Connect with us

বিবিধ

৫ টি কাজ নিশ্চিত করবে চিরকালের স্বাস্থ্য

Published

on

রকমারি ডেস্ক:early-rising
স্বাস্থ্য সকলেরই কাম্য। সকলেই চান সুস্থ নীরোগ দেহ এবং হাসিখুশি জীবন। স্বাস্থ্য ভালো তো সবই ভালো। কিন্তু আমাদের কিছু বাজে অভ্যাসের কারণে আমরা বঞ্চিত হই সুস্থ জীবনযাপন থেকে। পরিমিত বিশ্রাম না নেয়া, পরিশ্রমের কাজ না করা এবং স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় খাবার গ্রহণ না করার কারণে প্রতিনিয়ত আমরা আমাদের দেহের মারাÍক ক্ষতি করে চলেছি। তাই আমাদের স্বাস্থ্যের জন্য সতর্ক হতে হবে নিজেদেরকেই। গড়ে তুলতে হবে কিছু অভ্যাস।
১) একটু ভোরেই ঘুম থেকে উঠুন:
একটু ভোরেই ঘুম থেকে উঠার অভ্যাস করুন। এতে করে আপনার ঘুমের সাইকেল ঠিক হয়ে যাবে এবং রাতে ঘুমাতে সুবিধা হবে। অনিদ্রা জনিত সমস্যা দূর হবে। এছাড়াও ভোরের আলো এবং বাতাস দুটোই স্বাস্থ্যের জন্য বেশ ভালো। সুতরাং স্বাস্থ্যের জন্য ভোরে ঘুম থেকে উঠুন।
২) ভোরে ৫-১০ মিনিট মেডিটেশন:
ভোরে ঘুম থেকে উঠে বিছানায় বসেই ৫-১০ মিনিটের মেডিটেশন করে নিন। এতে করে মানসিক প্রশান্তি নিশ্চিত করতে পারবেন। সাইকোলজিস্টদের মতে ভোরের øিগ্ধ আলোয় অল্প সময়ের মেডিটেশন মানসিক স্বাস্থ্য নিশ্চিত করে।
৩) ১০ মিনিটের হাঁটা বা ব্যায়াম:
সকালের তাজা আলো এবং বাতাসে ১০ মিনিটের হাঁটা বা জগিং কিংবা ব্যায়াম স্বাস্থ্যের জন্য অনেক বেশি জরুরি। এতে করে দেহের রক্ত সঞ্চালন বৃদ্ধি পায় এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে।
৪) খালি পেটে ১ গ্লাস কুসুম গরম পানি:
সকালে ঘুম থেকে উঠে খালি পেটে ১ গ্লাস কুসুম গরম পানি পান করলে হজম সমস্যাসহ নানান রোগ দূর হয়। চাইলে পানিতে লেবুর রস মিশিয়েও পান করতে পারেন। এতে করে দেহের মেদ দূর হয়ে যাবে। এবং সেই সাথে দূর হবে মেদজনিত নানা সমস্যা। নিশ্চিত হবে স্বাস্থ্য।
৫) পুষ্টিকর সকালের নাস্তা:
অনেকের সকালে নাস্তা করার অভ্যাস একেবারেই নেই। কিন্তু এটি অনেক বেশি ক্ষতিকর। সারারাত খালি পেটে থাকার পর সকালেই বেশি ভারী খাবার খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন ডায়াটেশিয়ানগন। কারণ সকালে আমাদের মস্তিস্ক ও পাকস্থলীর প্রয়োজন হয় পুষ্টিকর খাবার। তাই সকালের নাস্তা বাদ দেয়া একেবারেই উচিত নয়।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *