Connecting You with the Truth

শ্রীনগরে নিষেধাজ্ঞা অমান্য করে ভরাট হচ্ছে ব্রিজের মুখ

নিজস্ব প্রতিনিধি, মুন্সীগঞ্জ:
শ্রীনগর উপজেলা পরিষদের কাছে পানির প্রবাহ থামিয়ে ড্রেজারের মাধ্যমে বালু ফেলে ভড়াট করা হচ্ছে সরকারি জায়গাসহ বেইলী ব্রিজের মুখ। উপজেলা প্রশাসনের নিষেধ অমান্য করেও একটি ভূমি সিন্ডিকেট চক্রের হোতা শাহজাহান এ কাজ চালিয়ে যাচ্ছে বলে অভিযোগ করেছে এলাকাবাসী। এতে শতাধিক একর ফসলী জমিতে স্থায়ী জলাবদ্ধতা ও জমিগুলোতে ফসল না হবার আশঙ্কা করছে কৃষি বিভাগ।
এলাকাবাসী জানায়, উপজেলা প্রশাসনের নিষেধাজ্ঞা অমান্য করে দীর্ঘদিন বালু ভরাট করার পর উপজেলা নির্বাহী কর্মকর্তা রবিবার দু’জন শ্রমিককে আটক করে সারাদিন থানা হাজতে রাখে। পরে রাত আটটার দিকে পানি প্রবাহের জন্য নালা তৈরি করে দেওয়ার শর্তে মুচলেকা নিয়ে ছেড়ে দেয়া হয়। কিন্তু সিন্ডিকেটটি পরদিন নালা তৈরি না করে উল্টো সরকারি জায়গাসহ নতুন করে ভরাট শুরু করে।
এলাকাবাসী আরো জানায়, ঢাকার চক নামে পরিচিত দেউলভোগ, হরপাড়া, ভূইচিত্র ও ষোলঘর এলাকার প্রায় শতাধিক একর জমিতে প্রতি বছর প্রায় সাত হাজার মণ বোর ধান উৎপাদিত হয়। শ্রীনগর-ষোলঘর রাস্তার দেউলভোগ এলাকায় প্রায় চলিশ ফুট দীর্ঘ বেইলী ব্রিজের মুখটি ভরাট হয়ে যাওয়ায় এ সকল ধানি জমিতে স্থায়ী জলাবদ্ধতার সৃষ্টি হবে। ফলে ঐ এলাকার কৃষকরা চরম ভোগান্তির শঙ্কায় রয়েছে। ষোলঘর প্রামের কৃষক আ: কাদের জানান, এই জমিগুলোর পানি নিষ্কাশনের একমাত্র পথ ঐ ব্রিজটির মুখ। এটা বন্ধ করে ফেলায় বর্ষার পানি নামতে পারছে না। এতে জমিতে কৃষকরা সময়মত ধান রোপণ করতে না পারলে ফসল হবে না। হরপাড়া গ্রামের আ. রহমান ক্ষোভ প্রকাশ করে বলেন, উপজেলা অফিসের এতো কাছে ব্রিজ ভরাট করা হচ্ছে অথচ প্রশাসনের তেমন উল্লেখযোগ্য কোন পদক্ষেপ লক্ষ্য করা যাচ্ছে না। এভাবে এলাকায় আর কোন ফসল হবে না।
উপজেলা কৃষি কর্মকর্তা মকবুল হোসেন জানান, ব্রিজের মুখ ভরাট করায় পানি প্রবাহ ব্যাহত হয়েছে। ফলে ঐ জমিগুলোতে ফসল ফলার সম্ভাবনা নেই। একটি পরিবেশ বাদী সংগঠনের উপজেলা সমন্বয়কারী আওলাদ হোসেন জানান, পানি প্রবাহ ঠিক রাখার জন্য এলাকার কৃষকদের নিয়ে মানববন্ধনের প্রস্তুতি চলছে।
শ্রীনগর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রমেন্দ্র নাথ বিশ্বাস বলেন, কোনভাবেই পানি প্রবাহ বন্ধ করা যাবে না। আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। উপজেলা নির্বাহী অফিসার শাহানারা বেগম বলেন, পানি নিষ্কাশনের জন্য ব্রিজের নিচ থেকে সমস্ত বালু সরিয়ে না নিলে শাহজাহানসহ তার সিন্ডিকেটের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।
এ ব্যাপারে শাহজাহানের সাথে কথা হলে সে এর সাথে জড়িত নয় বলে দাবি করে।

Comments
Loading...