Connect with us

আন্তর্জাতিক

শ্রীলংকার প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গ্রহণ সমাপ্ত

Published

on

2আন্তর্জাতিক ডেস্ক:

বৃহস্পতিবার শ্রীলংকার প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। তৃতীয়বারের মত নির্বাচিত হওয়ার জন্য ভোটে দাঁড়িয়েছে বর্তমান প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসে। ২০০৫ সাল থেকে দেশটির প্রেসিডেন্টের দায়িত্বে রয়েছেন তিনি। এবারের নির্বাচনে তার মূল প্রতিপক্ষ তারই এক সময়ের সহযোগী ও সাবেক মন্ত্রী মাইত্রিপালা সিরিসেনা।

২০০৯ সালে ২৬ বছরের পুরানো গৃহযুদ্ধের সফল পরাসমাপ্তি ঘটিয়ে শ্রীলংকার সংখ্যাগরিষ্ঠ সিংহলিদের মধ্যে ব্যাপক জনপ্রিয় হয়ে ওঠেন রাজাপাকসে।  পুরস্কার হিসেবে ২০১০ সালে তামিল বিরোধী যুদ্ধে জয়লাভের নায়ক সাবেক সেনাপ্রধান শরৎ ফনসেকাকে হারিয়ে বিপুল ভোটে জয়ী হন তিনি। তবে সাম্প্রতিক সময়ে দুর্নীতি, স্বজনপ্রীতি, ক্ষমতার অপব্যবহার ও বিরোধী রাজনৈতিক দলগুলোর ওপর দমন পীড়ন চালানোর কারণে ব্যাপক সমালোচিত হন রাজাপাকসে। ২০০৯ সালে তামিল বিদ্রোহীদের দমনের মাধ্যমে গৃহযুদ্ধের সফল পরিসমাপ্তি ঘটানোয় দেশটির সংখ্যাগরিষ্ঠ বৌদ্ধ ধর্মাবলম্বী সিংহলি নাগরিকের সমর্থন লাভ করেন তিনি।

নির্বাচন বিশ্লেষকরা বলছেন, এখন সিংহলি জনগণের অনেকেই সিরিসেনার জোটের পক্ষে সমর্থন দিয়েছেন, যারা এর আগে সাধারণত রাজাপাকসেকে ভোট দিতেন। এছাড়া শ্রীলংকার ৩০ শতাংশ সংখ্যালঘু ভোটারের সমর্থনও সিরিসেনার ঝুলিতে পড়বে বলে ধারণা করা হচ্ছে। এই সংখ্যালঘু ভোটারের বেশিরভাগই তামিল এবং মুসলিম।  ফল ঘোষণা করা হবে আজ শুক্রবার।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *