Connecting You with the Truth

রিভিউ আবেদন করবে আসামিপক্ষ, রিভিউ আবেদন চলবে না বলে অভিমত অ্যাটর্নি জেনারেলের

স্টাফ রিপোর্টার:
জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীকে দেয়া আজীবন কারাদণ্ডাদেশের বিরুদ্ধে রিভিউ পিটিশন (রায় পুনর্বিবেচনার আবেদন) করবে বলে জানিয়েছে আসামিপক্ষ। তবে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, যুদ্ধাপরাধের মামলা চলছে বিশেষ আইনে। এখানে রিভিউ পিটিশন চলবে না বলে মনে করেন তিনি।
গতকাল সকালে খন্দকার দেলাওয়ার হুসাইন সাইদীকে যুদ্ধাপরাধের মামলায় সর্বোচ্চ আদালতে সংক্ষিপ্ত রায় ঘোষণার পর এক প্রতিক্রিয়ায় সাঈদীর আইনজীবী ব্যারিস্টার আরমান হোসেন জানান, আজীবন কারাদণ্ডাদেশের বিরুদ্ধে রিভিউ পিটিশন করা হবে। এ ব্যাপারে সুপ্রিম কোর্ট বার কাউন্সিলের সভাপতি ও সাইদীর আরেক আইনজীবী অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন বলেন, “আপিল বিভাগের রায়ে আমরা সন্তুষ্ট নয়। আমরা রায়ের কপি দেখবো। এবং সেই অনুযায়ী রিভিউ আবেদন করবো।” গতকাল রায় ঘোষণার পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন। তিনি বলেন, “আপিল বিভাগে আমাদের আপিল আবেদন কিছুটা হলেও গ্রহণ করা হয়েছে। যাবজ্জীবনের বিধানে সর্বোচ্চ ২০ বছরের সাজার কথা বলা হয়েছে। তবে আপিলের রায়ের কপি না দেখা পর্যন্ত এ বিষয়টি এখনো ¯পষ্ট নয়। আমরা কাদের মোল্লার রায়ের ক্ষেত্রেও রিভিউ করেছি। সাঈদীর ক্ষেত্রেও আমরা রায়ের কপি দেখে রিভিউ আবেদন করবো।” অপর আইনজীবী অ্যাডভোকেট তাজুল ইসলাম বলেন, “আমরা মনে করি সাঈদীর বিরুদ্ধে যেসব অভিযোগ আনা হয়েছে তাতে তার এক দিনেরও সাজা হওয়ার কথা নয়। আমাদের ও সরকারের দুটি আপিলের রায়ে পরিবর্তন এসেছে। প্রসিকিউশনের সাক্ষী বাইন আদালতে বলেছে আমার ভাইকে সাঈদী হত্যা করেনি। এছাড়াও ইব্রাহীম কুট্টির স্ত্রী আদালতে তার স্বামী হত্যার বিষয়ে সাঈদীর সংশ্লিষ্টতার কথা অস্বীকার করেছেন। আপিলে তবুও এ দুটি অভিযোগের ওপরে তাকে সাজা প্রদান করা হয়েছে। আমরা রায়ের কপি পর্যালোচনা করে রিভিউ করবো।”
এদিকে অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মাহবুবে আলম বলেছেন, “যুদ্ধাপরাধের মামলা চলছে বিশেষ আইনে। এই আইনে রিভিউ চলে না। এর আগে কাদের মোল্লার পক্ষ থেকে রিভিউ পিটিশন (রায় পুনর্বিবেচনার আবেদন) করা হয়েছিল। কিন্তু তা ডিসমিস হয়ে যায়।” গতকাল আপিল বিভাগের দেওয়া রায় পরবর্তী সংবাদ সম্মেলনে অ্যাটর্নি জেনারেল বলেন, “আমার প্রত্যাশা ছিল মৃত্যুদণ্ড। কিন্তু তা না হওয়ায় আমার খারাপ লাগছে।” তিনি বলেন, “সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে এই রায় দেয়া হয়েছে। প্রদত্ত এই রায়ের বৈশিষ্ট্য হলো- শারীরিক মৃত্যু না হওয়া পর্যন্ত তাকে জেলে থাকতে হবে।”

Comments
Loading...