Bangladesherpatro.com

বোদায় ফসলের ক্ষতিপূরণ, জলাবদ্ধতা নিরসনের দাবিতে মানববন্ধন

আসাদুজ্জামান আপেল, পঞ্চগড়:
পঞ্চগড়ের বোদা উপজেলায় জলাবদ্ধতা নিরশন করে আমন ক্ষেত রক্ষা, ফসলের ক্ষতিপূরণ সহ জলবদ্ধতা সৃষ্টিকারী প্রভাবশালী দিলদার রহমানের বিচারের দাবীতে মানববন্ধন ও প্রতিবাদ সভা করেছে ৩টি গ্রামের ক্ষতিগ্রস্থ কৃষকরা।

শনিবার (২১ আগষ্ট) সকালে পঞ্চগড় জেলার বোদা উপজেলার ঝলইশালশিরি ইউনিয়নের ভারঙ্গী এলাকায় ওই ইউনিয়নের বড়–য়াপাড়া,হরিপুর ও সরকার পাড়া গ্রামের ক্ষতিগ্রস্থ কৃষকরা মানববন্ধন ও প্রতিবাদ কর্মসূচি পালন করে। এসময় ওই ইউনিয়নের ৩টি গ্রামের প্রায় ক্ষতিগ্রস্থ দুই শতাধিক নারী ও পুরুষ মানববন্ধনে অংশ নেয়।

মানববন্ধনে বক্তব্য রাখেন, শংকর দে, বিশ্বজিত দে,কংকর দে ও তোহিদুল ইসলাম প্রমুখ। বক্তারা বলেন, প্রভাবশালী দিলদার রহমান ফসলি জমিতে পুকুর খনন করে,কালর্ভাটের মুখ বন্ধ করে ফসলী মাঠ থেকে বর্ষার পানি বের হওয়ার মুখ বন্ধ করে দিয়েছে। এতে জলাবদ্ধতা সৃষ্টি হয়ে ভারঙ্গি এলাকার ফসলি মাঠের প্রায় তিন শত বিঘা আমন ক্ষেত পানির নিচে তলিয়ে গেছে। দীর্ঘ দিন পানিতে তলিয়ে থাকা আমন চারা গুলো পচন ধরেছে। দ্রæত পানি নিস্কাশন করা না হলে ভারঙ্গি ফসলি মাঠের তিন শত বিঘা আমন ক্ষেত সম্পুর্ন বিনষ্ট হবে। কালর্ভাটের মুখ বন্ধ থাকায় ওই এলাকার শতাধিক পরিবার পানিতে বন্দি রয়েছে। এসময় ক্ষতিগ্রস্থ কৃষকরা বলেন নৌকা মার্কায় ভোট দেওয়ার কারণে দিলদার রহমান পানি নিস্কাশনের পথ বন্ধ করেছে।

বক্তারা অবিলম্বে জলাবদ্ধতায় ক্ষতিগ্রস্থ আমনের ক্ষতিপুরন,জলাবদ্ধতা সৃষ্ঠিকারী প্রভাবশালী দিলদার রহমানের বিচার ও ফসলী মাঠে থেকে জলাবদ্ধতা দূর করে ফসল রক্ষার দাবী জানিয়েছেন।

Leave A Reply

Your email address will not be published.