Highlights

সারাদেশে নানা কর্মসূচির মধ্য দিয়ে গ্রেনেড হামলা দিবস পালিত

Published

on

নিউজ ডেস্ক:
সারা দেশে নানা কর্মসূচির মধ্যদিয়ে শনিবার ২১ আগস্ট গ্রেনেড হামলা দিবস পালিত হয়েছে।দিবসটি উপলক্ষে আওয়ামী লীগ ও এর সহযোগি সংগঠনসমূহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করে। এগুলোর মধ্যে ছিল- পুষ্পস্তক অর্পণ, আলোচনাসভা ও দোয়া মাহফিল। আমাদের প্রতিনিধি পাঠানো প্রতিবেদনে বিস্তারিত পড়ুন-

দিনাজপুর প্রতিনিধি: দিনাজপুরের ফুলবাড়ীতে ২১শে আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে ফুলবাড়ীতে আওয়ামী স্বেচ্ছাসেবকলীগের আয়োজনে আলোচনা সভা, মিলাদ মাহফিল ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। ফুলবাড়ী উপজেলা আওয়ামী ও পৌর আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের আয়োজনে শনিবার দুপুর সাড়ে ১২টায় ফুলবাড়ী যমুনা ব্রীজ সংলগ্ন দলীয় কার্যালয়ে আলোচনা সভা, মিলাদ মাহফিল ও দোয়া অনুষ্ঠিত হয়। দিনাজপুর জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ মোঃ জাকারিয়া জাকিরের অনুসারীদের আয়োজনে উক্ত কর্মসূচি অনুষ্ঠিত হয়। এতে বক্তারা বলেন-এই দিনে একটি কুচক্রী মহলের ইন্দনে ২১শে আগস্ট বোমা হামলা করেন। আওয়ামী লীগ নেতৃত্বশূন্য করার জন্য এই জঘন্যতম হত্যা কান্ড ঘটানো হয়। এতে আইভী রহমান সহ ২৬জন নিহত হন। আমরা সেই সব নিহতদের কথা স্মরণ করে তাদের আত্মার মাগফেরাত কামনা করছি। সেই সাথে জননেত্রী শেখ হাসিনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করছি। এসময় উপস্থিত ছিলেন-দিনাজপুর জেলা স্বেচ্ছাসেবক লীগের গ্রন্থনা ও প্রকাশনা বিষয়ক সম্পাদক রাশেদুর রহমান রাশেদ, মানবাধিকার বিষয়ক সম্পাদক মোঃ আখেরুজ্জামান আখের, সাবেক ফুলবাড়ী উপজেলা ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি, সাবেক আওয়ামী যুবলীগের সাংগাঠনিক সম্পাদক ও বর্তমান ফুলবাড়ী উপজেলা যুবলীগের সহ-সভাপতি মোঃ মিজানুর রহমান মিজান, ফুলবাড়ী উপজেলা স্বেচ্ছাসেবক লীগের আহব্বায়ক মেহেদী হাসান মিঠু ও যুগ্ন আহব্বায়ক আশিকুরজামান বাপ্পী, পৌর স্বেচ্ছাসেবক লীগের আহব্বায়ক মোঃ তোজাম্মেল হক তোজাম, পৌর যুগ্নআহব্বায়ক রাশেদুর রহমান রাসেল, খয়েরবাড়ী ইউপি’র স্বেচ্ছাসেবক লীগেরে সভাপতি মোঃ মকলেছুর রহমান মুকুল, শিবনগর ইউপির স্বেচ্ছাসেবক লীগের সভাপতি রাজেন মার্ড়ী, এলুয়াড়ী ইউপির স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মোঃ জাকির হোসেন, সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম জাহিদ, আলাদীপুর ইউপির স্বেচ্ছাসেবক লীগের সভাপতি শ্যামল আহম্মেদ, সাংগঠনিক সম্পাদক মোঃ আল আমিন, কাজীহাল ইউপির স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আশরাফুল ইসলাম, ডা: শাহাদত, খাজানুর ইসলাম (শিক্ষক), মোঃ নুরুজ্জামান, মোঃ রেজা, মোঃ রিপন, মোঃ জারিফ ও মাহমুদুল ইসলাম সহ স্বেচ্ছাসেবক লীগের ফুলবাড়ী উপজেলা, পৌরসভা ও ইউপির নেতাকর্মী প্রিন্ট মিডিয়ার সাংবাদিক উপস্থিত ছিলেন।

নাগরপুর (টাঙ্গাইল) প্রতিনিধি: টাঙ্গাইলের নাগরপুরে ২০০৪ সালের ২১ আগস্ট নারকীয় গ্রেনেড হামলায় নিহত শহীদের স্মরণে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে দলীয় কার্যালয়ে এ আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাকিরুল ইসলাম উইলিয়ামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মো. কুদরত আলীর পরিচলনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন-উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি মতিয়ার রহমান মতি, যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুস সবুর, সৈয়দ নাজমুল হক তপন, যুব ও ক্রীড়া সম্পাদক বি এম এম জহিরুল আমিন, প্রচার ও প্রকাশনা মো. খালিদ হোসেন, সাংস্কৃতিক সম্পাদক দেলোয়ার আহম্মেদ, মহিলা বিষয়ক সম্পাদক রৌশনারা মাসুদা, সদস্য আওলাদ হোসেন লিটন, কেন্দ্রীয় যুবলীগের সাবেক সদস্য মো. হাবিবুর রহমান হাবিব, উপজেলা আওয়ামী যুবলীগের যুগ্ম আহ্বায়ক মো. শাহিনুর রহমান শাহিন প্রমুখ। বক্তরা বলেন-যে সকল সন্ত্রাসীরা ২০০৪ সালের ২১ আগস্ট নারকীয় গ্রেনেড হামলার মধ্য দিয়ে আওয়ামী লীগকে নিশ্চিহ্ন করে দিতে চেয়েছিল আজ তারা কোথায়। ২১ আগস্টের গ্রেনেড হামলার তীব্র নিন্দা জানিয়ে বক্তারা বোমা হামলায় জরিতদের অবিলম্বে আইনের আওতায় এনে বিচারের দাবী জানান। আলোচনা সভা শেষে ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহত শহীদের স্মরণে দোয়া করা হয়। এসময় বিভিন্ন ইউনিয়ন আওয়ামী লীগের অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মী উপস্থিত ছিলেন।

ত্রিশাল (ময়মনিসংহ)প্রতিনিধি: ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেট হামলার নিহত শহীদদের স্মরণে ত্রিশালে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। শনিবার বিকেলে এমপির কার্যালয়ে সামনে ত্রিশাল উপজেলা তাতী লীগের আয়োজনে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন-ত্রিশালে উন্নয়নের উপকার ধর্ম বিষয়ক মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সংসদ সদস্য আলহাজ্ব হাফেজ মাওলানা রুহুল আমীন মাদানী। উপজেলা তাতীলীগের সভাপতি নিয়মত আলী খানের সভাপতিত্বে ও সদস্য সচিব কামরুজ্জামান মিন্টুর সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন-উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি আনোয়ার হোসেন আকন্দ, উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা হামিদুর রহমান, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক শোভা মিয়া আকন্দ, উপজেলা আওয়ামী লীগের প্রবীন নেতা ফজলে রাব্বী, উপজেলা আওয়ামী লীগের অন্যতম সদস্য মো:ইকবাল হোসেন, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক মেজবাহ উদ্দিন, যুগ্ম আহবায়ক আশরাফুল ইসলাম মন্ডল, বৈলর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহজাহান কবীর, উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মাহবুবুর রহমান পারভেজ, পৌর ছাত্রলীগের সভাপতি মনোয়ার হোসেন, সেচ্ছাসেবক লীগের সদস্য আশিকুল ইসলাম মাহফুজ, উপজেলা ছাত্রলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল মালেক সামীসহ উপেজলা ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি/সাধারণ সম্পাদক ও আওয়ামী লীগের অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা এসময় বক্তব্য রাখেন। আলোচনা সভা শেষে ২১ শে আগস্টের শহীদদের আত্নার রুহের মাগফেরাত কামনায় দোয়া করা হয়।

ভেড়ামারা প্রতিনিধি: ২১ শে আগস্ট রক্তাক্ত গ্রেনেড হামলা দিবস উপলক্ষে ভেড়ামারা উপজেলা আওয়ামী লীগ আয়োজিত গ্রেনেড হামলায় নিহত শহীদদের স্মরণে দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বর্বর গ্রেনেড হামলায় নিহত শহীদদের স্মৃতি রবে চির অমলিন” ২১ শে আগস্ট গ্রেনেড হামলায় নিহত সকল শহীদদের প্রতি গভীর শ্রদ্ধাঞ্জলী।বারুদ আর রক্তমাখা বীভৎস রাজনৈতিক হত্যাযজ্ঞের দিন মৃত্যু-ধ্বংস-রক্তস্রোতের নারকীয় গ্রেনেড হামলার ১৭তম বার্ষিকী। সভ্যজগতের অকল্পনীয় এক নারকীয় হত্যাকান্ড- চালানো হয় ২০০৪ সালের এই দিনে। রক্ত-ঝড়ের প্রচণ্ডতায় মলিন হয়ে গিয়েছিল বাংলা ও বাঙালীর মুখ। জীবন্ত বঙ্গবন্ধু এ্যাভিনিউ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় প্রাঙ্গণ এদিন মুহূর্তেই পরিণত হয়েছিল মৃত্যুপুরীতে। শোকাবহ রক্তাক্ত আগস্ট মাসেই আরেকটি ১৫ আগস্ট ঘটানোর লক্ষ্য থেকে ঘাতক হায়েনার দল গ্রেনেড দিয়ে রক্তস্রোতের বন্যা বইয়ে দিয়েছিল বঙ্গবন্ধু এ্যাভিনিউয়ের আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ের সামনের সমাবেশস্থলে। টার্গেট ছিল এক ও অভিন্ন। বর্বর ন্যাক্কারজনক গ্রেনেড হামলায় নিহত আইভি রহমান সহ সকল শহীদদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া এবং এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ভেড়ামারা উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে শনিবার সকাল ১১ টায় দলীয় কার্যালয়ে আলোচনা সভা পরবর্তী এই দোয়া অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন-উপজেলা আওয়ামীলীগের সভাপতি জননেতা আলহাজ্ব রফিকুল আলম চুনু, সাধারণ সম্পাদক ও সাবেক পৌর মেয়র আলহাজ্ব শামিমুল ইসলাম ছানা, জেলা আওয়ামী লীগের সদস্য আব্দুর রাজ্জাক রাজা। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন-ধরমপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি শামসুল হক, সাধারণ সম্পাদক ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহাবুল আলম লালু, চাঁদগ্রাম ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি বুলবুল কবির, সাধারন সম্পাদক আব্দুল হামিদ, বাহাদুরপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি শামীম হোসেন, সাধারণ সম্পাদক উজ্জ্বল হোসেন, মোকারিমপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুস সামাদ, বাহিরচর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি রহমত উল্লাহ, সাধারণ সম্পাদক আব্দুল মজিদ, জুনিয়াদহ ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আমিরুল ইসলাম, সাধারণ সম্পাদক ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহেদ আহম্মেদ শওকত। আরও উপস্থিত ছিলেন, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক মানিক মিয়া, যুগ্ম সাধারণ সম্পাদক বিশিষ্ট সমাজসেবক আব্দুল আজিজ, এ্যাড. মারুফ বিল্লাহ প্রমূখ। দোয়া পরিচালনা করেন হাফেজ মাওলানা মোঃ আবুল কাশেম।

