Bangladesherpatro.com

হেলমন্দে আফগান-তালেবান তুমুল লড়াই, ব্যাপক প্রাণহানীর শঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক
আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় হেলমন্দ প্রদেশের রাজধানী লস্কর গহ-এর দখল নিতে সরকারি বাহিনীর সঙ্গে ব্যাপক লড়াই চালিয়ে যাচ্ছে তালেবান। সরকারি বাহিনীর নেতৃত্বদানকারী জেনারেল সামি সাদাত শহরের বাসিন্দাদের যত দ্রুত সম্ভব নিরাপদ আশ্রয়স্থলে যাওয়ার আহ্বান জানিয়েছেন।

দুই পক্ষের মধ্যে লড়াই তীব্র হওয়ায় বেসামরিক মানুষের প্রাণহানীর আশঙ্কা রয়েছে। জাতিসংঘ বলছে, গত কয়েকদিনে লস্কর গহ-এ দুই পক্ষের লড়াই পড়ে কমপক্ষে ৪০ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন।

বিবিসির খবরে বলা হয়, শহরটির অধিকাংশ এলাকা অবরুদ্ধ করে রেখেছে তালেবানরা। কিন্তু অব্যাহতভাবে লড়াই চলছে। সরকারি বাহিনী বলছে, তারা কোনোভাবেই শহরটিকে জঙ্গিদের হাতে যেতে দেবে না।

শহরটির বাসিন্দাদের দেওয়া এক বার্তায় জেনারেল সাদাত বলেন, সেনাবাহিনী ‘একজন তালেবানকেও জীবিত ছাড়বে না।’ তিনি বলেন, ‘আমি জানি, বাড়িঘর ছেড়ে যাওয়াটা আপনাদের জন্য অনেক কঠিন; এটা আমাদের জন্যও কঠিন। কিন্তু আপনারা কিছুদিনের জন্য স্থানান্তরিত হন; এজন্য আমরা ক্ষমাপ্রার্থী।’

চলতি মাসেই আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা সরিয়ে নেওয়া হচ্ছে। এ প্রেক্ষাপটে গত কয়েক সপ্তাহে আফগানিস্তানের অনেক এলাকা নতুন করে দখলে নিয়েছে তালেবান। বেশ কয়েকটি জেলাশহর ইতোমধ্যেই তালেবানদের দখলে চলে গেছে।

হেলমন্দ প্রদেশের লস্কর গহ ছাড়াও হেরাত এবং কান্দাহারে সরকারি বাহিনীর সঙ্গে লড়াই চলছে তালেবানের। এ সপ্তাহে হেরাতে জাতিসংঘের আঞ্চলিক কার্যালয় হামলায় ক্ষতিগ্রস্ত হয়।

Leave A Reply

Your email address will not be published.