Connect with us

Highlights

শত্রুতাবশে চাষির ধানের চারা ও আলু ক্ষেত পুড়িয়ে দেয়ার অভিযোগ

Published

on

রাণীনগর (নওগাঁ) প্রতিনিধি:
নওগাঁর রাণীনগরে কৃষকের প্রায় দুই মন ধানের চারাগাছ এবং এক বিঘা আলুর জমিতে ক্ষতিকারক আগাছানাশক স্প্রে করে পুড়িয়ে দেয়ার অভিযোগ ওঠেছে। এ ঘটনায় থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে। এরআগে একই কৃষকের চাষকৃত পুকুরে বিষ প্রয়োগ করে প্রায় দুই লক্ষ টাকার মাছ নিধন করা হয়। ঘটনাটি ঘটেছে উপজেলার পারইল ইউনিয়নের বেলতা গ্রামে।

ওই গ্রামের মৃত আব্দুল জব্বারের ছেলে কৃষক লেবু হোসেন, মুক্তার হোসেন ও শাহজাহান আলী জানান,তিন ভাই মিলে চলতি মৌসুমে ২৭বিঘা জমিতে বোরো ধান রোপনের জন্য প্রায় দুই মন জিরাশাইল ধানের বীজ বোপন করেন। এরই মধ্যে ধানের চারাগাছ প্রায় রোপনের উপযুক্ত হয়েছে। হঠাৎ করেই দেখতে পান ধানের চারাগুলো হলুদবর্ণ হয়ে মরে যাচ্ছে। এছাড়া লাগানো এক বিঘা জমির আলু গাছও হলুদ হয়ে মরে যাচ্ছে।

স্থানীয়ভাবে কৃষি পরামর্শকদের নিকট থেকে পরামর্শ নিয়ে উপর্যপুরি পানি স্প্রে করেও কোন ফল হচ্ছেনা। সবগুলো ধানের চারা গাছ মরে যাচ্ছে। এ ঘটনায় রোববার সন্ধায় রাণীনগর থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন। তারা বলেন, রাতের অন্ধকারে কে বা কাহারা আগাছানাশক স্প্রে করেছে।

ফলে ধানের চারা মরে যাওয়ায় চলতি বোরো ধান রোপন নিয়ে চরম বিপাকে পরেছেন।এর আগে প্রায় ২০/২৫ দিন আগে তাদের চাষকৃত প্রায় এক একর পুকুরে কে বা কাহারা বিষ প্রয়োগ করে। এতে পুকুরে থাকা রুই, মৃগেল, সিলভার কার্পসহ বিভিন্ন প্রজাতির প্রায় দুই লক্ষ টাকার মাছ মারা যায় বলে দাবি করেন তারা।

রাণীনগর থানার ওসি আবুল কালাম আজাদ বলেন, ধানের চারাগাছে এবং আলু ক্ষেতে আগাছানাশক স্প্রে করে পুড়িয়ে দেয়ার ঘটনায় একটি লিখিত অভিযোগ পেয়েছি। ঘটনা তদন্ত সাপেক্ষে আইনত ব্যবস্থা নেয়া হবে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *