Connecting You with the Truth

দেশব্যাপী শহীদদিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

 শৈলকুপায় মাতৃভাষ দিবস উদযাপন; শহীদ বেদিতে জনতার ঢল
জেলা প্রতিনিধি, ঝিনাইদহ: 
ঝিনাইদহের শৈলকুপায় ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা আর ভালোবাসা জানাতে জনতার ঢল নামে শহর জুড়ে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস উপলক্ষে শহীদদের স্মরণে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ ও নানা কর্মসূচি পালনের মধ্য দিয়ে দিবসটি পালিত হয়।
উপজেলা প্রশাসন, থানা প্রশাসন, উপজেলা পরিষদ, পৌর পরিষদ, মুক্তিযোদ্ধা সংসদ, বিভিন্ন রাজনৈতিক সংগঠন, সামাজিক, সাংস্কৃতিক, সুশীল সমাজ, শিক্ষা প্রতিষ্ঠান, বাজার মালিক সমিতি, বণিক সমিতি, শ্রমিক ইউনিয়ন, পাবলিক হল ও লাইব্রেরি, প্রেসক্লাবে কর্মরত সকল সাংবাদিকসহ উপজেলার প্রত্যন্ত অঞ্চল থেকে আসা নানা শ্রেণি-পেশার মানুষ শহীদ মিনারে শ্রদ্ধাভরে তাদের নিজ নিজ ব্যানার ও ব্যক্তিগত উদ্যোগে পুষ্পমাল্য অর্পণ করে।
ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা চৌধুরী রওশন ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান শিকদার মোশাররফ হোসেন সোনা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শৈলকুপা থানার অফিসার ইনচার্জ এমএ হাসেম খান, উপজেলা ভাইস চেয়ারম্যান শামীম হোসেন মোল্যা, মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা নাসরিন লিপি প্রমুখ। 


লক্ষ্মীপুরে শ্রদ্ধা আর ভালোবাসার মধ্য দিয়ে পালিত হল ২১ শে ফেব্র“য়ারি
লক্ষ্মীপুর প্রতিনিধি:
লক্ষ্মীপুর জেলা কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শুক্রবার রাত ১২.০১ মিনিটে বিনর্ম শ্রদ্ধা নিবেদন করেন লক্ষ্মীপুরের জেলা প্রশাসক এ কে এম টিপু সুলতান, পুলিশ সুপার শাহ মিজান শাফিউর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক কংকন চাকমা, লক্ষ্মীপুর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. ইকবাল হোসেন। এসময় জেলা রাজনৈতিক নেতা-কর্মীরা, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, জেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, লক্ষ্মীপুর পৌরসভাসহ জেলার বিভিন্ন স্কুল-কলেজ ও সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলো শহীদদের স্মরণে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।
এদিকে শনিবার সকালে শহরের, লক্ষ্মীপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, লক্ষ্মীপুর আদর্শ সামাদ উচ্চ বিদ্যালয়, লক্ষ্মীপুর প্রাথমিক বালিকা বিদ্যালয়, লক্ষ্মীপুর সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ, লক্ষ্মীপুর জেলা কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। অন্য দিকে জানা যায়, লাহার কান্দি উচ্চ বিদ্যালয়, ইনসাফ ওপেন হার্ট স্কুল এন্ড কলেজ, ওপেন হার্ট কিন্ডার গার্ডেন স্কুল এন্ড কলেজ, বেসরকারি প্রতিষ্ঠান নতুন প্রজন্ম লি., প্রতিভা সমবায় সমিতি লি. সংগঠনগুলো পৃথক পৃথকভাবে লাহারকান্দি উচ্চ বিদ্যালয়ে শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এসময় শিক্ষার্থীরা বিভিন্ন শ্লোগান দিয়ে শহীদদের প্রতি সমবেদনা জানান। 


রাণীশংকৈলে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন
রাণীশংকৈল প্রতিনিধি, ঠাকুরগাঁও:
ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল ডিগ্রি কলেজ শহীদ মিনার চত্বরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করা হয়েছে। ২১ ফেব্র“য়ারি রাত ১২.০১ মিনিটে পুষ্পার্ঘ অর্পণের মধ্য দিয়ে দিবসটি পালনের কর্মসূচী আরম্ভ হয়। পুষ্পার্ঘ অর্পণের পর মাতৃভাষা আন্দোলনের শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নিরবতা পালন করা হয়। এসময় উপস্থিত ছিলেন ঠাকুরগাও-৩ আসনের এমপি অধ্যাপক ইয়াসিন আলী, ৩০১ আসনের এমপি মোছা. সেলিনা জাহান লিটা, উপজেলা চেয়ারম্যান আইনুল হক মাস্টার, ইউএনও আশরাফুল ইসলাম, উপজেলা আ’লীগের সভাপতি অধ্যাপক সাইদুল হক, বিশিষ্ট ব্যবসায়ী আনিসুর রহমান বাকি, রাণীশংকৈল প্রেস ক্লাবের সভাপতি মোবারক আলী, সম্পাদক মো. বিপ্লব, সহ-সভাপতি মো. সেতাউর রহমানসহ সদস্যবৃন্দ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, রাজনৈতিক নেতৃবৃন্দ, বিভিন্ন এনজিও, বিভিন্ন শ্রমিক সংগঠন, মুক্তিযোদ্ধা আবু সুফিয়ান-হামিদুরের নেতৃত্বে আওয়ামী মুক্তিযোদ্ধা লীগ, সরকারি- বেসরকারি, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনসহ সকল শ্রেণী পেশার মানুষ পুষ্পার্ঘ্য অর্পণ করেন। অপরদিকে নেকমরদ শহীদ মিনার চত্বরেও দিবসটি পালনের কর্মসূচী গ্রহণ করা হয়েছে। ব্যবসায়ী সমিতির সভাপতি আব্দুস সালাম, সম্পাদক মকবুল হোসেন, সাবেক সম্পাদক ও বিশিষ্ট সমাজ সেবক মো. মিজানুর রহমান, ইউপি চেয়ারম্যান এনামুল হক, বিশিষ্ট রাজনীতিবিদ আব্দুর কাদেরসহ বিভিন্ন পেশার মানুষ উপস্থিত থেকে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করা হয়েছে।

মনোহরদীতে মাতৃভাষা দিবস পালিত
মনোহরদী প্রতিনিধি, নরসিংদী:
নরসিংদীর মনোহরদীতে অমর একুশে ফেব্র“য়ারি জাতীয় শহীদদিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।
এ উপলক্ষে রাত ১২.১ মিনিটে মনোহরদী কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন স্থানীয় এমপি এড. নুরুল মজিদ মাহমুদ হুমায়ন, উপজেলা প্রশাসনের পক্ষ থেকে মো. মাহমুদ হাসান এবং এসএম আলমগীর। এছাড়াও উপজেলার বিভিন্ন স্কুল-কলেজ ও সরকারি-বেসরকারি সংগঠন, উপজেলা আওয়ামী লীগ, বিএনপি ও এর অঙ্গসংগঠন পুষ্পার্ঘ অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। সকালে মনোহরদী বিশ্ববিদ্যালয় কলেজ মাঠে দিবসটি উপলক্ষে সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন করা হয়।

কচুয়ায় মাতৃভাষা দিবস পালিত
কচুয়া প্রতিনিধি:
চাঁদপুরের কচুয়ায় মহান একুশে ফেব্র“য়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।
এ উপলক্ষে গত কাল রহিমানগর কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন কচুয়া উপজেলার ঐতিহ্যবাহী রহিমানগর বিএবি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল হোসেন পাটওয়ারী, শেখ মুজিবুর রহমান ডিগ্রী কলেজ অধ্যক্ষ এটিএম শাহালম সিকদার, ইউপি পরিষদ চেয়ারম্যান আমির হোসেন, হাজী চাঁদ মিয়া বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মনির হোসেন, আমুজান হ্যাপি ক্লাবের উপদেস্টা ও স্থানীয় ইউপি আ’লীগ সাধারণ সম্পাদক মো. সেলিম মুক্তার, উপজেলা যুবলীগ যুগ্ম আহ্বায়ক সালাউদ্দীন ভুইয়া প্রমুখ। এছাড়াও দিবসটি উপলক্ষে বিভিন্ন প্রতিষ্ঠানে আলোচনা সভার আয়োজন করা হয়।
এদিকে রহিমানগর বাজারে হাজী চাঁদ মিয়া বালিকা উচ্চ বিদ্যালয়, বিএবি উচ্চ বিদ্যালয় ও ডিগ্রী কলেজের শিক্ষক-শিক্ষার্থীদের পৃথক পৃথক শোক র‌্যালি বের হয়।

সুনামগঞ্জ
সারাদেশের ন্যায় হৃদয় নিঙড়ানো ভালবাসা ও পরম মমতায় জাতির শ্রেষ্ঠসন্তান ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানাল সুনামগঞ্জবাসী।
গত কাল শনিবার রাতে একুশের প্রথম প্রহরে ভষা শহীদদের স্মরণে ফুল দিয়ে শ্রদ্ধা জানাতে কেন্দ্রীয় শহীদ মিনারে ছুটে আসেন বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃৃতিকসহ বিভিন্ন পেশাজীবী সংগঠন।
প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান, মৌলভীবাজার সুনামগঞ্জ সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট শামছুন্নাহার শাহানা, সুনামগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট পীর ফজলুর রহমান মিছবা, জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলাম, জেলা পুলিশ সুপার মো. হারুনুর রশিদ, জেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবকলীগ, বঙ্গবন্ধু সৈনিকলীগ, জাসদ, জেলা বিএনপি, ছাত্রদল, জেলা জাতীয় পার্টি, সুনামগঞ্জ পৌরসভা, জেলা আইনজীবী সমিতি, সুনামগঞ্জ প্রেসক্লাব ও সুনামকণ্ঠ।

বগুড়া
বগুড়ায় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে ২১শে ফেব্র“য়ারি শহীদদিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।
গত কাল শনিবার সকাল থেকেই বিভিন্ন বয়সের মানুষের ঢল নামে বগুড়ার কেন্দ্রীয় শহীদ মিনার খোকন পার্কে। তারা ফুল দিয়ে শহীদদের প্রতি সম্মান জানান।
এর আগে রাত ১২টা এক মিনিটে শহীদদের প্রতি প্রথমে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা জানান, জেলা প্রশাসক শফিকুর রেজা বিশ্বাস। এর পরে পুলিশ সুপার মোজাম্মেল হক এবং মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। শহীদদের স্মরণে বিভিন্ন প্রতিষ্ঠানে আলোচনা সভা ও দোয়া মাহফিলেরও আয়োজন করা হয়।

নওগাঁ
সারাদেশের ন্যায় নওগাঁর নিয়ামতপুরেও শহীদদিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষ্যে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান দিনব্যাপী নানা কর্মসূচি পালন করে।
রাত ১২.০১ মিনিটে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিবসের সূচনা হয়। পরে বাংলাদেশ আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগ, কৃষকলীগ, মহিলা আওয়ামী লীগ, স্বেচ্ছাসেবক লীগ, বিএনপি, ছাত্রদল, যুবদল উপজেলা প্রেস ক্লাব, তিয়ানসি প্রি-ক্যাডেট একাডেমিসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করেন।
অন্যান্য কর্মসূচির মধ্যে বেলা ১০টায় উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে চিত্রাংকন, কবিতা আবৃতি, রচনা প্রতিযোগিতা, উপস্থিত বক্তৃতা আয়োজন করা হয়। প্রতিযোগিতা শেষে এক আলোচনা সভার আয়োজন করা হয়।
আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মো. এনামুল হক।
উপজেলা নির্বাহী অফিসার মো. সেলিম হোসেন এর সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মনোয়ারা বেগম, ভাইস চেয়ারম্যান মো. লিয়াকত আলী, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. মোস্তাফিজুর রহমান, মাধ্যমিক শিক্ষা অফিসার মো. ওয়াজেদ আলী মৃধা, সহকারী কমিশনা (ভূমি) রেজা হাসান, মৎস্য অফিসার শারমিন আক্তার প্রমুখ।

