Connecting You with the Truth

মেডিকেল ভর্তিতে সরকারের কর্তৃত্ব নিয়ে রিট

স্টাফ রিপোর্টার:
সরকারি তত্ত্বাবধানে মেডিকেল ভর্তি পরীক্ষা নেওয়ার বৈধতা নিয়ে হাইকোর্টে রিট করেছেন এক আইনজীবী। গতকাল হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ আবেদনটি দায়ের করেন আইনজীবী মো. ইউনুস আলী আকন্দ। আবেদনে ইউনুছ আলীর দাবি, আইন অনুসারে মেডিকেল ও ডেন্টাল (এমবিবিএস ও বিডিএস) কাউন্সিল আইন-২০১০ অনুসারে কাউন্সিলই এ পরীক্ষা নেবে, সরকার নয়। এছাড়া ২০১০ সালের করা শিক্ষানীতি অনুসারে এই পরীক্ষা বিশ্ববিদ্যালয়ের অধীনে হওয়ার কথা। কিন্তু সরকার কোনো নিয়মই মানছে না। তাই এর বৈধতা চ্যালেঞ্জ করা হয়েছে।
আবেদনে কোন কর্তৃত্ববলে সরকার এমবিবিএস ও বিডিএস পরীক্ষা পরিচালনা করে, তা জানাতে রুল জারির আর্জি জানানো হয়েছে। একইসঙ্গে এই রুলের নি®পত্তি না হওয়া পর্যন্ত পরীক্ষা না নিতে নির্দেশনা জারির আবেদন করা হয়। রিটে বিবাদী করা হয়েছে, স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, পরিচালক (চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন), বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল কাউন্সিল ও ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে।
আগামী ২৪ অক্টোবর মেডিকেল ও ডেন্টাল কলেজে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হবে আগামী ২৬ অক্টোবর। আগামী ১০ সেপ্টেম্বর থেকে ২৯ সেপ্টেম্বরের মধ্যে অনলাইনে আবেদন করে ৩০ সেপ্টেম্বরের মধ্যে পরীক্ষার ফি জমা দিতে হবে। সম্প্রতি স্বাস্থ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তির বিষয়ে এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২৪ অক্টোবর শুক্রবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত একযোগে এ পরীক্ষা নেওয়া হবে। এবার সারা দেশে ২২টি কেন্দ্রে এই পরীক্ষা নেওয়া হবে। বাংলাদেশের সবগুলো মেডিকেল ও ডেন্টাল কলেজ মিলিয়ে মোট ৮ হাজার ৪৯৩টি আসন রয়েছে। এর মধ্যে ২২টি সরকারি মেডিকেল কলেজে আসন সংখ্যা ২ হাজার ৮১১টি। আর ৫৩টি বেসরকারি মেডিকেলে ৪ হাজার ২৪৫ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ রয়েছে। এছাড়া ৯টি ‘পাবলিক’ ডেন্টাল কলেজ ও মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটে আসন সংখ্যা ৫৬৭টি।

Comments
Loading...