Connect with us

আন্তর্জাতিক

এয়ার এশিয়ার ব্ল্যাক বক্সের সন্ধান পাওয়ার দাবি

Published

on

ইন্দোনেশিয়ার জাভা সাগরে এয়ার এশিয়ার বিধ্বস্ত উড়োজাহাজের পেছনের একটি অংশের সন্ধান পেয়েছেন উদ্ধারকারী দল। এই অংশের মধ্যেই উড়োজাহাজের ব্ল্যাক বক্সটি (ফ্লাইট ডাটা রেকর্ডার) থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

মঙ্গলবার (০৬ জানুয়ারি) ইন্দোনেশিয়ার জাকার্তায় উদ্ধারকারী দলের প্রধান হেনরি বামবাং সোয়েলিস্টিও আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে এ তথ্য জানান।

সোয়েলিস্টিও জানান, খারাপ আবহাওয়ার কারণে উদ্ধার কাজ ব্যাহত হওয়ায় উদ্ধার কাজের সময় সীমা আরও বাড়ানো হয়েছে। পাশাপাশি উদ্ধার কাজের জায়গার পরিধিও বাড়ানো হয়েছে বলে জানান সোয়েলিস্টিও।

তবে জাভা সাগরে এই মুহূর্তে আবহাওয়া খুবই প্রতিকূল থাকায় সন্ধান পাওয়া ওই ‍অংশকে সমুদ্রের তলদেশ থেকে উপরে উঠিয়ে আনতে সমস্যা হচ্ছে বলে জানান সোয়েলিস্টিও। তবে মঙ্গলবার আবহাওয়া আগের দিনের তুলনায় ভাল হওয়ায় সাগরতলে উদ্ধার কাজের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি স্থাপনের কাজ স্থাপন এগিয়ে চলেছে।

আবহাওয়া ভাল হওয়ায় উদ্ধার কাজ এগিয়ে যাবে বলে মনে করছেন ইন্দোনেশিয়ার বিমান বাহিনীর মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল জনসন সুপ্রিয়াদি।

গত ২৮ ডিসেম্বর ইন্দোনেশিয়ার জাভা দ্বীপের সুরাবায়া থেকে সিঙ্গাপুরের চাঙ্গি এয়ারপোর্টের উদ্দেশে যাওয়ার সময় বোর্নিও দ্বীপ সংলগ্ন গভীর সমুদ্রে বিধ্বস্ত হয় এয়ার এশিয়ার এ৩২০-২০০ প্লেনটি। এ সময় প্লেনটিতে ১৫৫ যাত্রী ও সাতজন ক্রু ছিলেন। এ ঘটনায় এখন পর্যন্ত ৩৭ আরোহীর লাশ উদ্ধার করা হয়েছে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *