Connect with us

বিবিধ

চুল রাঙাতে কিছু সাবধানতা

Published

on

a-1
রকমারি ডেস্ক:
চুল রাঙাতে কিছু সাবধানতা যধরৎ ২ঢাকা: পূজা আর ঈদকে সামনে রেখে যে কোনো বয়সের রূপ সচেতন নারী-পুরুষেরা বিউটি পার্লারগুলোতে দিচ্ছেন লম্বা লাইন। বর্তমান ফ্যাশনের সঙ্গে তাল মিলিয়ে চলতেই হোক কিংবা ঘন কালো চুলের একঘেয়েমি দূর করতেই হোক অনেকেই চুলে রঙ করছেন। কিন্তু চুলে সঠিকভাবে রঙ না করার কারণে নষ্ট হয়ে যায় প্রিয় চুল। কিন্তু চুল রাঙাতে কিছু সাবধানতা অবলম্বন করলে চুলতো নষ্ট হবেই না বরং আগের চাইতে ঝলমলে ও সুন্দর হবে। চুল রঙ করতে নিুমানের কোনো পণ্য ব্যবহার করবেন না। চেষ্টা করবেন ভালোমানের পার্লারে করাতে। নিুমানের পণ্য ব্যবহার ও অদক্ষতায় চুলের ক্ষতি হওয়ার সম্ভবনা থেকে যায়। বাজারে নানা ব্র্যান্ডের ন্যাচারাল ব্ল্যাক, জেট ব্ল্যাক, ডার্ক ব্রাউন, ব্রাউন, প্লাটিনাম ব্লন্ড, রেডিশ ব্রাউন, গ্রে, মেহগনি, বার্গেন্ডি, লাইট হানি ব্রাউন, মিডিয়াম অ্যাশ ব্রাউন, মিডিয়াম গোল্ডেন ব্রাউন, ডার্ক অবার্ন, চেস্টনাট ইত্যাদি রঙের মধ্য থেকে বেছে নিতে পারেন আপনার পছন্দের রঙটি। তবে অধিকাংশ বাঙালি নারী চুলের রঙ বাদামি, গাঢ় বাদামি, মেরুন অথবা কালো রঙ করে থাকেন। রঙ করার সময় চুলের ব্যালেন্স ঠিক রাখতে প্রথমে হালকা রঙ ব্যবহার করে পরে গাঢ় রঙ ব্যবহার করুন। রঙ করার কিছুদিন পর চুলে নানা রকম সমস্যা বিশেষ করে চুল তার উজ্জ্বলতা হারাতে শুরু করে এবং প্রাথমিকভাবে এর স্বাস্থ্য খারাপ হতে দেখা যায়। এছাড়া প্রথম কয়েকদিন চুল শুকনো ও ভক্সগুর বলে মনে হবে। এরপর চুলে কিছুটা জট লাগার প্রবণতা দেখা যায়। এসব সমস্যার সমাধান করতে চুলে ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন।

চুল রাঙাতে কিছু সাবধানতা
রঙ করার সময় মুখের ত্বকের উজ্জ্বলতার বিষয়টিও মাথায় রাখতে হবে। চুলে গাঢ় রঙ করলে মুখের ত্বক উজ্জ্বল দেখায়, আর হালকা রঙ করলে উজ্জ্বলতা কম মনে হবে। চুলে রঙ পরিবর্তন করার সঙ্গে সঙ্গে ভ্রুর রঙও খেয়াল রাখতে হবে। চুলের রঙ পরিবর্তন করতে চাইলে বিউটিশিয়ানকে জানিয়ে দিতে হবে এর আগে চুলে আপনি কি রঙ করেছিলেন। রঙ পরিবর্তন করতে চাইলে অবশ্যই চুল ব্লিচ করে আগের রঙ তুলে নতুন করে চুলে রঙ করাতে হবে। রঙ করা চুলের জন্য বাজারে যে শ্যাম্পু এবং কন্ডিশনার পাওয়া যায় তা ব্যবহার করুন। ১৫ দিন অন্তর অন্তর অভিজ্ঞ বিউটিশিয়ান দিয়ে হেয়ার স্পা ও প্রোটিন ট্রিটমেন্ট করান। চুল ভালো রাখতে নিয়মিত সবুজ শাকসবজি, ফলমূল ও প্রচুর পরিমাণে পানি খান।

সতর্কতা: ত্বকে অ্যালার্জির সমস্যা থাকলে তা আগেই জানিয়ে দিন বিউটিশিয়ানকে। রঙ করা চুলে সরাসরি মেহেদি না লাগিয়ে সঙ্গে অন্যান্য উপাদান মিশিয়ে তারপর লাগান।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *