Connect with us

বিবিধ

যে মশলাগুলো আপনাকে রাখবে সুস্থ ও নীরোগ

Published

on

a-3
অন্যান্য ডেস্ক:
রান্নাবান্নায় অনেকেই বেশি মশলা দেয়া পছন্দ করেন, আবার অনেকে করেন না। মুখের স্বাদ, এলাকা এবং রান্নার ধরন ভেদে একেক বাসায় একেক ধরনের ও স্বাদের খাবার তৈরি করা হয়। দেখা যায় খাবারের উপকরণ একই কিন্তু শুধুমাত্র মশলা দেয়ার পরিমাণ আলাদা বলে স্বাদেও ভিন্ন। কিন্তু কিছু মশলা রয়েছে যা রান্নাঘরে অবশ্যই রাখা উচিৎ। এবং অবশ্যই রান্নাবান্নায় ব্যবহার করা উচিৎ। যারা মশলা জাতীয় খাবার একেবারেই পছন্দ করেন না তাদের জন্যও এই কয়টি মশলা খাওয়া জরুরি। চলুন তবে জরুরির তালিকায় থাকা এই মশলাগুলোকে দেখে নেয়া যাক।

ধনিয়া
ধনিয়া গুঁড়ো রান্নায় বেশ ভালো একটি স্বাদ এনে দেয়। ধনিয়ার রয়েছে বেশ ভালো স্বাস্থ্যগুণ। হজম সমস্যা, নিঃশ্বাসের সমস্যা, মুত্রথলীর সমস্যা এবং ত্বকের কিছু সমস্যার সমাধান করে ধনিয়া। তাই এটি আপনার রান্নাঘরে থাকা খুবই গুরুত্বপূর্ণ।

আদা
কিছু কিছু রান্নায় সামান্য আদা বাটা দিলে রান্নার স্বাদ পুরোপুরি পরিবর্তিত হয়ে যায়। স্বাদে ভিন্নতা আনতে এবং নতুন ফ্লেভার যোগ করতে আদার তুলনা নেই। আদা ছোটখাটো ঠাণ্ডার সমস্যা, নিঃশ্বাসের সমস্যা দূর করে দেয় নিমেষেই। এছাড়াও মানসিক চাপ দূর করতে আদা চায়ের তুলনা নেই।

জিরা
রান্নায় ভিন্ন স্বাদ আনার জন্য জিরা ব্যবহার করা হয়ে থাকে। এটি রান্নায় স্বাদ আনার পাশাপাশি হজমের সমস্যা দূর করতে সহায়তা করে। এর অ্যান্টিসেপ্টিক উপাদান লিভার ও অগ্ন্যাশয়ের কর্মক্ষমতা বাড়ায় এবং দেহকে ক্ষতিকর টক্সিন মুক্ত করতে সহায়তা করে।

মেথি
মেথির মধ্যে রয়েছে রোগ নিরাময়ের অসাধারণ ক্ষমতা। এটি হজমের সমস্যা, শ্বাসপ্রশ্বাসের সমস্যা, আমাদের নার্ভের কোনো সমস্যা, মেয়েদের মাসিকের সমস্যা, ত্বকের সমস্যা দূর করে। এটি অবশ্যই আপনার রান্নাঘরে থাকা উচিৎ। সারারাত পানিতে মেথি ভিজিয়ে রেখে পানি পান করলে রক্তের সুগারের মাত্রা কমিয়ে দেয় নিমেষে।

হলুদ
হলুদ সবার রান্নাঘরেই কমবেশি থাকে। কারণ হলুদ ছাড়া রান্না একেবারেই হয় না। হলুদ শুধুমাত্র স্বাদের জন্যই জনপ্রিয় নয়। হলুদের স্বাস্থ্যগুণ অনেক বেশি। হলুদের অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টিইনফ্লেমেটরি ও অ্যান্টিসেপ্টিক উপাদান আমাদের দেহকে নানা ধরণের রোগমুক্ত রাখতে সহায়তা করে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *