Connecting You with the Truth

মার্কিন সামরিক টহল বিমানকে চীনা জঙ্গি বিমানের ধাওয়া

মধ্যাকাশের এই ঘটনার জন্য যুক্তরাষ্ট্র চীনের কাছে প্রতিবাদ জানিয়েছে বলে শুক্রবার জানিয়েছেন পেন্টাগনের মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল জন কিরবি।

বিবিসি জানিয়েছে, চীনা জঙ্গি বিমানের পাইলটের পদক্ষেপকে “অনিরাপদ ও অপেশাদারী” বলে মন্তব্য করেছেন কিরবি।

চীনা বিমানটি যুক্তরাষ্ট্র নৌবাহিনীর বিমানটির ১০ মিটারের মধ্যে চলে এসেছিল বলে দাবি করেছেন কিরবি।

তিনি জানিয়েছেন, মঙ্গলবার যুক্তরাষ্ট্র নৌবাহিনীর পি-৮ পোসিডন টহল বিমানটি নিয়মিত টহলে থাকার সময় একটি অস্ত্র সজ্জিত চীনা সুখোই-২৭ জঙ্গি বিমান যুক্তরাষ্ট্রের বিমানটিকে বাধা দেয়।

তিনি বলেন, “ওই অনিরাপদ ও অপেশাদারী বাধার বিষয়ে চীনের কাছে আমরা আমাদের জোরালো উদ্বেগের কথা তুলে ধরেছি। ওই পদক্ষেপ আমাদের বিমান ক্রুদের ঝুঁকির মধ্যে ফেলে দিয়েছিল। এটি প্রচলিত আন্তর্জাতিক আইনের পরিপন্থী।”

তিনি বলেছেন, চীনের এই কৌশলী অভিযানে চীনা সামরিক বাহিনীর সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক উন্নয়ন প্রচেষ্টা পথচ্যুত হতে পারে।

তিনি জানান, চীনা যুদ্ধবিমানটি যুক্তরাষ্ট্রের গোয়েন্দা বিমানটির কাছে তিনবার উড়ে আসে, একবার ওপর দিয়ে উড়ে যায়, একবার নিচ দিয়ে ও আরেকবার পাশাপাশি উড়ে যায়।

এর এক পর্যায়ে চীনা যুদ্ধবিমানটি “ব্যারেল ঘুরিয়ে” অস্ত্র প্রদর্শন করে বলে অভিযোগ করেন কিরবি।

চীনা বিমানটি “খুব, খুব কাছে, খুব বিপজ্জনকভাবে” কাছে চলে এসেছিল বলে জানান তিনি।

চলতি বছরের মার্চ থেকে যুক্তরাষ্ট্রের সামরিক যানের সঙ্গে চীনা সামরিক যানের এ ধরনের আচরণের এটি চতুর্থ ঘটনা। এর আগে ২০১৩ সালের ডিসেম্বরে চীনের একটি যুদ্ধজাহাজ যুক্তরাষ্ট্রের একটি নিয়ন্ত্রিত ক্ষেপণাস্ত্রবাহী ক্রুজারের সঙ্গে “সংঘর্ষের” পর্যায়ে চলে গিয়েছিল বলে যুক্তরাষ্ট্রের প্রকাশিত প্রতিবেদন নিশ্চিত করেছিল চীন।

শেষ খবর পাওয়া পর্যন্ত এ ঘটনা নিয়ে চীন কোনো মন্তব্য করেনি।

Comments
Loading...