ঝিনাইদহ প্রতিনিধি: ঝিনাইদহে ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে নানা কর্মসূচীর পালন করেছে আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীসহ নানা সংগঠন।এ উপলক্ষে শনিবার সকালে শহরের পায়রা চত্বর থেকে একটি শোকর্যামলী বের করে জেলা ছাত্রলীগ। র‌্যালিটি বিভিন্ন সড়ক ঘুরে জেলা শিল্পকলা একাডেমী চত্বরে গিয়ে শেষ হয়। সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রথমে জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে জেলা ছাত্রলীগ শ্রদ্ধা নিবেদন করে। এসময় উপস্থিত ছিলেন-জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এ্যাড. আব্দুর রশিদ, তৈয়ব আলী জোয়ার্দ্দার, যুগ্ম সাধারণ সম্পাদক এ্যাড. আক্কাস উদ্দিন, সাংগঠনিক সম্পাদক অশোক ধর, এম হাকিম আহম্মেদ, প্রচার সম্পাদক আছাদুজ্জামান আছাদ, সদর পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, জেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক শফিকুল ইসলাম শিমুল, জেলা ছাত্রলীগের সভাপতি রানা হামিদ, সাধারণ সম্পাদক আব্দুল আওয়াল, যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক এ্যাড. সালমা ইয়াছমিনসহ অন্যান্যরা। বেলা ১২ টার দিকে শহরের পাগলা কানাই এলাকায় আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে সদর উপজেলা আওয়ামী লীগ। সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি এ্যাড. আব্দুর রশিদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-ঝিনাইদহ-২ আসনের সংসদ সদস্য তাহজীব আলম সিদ্দিকী সমি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম হিরণ। এসময় সদর উপজেলার বিভিন্ন ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি, সাধারণ সম্পাদকসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। অপরদিকে বিকেলে শহরের এইচ এস এস সড়কের পুরাতন ডিসি কোর্ট চত্বরে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে পৌর যুবলীগ। এসময় প্রধান অতিথি হিসে উপস্থিত ছিলেন ঝিনাইদহ-২ আসনের সংসদ সদস্য তাহজীব আলম সিদ্দিকী সমি। এছাড়াও উপস্থিত ছিলেন জেলা শ্রমিক লীগের সভাপতি আক্কাচ আলী, জেলা যুবলীগের আহ্বায়ক আশফাক মাহমুদ জন, যুগ্ম আহ্বায়ক রাজু আহম্মেদ, যুবলীগ নেতা জাহাঙ্গীর আলম, সদর থানা যুবলীগের আহ্বায়ক শাহ মো: ইব্রাহিম খলিল রাজা, পৌর যুবলীগের আহ্বায়ক কাজী জাহিদ হাসান দিপুলসহ অন্যান্যরা। আলোচনা সভা শেষে পরে সেখানে ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া করা হয়।

নাচোল (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি: শনবিার ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে নাচোল উপজলো আওয়ামী লীগরে উদ্যোগে শোকসভা অনুষ্ঠতি হয়ছে। শোক দবিস উপলক্ষে আলোচনা সভা, জাতীয়, দলীয় ও কালো পতাকা উত্তোলন এবং ২১ শে আগস্টে হামলায় নিহতদের আত্মার মাগফরোত কামনা মোনাজাত করা হয়। উপজলোর ফতপেুর ইউনয়িন আ’লীগরে ভারপ্রাপ্ত সভাপতি মজবিুর রহমান এর সভাপতত্বিে শোক সভায় প্রধান অতথিরি বক্তব্য রাখনে-নাচোল উপজলো আ’লীগরে সাধারণ সম্পাদক ও উপজলো পরষিদরে চেয়ারম্যান আব্দুল কাদরে। এছাড়া অন্যান্যরে মধ্যে বক্তব্য রাখনে-নাচোল ইউনয়িন আ’লীগরে সাধারণ সম্পাদক আব্দুস ছালাম, নজোমপুর আওয়ামী লীগরে সাধারণ সম্পাদক আমনিুল ইসলাম, উপজলো বঙ্গবন্ধু পরষিদরে সভাপতি মশউির রহমান বাবু, জলো সাবকে বঙ্গিান ও প্রযুক্তি বষিয়ক সম্পাদক শক্ষিা ও মানব বষিয়ক সম্পাদক হাববিুর রহমান ও উপজলো আ’লীগরে সদস্য রফকিুল ইসলাম প্রমুখ।

জয়পুরহাট প্রতিনিধি: ২১ আগস্ট বরবরোচিত গ্রেনেড হামলায় বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নিহতদের স্মরণে জয়পুরহাটে আলোচনাসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। শনিবার বেলা ১১টায় জেলা আওয়ামী লীগের উদ্যোগে কেন্দ্রীয় ঈদগাহ মাঠের সামনে দলীয় কার্যালয়ে এ আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এসময় জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান আরিফুর রহমান রকেট এর সভাপতিত্বে বক্তব্য রাখেন-জয়পুরহাট-১ আসনের সংসদ সদস্য এ্যাডঃ শামসুল আলম দুদু, জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক জাকির হোসেন, সদর উপজেলা চেয়ারম্যান এস,এম সোলায়মান আলী, জেলা আওয়ামী লীগ নেতা এ্যাডঃ নৃপেন্দ্রনাথ মন্ডল পি.পি, এ্যাডঃ মোমেন আহমেদ চৌধুরী জি.পি, গোলাম হাক্কানী, জাহিদুল আলম বেনু, বাবু শেখর মজুমদার, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম মস্তফা, পৌর আওয়ামী লীগের সভাপতি আজম আলী, জেলা যুবলীগের সাধারণ সম্পাদক মিলন দেওয়ান, জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মাসুদ রেজা সহ আওয়ামীলীগ ও অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ। আলোচনায় সভায় ২০০৪ সালের ২১ আগষ্ট থেকে আমাদের শিক্ষা নিতে হবে, এখনোও জামায়াত বিএনপি ও জঙ্গি সংগঠন গুলো দেশে ব্যাপক উন্নয়ন বাধাগ্রস্ত করতে শেখ হাসিনার বিরুদ্ধে নানা সরযন্ত্রে লিপ্ত আছেন। তাই নেতাকর্মীদের ঐক্যবদ্ধ ও সজাগ থাকতে হবে, বলেন বক্তারা।

ধর্মপাশা(সুনামগঞ্জ) প্রতিনিধি: সুনামগঞ্জের ধর্মপাশায় ২১ আগস্ট গ্রেনেড হামলায় শেখ হাসিনাকে হত্যার চেস্টা ও আইভি রহমানসহ নিহতদের স্নরনে বিশেষ দোয়া মাফিল করা হয়েছে। শনিবার সকাল ১১টা উপজেলা আওয়ামী লীগের আয়োজনে দলীয় অফিসে এই দোয়ার আয়োজন করা হয়। এসময় উপস্থিত ছিলেন-উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি ফখরুল ইসলাম চৌধুরী, মো. নাজিম উদ্দিন তালুকদার, মোজাম্মেল হোসেন ইকবাল, এড্য, আব্দুল হাই তালুকদার, সাধারণ সম্পাদক শামীম আহমেদ বিলকিস, যুগ্ম সাধারণ সম্পাদক মোকাররম হোসেন, সাংগঠনিক সম্পাদক মুজিবুর রহমান, দেনিয়ার হোসেন খান পাঠান, দপ্তর সম্পাদক গোলাম আজহারুল ইসলাম দিদার, বীর মুক্তিযোদ্ধা সুলতান আহমদ মজুমদার, রুহুল আমিন তালুকদার, উপজেলা সেচ্ছাসেবক লীগের সাবেক সহ সভাপতি এম. এম. এ রেজা পহেল, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক এড. ইকরাম হোসেন, স্বেচ্ছাসেবক লীগের সম্মেলন প্রস্তুত কমিটির সদস্য সচিব তরিকুল ইসলাম পলাশ, সদস্য সাজিদুল হক, মুশফিকুর রহমান চৌধুরী সোহাগ, উপজেলা ছাত্রলীগের সহ সভাপতি আরমান আহমেদ, যুগ্ম সাধারণ সম্পাদক সালমান আহমেদ, সাংগঠনিক সম্পাদক মেহেদী হাসান বাবর প্রমুখ।

