Bangladesherpatro.com

যা করতে হবে গলা ব্যথা সারাতে

স্বাস্থ্য ডেস্ক:
করোনাকালীন গলা ব্যথা নতুন আতঙ্কের নাম। আবহাওয়ার পরিবর্তনে এখন ফ্লুর ব্যথার সংক্রমণ বেড়ে গেছে। এর ফলে জ্বর, সর্দি-কাশি ও গলা ব্যথায় ভুগছেন অনেকে। তবে কয়েকটি ঘরোয়া উপায় অনুসরণ করলেই গলা ব্যথা থেকে দ্রুত স্বস্তি মিলবে।

গরম পানীয় :
গলায় ব্যথা হলে মাঝে মাঝে হালকা গরম পানি খেতে থাকুন। সেই সঙ্গে মসলা চা খেতে পারেন। যেহেতু এই সময় শরীর বেশ দুর্বল থাকে, তাই আরাম পেতে গরম স্যুপ খান। এতে গলার ব্যথা কম হবে।

বিশ্রাম :
এই সংক্রমণের ফলে গলার স্বরও বসে যেতে পারে। তাই জোরে কথা বলার চেষ্টা করবেন না। যতটা সম্ভব গলাকে বিশ্রাম দিন। কথা না বলার চেষ্টা করুন। সেই সঙ্গে নিজের শরীরকেও পর্যাপ্ত পরিমাণে বিশ্রাম দিন। যেহেতু এটি সংক্রামক, তাই অন্য কারো থেকে দূরত্ব বজায় রাখুন।

গার্গল :
লবণ পানিতে গার্গল করার টোটকা তো প্রায় সবারই জানা। টনসিলাইটিসের সমস্যায় বেশ কাজে দেয় এটি। তবে ঠিক কত পরিমাণ পানি আর কতটা লবণ নেবেন তা অনেকের অজানা। ১ কাপ গরম পানিতে ১/৪ চা চামচ লবণ মেশান। তারপর গার্গল করুন। অনেকটা আরাম মিলবে।

মধু :
গলা ব্যথা সারাতে মধুর বিকল্প নেই। চায়ের সঙ্গে মধু মিশিয়ে খেতে পারেন। চাইলে মধু ও লেবুর রস হালকা গরম পানিতে মিশিয়েও খেতে পারেন। এতে গলা ব্যথা দ্রুত নিরাময় হবে।

Leave A Reply

Your email address will not be published.