আন্তর্জাতিক

রাশিয়ায় ১৬ আরোহী নিয়ে বিধ্বস্ত হেলিকপ্টার

Published

on

রাশিয়ার কামচাটকা উপদ্বীপে ১৬ জন আরোহী নিয়ে একটি পর্যটকবাহী হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে। এদের মধ্যে অধিকাংশই ছিলেন পর্যটক। বৃহস্পতিবার এ দুর্ঘটনা ঘটে। খবর আল জাজিরা।

খবরে বলা হয়, দুর্ঘটনায় কমপক্ষে ৯ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। তবে সাতজনের এখনও কোনো খোঁজ পাওয়া যায়নি।

রাশিয়ার দূরপ্রাচ্যের স্থানীয় সরকার এক বিবৃতিতে জানিয়েছে, ক্রোনোতস্কি ন্যাচার রিজার্ভের কুড়িল হ্রদে বিধ্বস্ত হয় এমআই-৮ হেলিকপ্টারটি। প্রাথমিক তথ্যে জানা গেছে, ওই হেলিকপ্টারে তিনজন ক্রু এবং ১৩ জন যাত্রী ছিল। ঘটনাস্থলে ৪০ জন উদ্ধারকর্মী এবং ডুবুরিকে পাঠানো হয়েছে। মস্কো থেকে ৬ হাজার কিলোমিটারের বেশি দূরে অবস্থিত কামচাটকা।

স্থানীয় একটি স্বাস্থ্য সূত্র জানিয়েছে, ৯ জনকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে। উদ্ধার ও তল্লাশি অভিযান এখনও চলছে।

ওই সূত্রটি ইন্টারফ্যাক্স নিউজ এজেন্সিকে জানিয়েছে, ৯ জনকে উদ্ধার করা হয়েছে। এরা সবাই জীবিত আছেন। তবে বাকি সাতজনের ভাগ্যে কী ঘটেছে তা এখনও নিশ্চিত নয়। এক প্রতিবেদনে জানানো হয়েছে, দুই পাইলটসহ ৯ জন দুর্ঘটনা থেকে বেঁচে গেছে।

এদিকে রাশিয়ান ইনভেস্টিগেশন কমিটি জানিয়েছে, এ ঘটনায় এয়ার সেফটি রুলস ভঙ্গ হওয়ায় তদন্ত শুরু করেছে তারা। রাশিয়ায় আকাশপথে যেকোনো দুর্ঘটনার তদন্ত করে এই কমিটি।

হেলিকপ্টারটি পর্যটকদের খোদুতকা আগ্নেয়গিরিতে নিয়ে যাচ্ছিল। ওই আগ্নেয়গিরিটি পেত্রোপাভলোভস্ক-কামচাটস্কি শহরের কাছাকাছি অবস্থিত। কামচাটকা অনেক বড় একটি অঞ্চল হলেও সেখানে খুব অল্প মানুষ বাস করে। তবে আগ্নেয়গিরি এবং প্রাকৃতিক সৌন্দর্য দেখতে সেখানে প্রায়ই যান পর্যটকরা।

এর আগে গত ৬ জুলাই ২৮ জন আরোহী নিয়ে রাশিয়ার একটি যাত্রীবাহী বিমান নিখোঁজ হয়। এন-২৬ নামের ওই যাত্রীবাহী বিমানটি পেট্রোপাভলোভস্ক-কামচাতস্কি থেকে কামচাতকা উপদ্বীপের পালানার দিকে যাত্রা করেছিল। পরবর্তীতে বিমানটির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। বিমানটিতে ২৮ আরোহী ছিল যাদের মধ্যে ছয়জন ক্রু সদস্য। এছাড়া আরোহীদের মধ্যে এক বা দু’জন শিশুও ছিল।

তার আগে প্রায় ১৭ জন যাত্রী নিয়ে নিখোঁজ হয় রাশিয়ার অ্যান্তোভ এন-২৮ যাত্রীবাহী বিমান। উড্ডয়নের পর সাইবেরিয়ার তোমস্ক এলাকার ওপর দিয়ে যাওয়ার সময় রাডারের সঙ্গে বিমানটির যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

এক সময় বিমান দুর্ঘটনার জন্য পরিচিত থাকলেও গত কয়েক বছরে রাশিয়া বিমান চলাচল সুরক্ষা ব্যবস্থার উন্নয়ন ঘটিয়েছে। কিন্তু তারপরও সম্প্রতি বেশ কিছু বিমান দুর্ঘটনার কবলে পড়েছে দেশটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Exit mobile version