Connect with us

দেশজুড়ে

সাঁথিয়ায় ভেজাল দুধের সরঞ্জামসহ আটক-৩, লক্ষাধিক টাকা জরিমানা

Published

on

খালেকুজ্জামান পান্নু, সাঁথিয়া, পাবনা:
পাবনার সাঁথিয়ায় ভেজাল দুধ তৈরির সরঞ্জামসহ ৩ জনকে আটক করেছে থানা পুলিশ। ভ্রাম্যমাণ আদালত এক লক্ষ টাকা জরিমানা, অনাদায়ে ১ বছরের কারাদণ্ড দিয়েছে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, গত মঙ্গলবার রাতে ভেজাল দুধ তৈরির সময় সরঞ্জামসহ পুলিশ উপজেলার ধোপাদহ ইউনিয়নের মটকা গ্রাম থেকে জাকের প্রাং এর ছেলে আব্দুল কদ্দুস (৪০), কদ্দুসের ছেলে নিয়ামত (১৮) ও সহযোগী পাথাইল হাট গ্রামের আঃ মজিদের ছেলে আব্দুস সালাম (২৫) কে আটক করে।
গতকাল বুধবার ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সাঁথিয়া উপজেলা নির্বাহী অফিসার শফিকুল ইসলাম, অভিযুক্ত কদ্দুস ও তার ছেলে নিয়ামতকে এক লক্ষ টাকা জরিমানা করে। অনাদায়ে ১ বছরের বিনাশ্রম কারাদণ্ড দেয়। সহযোগী ভ্যান চালক আব্দুস সালামকে ১০ হাজার টাকা জরিমানা করে।
সূত্র জানায়, অভিযুক্তরা দীর্ঘদিন ধরে দুধে ভেজাল মিশিয়ে বিভিন্ন কোম্পানিকে সরবরাহ করে আসছিলো। একইভাবে অন্যান্য ভেজালচক্র উপজেলার তেতুলিয়া, সোনাতলা, পোরাট, তালপট্টি, ধোপাদহ, সেলন্দা, করমজাসহ উপজেলার বিভিন্ন স্থানে এধরনের ভেজাল দুধ তৈরি করে বিভিন্ন দুগ্ধ কোম্পানিকে সরবরাহ করার অভিযোগ রয়েছে। ভেজালকারীদের সাথে আলাপ করে জানা যায়, তারা অত্যাধুনিক পদ্ধতিতে দুধের সাথে সয়াবিন তৈল, ইউরিয়া সার, চিনি, ক্রিমসহ বিভিন্ন ধরনের কেমিকেল মেশায়। তবে দুধ পরীক্ষার মেশিনে সেটা ধরা পড়ে না। তাদের মতে, এতে দুধের ফ্যাট বেশি হওয়ায় দাম বেশি পাওয়া যায়। অভিযোগে প্রকাশ, এই এলাকায় স্থাপিত দুধের বিভিন্ন কোম্পানির কতিপয় অসাধু কর্মকর্তার সাথে যোগসাজসে তারা ভেজাল দুধ তৈরি ও সরবরাহ করে। প্রাণ ডেইরি মিল্ক লিঃ এর চিলিং সেন্টারে একজন কর্মকর্তা জানান, মাঝে মাঝে ভেজাল দুধ সনাক্ত হওয়ায় তা গ্রহণ না করে ফেরত দেওয়া হয়।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *