বিবিধ

সুন্দর আকর্ষণীয় পায়ের জন্য যে কাজগুলো করবেন

Published

on


অন্যান্য ডেস্ক:
বর্ষা শেষেও কমছে না বৃষ্টি। খানিকক্ষণ পর পরই ঝুপঝাপ বৃষ্টিতে রাস্তাঘাটে কাদা-পানি জমে যাচ্ছে। এই সময়টায় সব চাইতে যন্ত্রণার হলো পা সেই নোংরা থেকে বাঁচানো। বাইরে তো যেতেই হবে। এবং এর পাশাপাশি পায়ের যাতে কোনো ক্ষতি না হয় সেদিকেও লক্ষ্য রাখতে হবে। কিন্তু বাইরে থেকে এসে আমরা আমাদের পায়ের যতœ নেয়ার কথা একেবারেই ভুলে যাই। যেকারণে আমরা পড়ি পায়ের নানা সমস্যায়। তাই পায়ের যতœ অনহেলা না করে যতœ নেয়া অনেক বেশি জরুরী। চলুন তবে দেখে নেয়া যাক এই প্যাচপ্যাচে কাদার হাত থেকে কীভাবে রক্ষা করবেন আপনার পা-কে।

(১) বাইরে থেকে বাসায় ফিরে ভালো করে পা ধুয়ে নিন পানিতে। এরপর কুসুম গরম পানিতে সামান্য লবণ দিয়ে পা ভিজিয়ে রাখুন ১০ মিনিট। এতে করে ব্যাকটেরিয়া ও জীবাণু থাকলে তা দূর হবে এবং পাও পরিস্কার হয়ে যাবে।

(২) অনেকের পায়ের গোড়ালির চামড়া মোটা হয়ে ফাটা দাগ হয়ে যায়। এবং কাদা পানি লেগে আরও সমস্যায় পড়তে হয়। এরজন্য নিয়মিত পায়ের তলার মোটা চামড়া তোলার মাজুনি কিংবা ঝামা ইট ব্যবহার করুন। এতে করে পা ফাটা কমে যাবে অনেকখানি।

(৩) সপ্তাহে অন্তত ৩ দিন গরম পানিতে সামান্য ভিনেগার এবং শ্যাম্পু দিয়ে ২০ মিনিট পা ভিজিয়ে রাখবেন। এতে পায়ের ময়লা, ধুলোবালি, ফাঙ্গাস এবং ব্যাকটেরিয়া দূর হবে। এবং পায়ের ত্বক এবং নখ ভালো থাকবে।

(৪)পায়ে কালো কালো ছোপ পড়ে গেলে ১টি পুরো লেবুর রস বের করে নিন। এর পর এতে ১/২ চা চামচ চিনি দিয়ে আধ গলা করে নিয়ে মিশ্রণটি দিয়ে পায়ের পাতায় ঘষে নিন ভালো করে। এরপর কুসুম গরম পানিতে পা ৫ মিনিট ভিজিয়ে ধুয়ে মুছে ফেলুন।

(৫) বাইরে বের হোন আর নাই হোন, প্রতিরাতে পা ভালো করে ধুয়ে পায়ে ময়েসচারাইজার সমৃদ্ধ লোশন কিংবা পেট্রোলিয়াম জেলি বা গ্লিসারিন লাগিয়ে নেবেন ভালো করে। এতে পায়ের ত্বক ভালো থাকবে। এবং খুব সহজে ব্যাকটেরিয়া দ্বারা আক্রান্ত হবে না।

(৬) এই কাদা পানি যতোটা সম্ভব এড়িয়ে চলার চেষ্টা করুন। একদম পাতলা সোলের স্যান্ডেল সবসময় পরবেন না। ১.৫ বা ২ ইঞ্চি হিল জুতো পরার অভ্যাস করুন। এতে বেশি কাদাপানি কিংবা ময়লা পায়ে লাগবে না। এবং পায়ের ত্বক ও নখের ক্ষতি হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Exit mobile version