মদন (নেত্রকোনা) প্রতিনিধি: ২১ আগস্ট গ্রেনেড হামলায় দোষীদের বিচারের রায়, অবিলম্বে কার্যকর করার দাবিতে আলোচনা সভা ও প্রতিবাদ মিছিল অনুষ্ঠিত হয়েছে। মদন উপজেলা আওয়ামী সেচ্ছাসেবক লীগের উদ্যেগে শনিবার (২১ আগস্ট) সকালে এ কর্মসূচি পালন করা হয়। মদন উপজেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ের সামনে থেকে একটি প্রতিবাদ মিছিল বের করে পৌর সদরের প্রধান প্রধান সড়ক পদক্ষিণ করেন। পরে উপজেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা আওয়ামী সেচ্ছা সেবক লীগের সভাপতি লিটন বাঙ্গালীর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, পৌর আওয়ামী লীগের সভাপতি সুরজিৎ বৈশ্য, বীর মুক্তিযোদ্ধা ছদ্দু মিয়া, মদন উপজেলা আওয়ামী সেচ্ছা সেবক লীগের সাংগঠনিক সম্পাদক মোঃ ওয়ারেস উদ্দিন, উপজেলা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের সভাপতি জাকির হোসেন, যুবলীগ নেতা রুহুল আমীন, বেলায়েত হোসেন বেলাল, সেচ্ছাসেবক লীগ নেতা নূর কামাল, ছাত্রলীগ নেতা টিপু ইসলাম সোহাগ, আকরাম হাসান প্রমূখ। আলোচনা সভায় বক্তারা বলেন, ২১ আগস্ট জাতির জন্য একটি কলঙ্কজনক অধ্যায়। এ ঘটনায় দোষীদের বিচারের রায় অবিলম্বে কার্যকর করা এখন সময়ের দাবি। ১৭ বছর অতিবাহিত হলেও ২১ আগস্ট গ্রেনেড হামলার ভয়াবহ স্মৃতি আমরা আজও ভুলতে পারিনি। ভয়াল সেই হামলায় আওয়ামী লীগের ২৪ নেতাকর্মী নিহত হন, আহত হন তিন শতাধিকের বেশি। সেদিন বেঁচে ফেরা অনেকেই এখনো তাদের শরীরে গ্রেনেডের স্পিন্টার আর দুঃসহ স্মৃতি বয়ে বেড়াচ্ছেন। আমরা চাই, এ নৃশংস হামলায় জড়িতদের বিচারের রায় দ্রুত কার্যকর করা হোক। বক্তারা আরও বলেন, সন্ত্রাসবিরোধী সমাবেশে ভয়াবহ গ্রেনেড হামলা চালিয়ে সেদিন বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যা চেষ্টাসহ আওয়ামীলীগকে নিশ্চিহ্ন করতে চেয়েছিল। ভাগ্যগুনে সেদিন শেখ হাসিনা বেঁচে যান। আমরা ২১শে আগস্ট গ্রেনেড হামলার সঙ্গে জড়িত সব খুনিদের অবিলম্বে ফাঁসি কার্যকর করার দাবি করছি। সেই সঙ্গে যারা বিদেশে পালিয়ে আছেন, তাদেরও আইনের মাধ্যমে দেশে ফিরিয়ে এনে ফাঁসি কার্যকর করার দাবি জানাচ্ছি।

চৌহালী (সিরাজগঞ্জ) প্রতিনিধি: সিরাজগঞ্জের চৌহালীতে একুশে আগষ্ট গ্রেনেড হামলা দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২১ আগষ্ট)সকালে চৌহালী উপজেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে ২১ আগস্ট নারকীয় গ্রেনেড হামলা দিবস উপলক্ষে উপজেলা আওয়ামী লীগের আয়োজনে আলোচনা সভা ও দোয়া মাহফিলে অনুষ্ঠিত হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা শেখ হাসিনা এবং আওয়ামী লীগের শীর্ষ নেতাদের হত্যা করে দলকে নিশ্চিহ্ন করাই ছিল ২১ আগস্টের গ্রেনেড হামলার মূল লক্ষ্য। উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান মো: ফারুক হোসেন সরকারের সভাপতিত্বে ও সাবেক আ’লীগের যুগ্ম সম্পাদক নুর মোহাম্মদ চৌধুরী সন্জুর সঞ্চালন এসময় বক্তব্য রাখেন উপজেলা আ’লীগের সাবেক সভাপতি আলহাজ্ব হজরত আলী মাষ্টার,ভাইস চেয়ারম্যান মোল্যা বাবুল আক্তার, ইউনিয়ন আ’লীগের সভাপতি আবু ছাইদ বিদ্যুৎ, সাধারণ সম্পাদক আবু ছাইদ সরকার , উপজেলা যুবলীগের নেতা নুর-আলম আনছারী , ফিরোজ আহমেদ , উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মোল্যা রবিউল ইসলাম,সম্পাদক আরিফ সরকার, উপজেলা ছাত্রলীগের সভাপতি আব্দুর রহিম রেজা ও সম্পাদক মাইন উদ্দিন মোল্লা। এসময় চেয়ারম্যান ফারুক হোসেন সরকার বলেন, ২০০৪ সালের ২১ আগস্ট রাজনীতির ইতিহাসের রক্তাক্ত ও কলঙ্কিত অধ্যায়। বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পরে যেভাবে জেলখানায় জাতীয় চার নেতাকে হত্যা করে আওয়ামী লীগ ও বাংলাদেশকে নেতৃত্বশূন্য করার অপচেষ্টা করা হয়েছিল, ২১ আগস্টেও একই উদ্দেশ্য ছিল খুনি চক্রের। ওইদিন আল্লাহর অশেষ রহমতে শেখ হাসিনা প্রাণে বেঁচে যান। সেদিন যা ঘটেছিল তা বাংলাদেশের রাজনীতিতে সবচেয়ে নৃশংস ও নিকৃষ্টতম অধ্যায়। এর আগে দিবসটি উপলক্ষ্যে ভোরে উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, কালো পতাকা উত্তোলন; জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহত আইভী রহমানসহ অন্যান্যদের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়।

সলঙ্গা (সিরাজগঞ্জ) প্রতিনিধি: ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহত আইভি রহমান সহ সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু কামনা করে সিরাজগঞ্জের সলঙ্গা থানার নলকায় দোয়া মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২১ আগস্ট) বিকেলে সিরাজগঞ্জের সলঙ্গা থানার নলকা ইউনিয়ন আওয়ামী লীগের উদ্যোগে ইডিএন উচ্চ বিদ্যালয় মাঠে দোয়া মিলাদ মাহফিল ও আলোচনা সভা করা হয়েছে। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে ছিলেন সিরাজগঞ্জ-৩ (রায়গঞ্জ-তাড়াশ ও সলঙ্গা) আসনের সংসদ সদস্য ডা: আব্দুল আজিজ। সভায় নলকা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি কাউসার হোসেনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আব্দুস সাত্তারের পরিচালনায় বক্তব্য রাখেন-সলঙ্গা থানা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব রায়হান গফুর, সাধারণ সম্পাদক আতাউর রহমান লাভু, মুক্তিযোদ্ধা আলী আশরাফ থানা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও রামকৃষ্ণপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রফিকুল ইসলাম হিরো, সুলতান মাহমুদ, ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি ও সাবেক চেয়ারম্যান আবু বকর সিদ্দিক, আ’লীগ নেতা ফরহাদ হোসেন মাস্টার, ইউনিয়ন কৃষকলীগের সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম, কেন্দ্রীয় ছাত্রলীগের বে-সরকারী উপ-সম্পাদক ওবাইদুল্লাহ, ছাত্রলীগের সভাপতি আব্দুর রহমানসহ প্রমুখ।

কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি: গাজীপুরের কালিয়াকৈরে ২১ আগস্ট উপলক্ষে দোয়া ও আলোচনা সভা করা হয়েছে। ভয়াল ২১ আগস্ট বর্বরোচিত গ্রেনেড হামলায় নিহত সকল শহীদ ও কালিয়াকৈর উপজেলা আওয়ামী যুবলীগের সাবেক সভাপতি মরহুম রফিকুল ইসলামের স্মরণে দোয়া ও আলোচনা সভার আয়োজন করা হয়। কালিয়াকৈর উপজেলা ও পৌর আওয়ামী লীগের সহযোগী সংগঠনের উদ্যোগে শনিবার বিকেলে উপজেলার সফিপুরের মৌচাক ইউনিয়ন পরিষদে অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপজেলা যুবলীগের সভাপতি হিরু মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালনা করেন আতিকুর রহমান আতিক। বক্তব্য রাখেন-কালিয়াকৈর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক রেজাউল করিম রাসেল,বীর মুক্তিযোদ্ধা আব্দুল ওহাব, কালিয়াকৈর পৌরসভার মেয়র পদপ্রার্থী রফিকুল ইসলাম তুষার, উপজেলা শ্রমিক লীগের সভাপতি মফিজুর রহমান লিটন,উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক রেজাউল করিম , পৌর যুবলীগের সাধারণ সম্পাদক সুমন রানা, উপজেলা মহিলা লীগের সভাপতি হাসিনা খালেক,সাধারণ সম্পাদক অধ্যাপিকা নার্গিস আক্তার , উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আরিফুল ইসলামসহ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা

লামা প্রতিনিধি: ২১ আগস্টের গ্রেনেড হামলার প্রতিবাদে বান্দরবানের লামায় বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২১ আগষ্ট) বিকালে লামা বাজারের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে জেলা পরিষদ গেষ্ট হাউসের দ্বিতীয় তলার হলরুমে স্মরণসভা সম্পন্ন হয়। সেক্ষেত্রে লামা উপজেলা ও পৌর যুবলীগের আয়োজনে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-লামা উপজেলা আ,লীগে সহ-সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ মোস্তফা জামাল। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন-লামা উপজেলা যুবলীগের সভাপতি ও ভাইস চেয়ারম্যান মোঃ জাহেদ উদ্দিন। আরও বান্দরবান জেলা আ.লীগের সহ- সভাপতি ও পার্বত্য জেলা পরিষদ সদস্য বীর মুক্তিযোদ্ধা শেখ মাহবুবুর রহমান, উপজেলা আ.লীগের সভাপতি ও ইউপি চেয়ারম্যান বাথোয়াইচিং মার্মা, সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মোঃ জহিরুল ইসলাম,সহ- সভাপতি ক্রমান্বয়ে আক্তার কামাল,প্রশন্ন ভট্টাচায্য,বিজয় আইচ,জেলা পরিষদের সদস্য ও লামা উপজেলা মহিলা আ,লীগের সভাপতি ফাতেমা পারুল,ভাইস চেয়ারম্যান মিল্কী রাণী দাশ। আরও উপজেলা আ.লীগের যুগ্ন সম্পাদক ছাচিং প্রু মার্মা,সাংগঠনিক সম্পাদক প্রদীপ কান্তি দাশ,মোঃ আলমগীর,পৌর আ,লীগের সভাপতি মোঃ রফিক,উপজেলা আ.লীগের ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক মোঃ ওসমান গণি বাদশ,জেলা কৃষক লীগের সহ-সভাপতি এম.কামরুল হাসান টিপু, পৌর যুবলীগের সভাপতি মোঃ সায়েদ, সম্পাদক রাজিব রক্ষিত, উপজেলা ছাত্র লীগের সভাপতি মংক্যহ্লা মার্মা, সম্পাদক মোঃ শাহীন, পৌর ছাত্রলীগের সভাপতি বিপ্লব নাথ,সম্পাদক সুৃমন মাহমুদ, কলেজ ছাত্র লীগের সভাপতি সাদ্দাম,সম্পাদক নাহিদ প্রমূখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Exit mobile version