কম্পন সৃষ্টি হচ্ছে তার রহস্য ভেদ করতে। এই ধরনের রোগ নির্ধারণ করতে বেহালা নামক বাদ্যযন্ত্রটিকেই বেছে নিয়েছিলেন চিকিৎসকরা।

২০০৯ মিনেসোতা অর্কেস্ট্রার বেহালাবাদক রজার ফ্রিস্ক এইরকম বিদঘুটে ব্যাধিতে ভুগছিলেন। চিকিৎসকরা সঠিকভাবে ধরতে পারছিলেন না মাথার কোন জায়গা থেকে কম্পন তৈরি হচ্ছে। কিন্তু রজার যখন বেহালা বাজান তখন ওই কম্পন বোঝা যায়। চিকিৎসকরা জানেন, ব্রেন অস্ত্রোপচারের সময় সঠিক জায়গা চিহ্নিত না করতে পারলে হিতে বিপরীত হতে পারে।

যেহেতু বেহালা বাজালে রজারের মাথার কোন জায়গায় কম্পনটা হচ্ছে, তা বোঝা যায়, তাই চিকিৎসকরা সিদ্ধান্ত নেন, অস্ত্রোপচার চলাকালীন রজার বেহালা বাজাবেন। তাতে রোগ নির্ধারণ করতে সুবিধা হবে এবং হলো তাই।

ওই বেহালাবাদকের সফল অস্ত্রোপচারের পর এখন তিনি পুরোপুরি সুস্থ অবস্থায় নিয়মিত বেহালায় সুর তৈরি করছেন। এইরকম নজিরবিহীন চিকিৎসা পদ্ধতি সাড়া ফেলে দিয়েছে সারা বিশ্বে।

Comments
Loading...