নাটোর
২১শে ফেব্র“য়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে লালপুরে জাতীয় পার্টির উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এর আগে শহীদদের প্রতি বিনর্ম শ্রদ্ধা জ্ঞাপন ও পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিবসটির যাত্রা শুরু হয়।
গত কাল সকাল ৮টার সময় লালপুর কেন্দ্রীয় শহীদ মিনারে উপজেলা জাতীয় পার্টির সভাপতি অধ্যাপক শাহীন ইসলামের নেতৃত্বে নেতা-কর্মীরা বিশাল র‌্যালি নিয়ে শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিনের কার্যক্রম শুরু করে। এরপর সকাল ১০টায় উপজেলা জাতীয় পার্টির দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় মাতৃভাষার জন্য আত্মত্যাগী শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নীরবতা পালন করা হয়।
সভায় বক্তব্য রাখেন নাটোর জেলা জাতীয় পার্টির সহ-সভাপতি ও লালপুর উপজেলা জাতীয় পার্টির সভাপতি অধ্যাপক শাহীন ইসলাম। সভায় মুখ্য অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কাতার প্রবাসী জাপা নেতা সোলাইমান হোসেন। এছাড়াও আলোচনা সভায় উপস্থিত ছিলেন উপজেলা জাতীয় পার্টির সহ-সভাপতি আশরাফুল আলম, সহ-সভাপতি রজব আলী, ১নং যুগ্ম সাধারণ সম্পাদক আবু সাঈদ, যুগ্ম সাধারণ সম্পাদক সানাউল্লাহ, সাংগঠনিক সম্পাদক আনিছুর রহমান, গোপালপুর পৌর জাপার সভাপতি রোকনুজ্জামান প্রমুখ।

কিশোরগঞ্জ
কিশোরগঞ্জের হোসেনপুরে উপজেলা প্রশাসনের উদ্যোগে মহান শহীদদিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০১৫ যথাযোগ্য মর্যাদায় উদযাপিত হয়েছে।
সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি, বেসরকারি, স্বায়ত্বশাসিত, ব্যক্তি মালিকাধীন ভবনসমূহ ও দোকানপাটে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়।
সকাল ৭ টায় সর্বস্তরের জনগণের অংশগ্রহণে কেন্দ্রীয় শহীদ মিনার অভিমুখে প্রভাত ফেরি করে উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামী লীগ, হোসেনপুর পৌরসভা, হোসেনপুর মডেল প্রেসক্লাব, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান। এরপর উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ শেষে দোয়া অনুষ্ঠিত হয়। তাছাড়া, মহান শহীদদিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য উল্লেখ করে আলোচনাসভা, চিত্রাঙ্কন, রচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান, বিতর্ক প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। পরিশেষে জাতির শান্তি ও অগ্রগতি কামনা করে বিশেষ মোনাজাত ও প্রার্থনার মধ্য দিয়ে কর্মসূচির সমাপ্তি ঘটে।

ময়মনসিংহ
ময়মনসিংহের নান্দাইলে মহান শহীদদিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।
এ উপলক্ষে গত কাল শনিবার ভাষা শহীদদের স্মরণে শহীদ মিনারে পুষ্পার্ঘ অর্পণ, র‌্যালি, আলোচনা সভা ও সাংস্কৃতিক প্রতিযোগিতামূলক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
প্রথমে ভোরে বর্ণামালাবিশিষ্ট ফেস্টুন, প্লেকার্ড নিয়ে কুচকাওয়াজের সাথে এক রঙ্গীন শোভাযাত্রা নান্দাইল রোড উচ্চ বিদ্যালয় ও ৪৩নং সরকারি প্রাথমিক বিদ্যালয় চত্বর হতে নান্দাইল প্রেসক্লাব (চৌরাস্তা), গোল চত্বর প্রদক্ষিণ করে বিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণে এসে শেষ হয়। এরপর নান্দাইল রোড উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আব্দুল কাইয়ুম বাবুল ও ৪৩নং সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আমিনুল ইসলাম শহীদ মিনার প্রাঙ্গণে পুষ্পস্তবক অর্পণ করেন। এসময় উপস্থিত ছিলেন নান্দাইল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক দৈনিক যুগান্তর পত্রিকার সাংবাদিক মো. এনামুল হক বাবুল, নান্দাইল প্রেসক্লাবের যুগ্ম সম্পাদক মো. এবি সিদ্দিক খসরু ও সহযোগী সদস্য সাংবাদিক ডা. মো. শাহজাহান ফকিরসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারী, শিক্ষার্থী, অভিভাবকবৃন্দ ও সর্বস্তরের জনতা।

ভাঙ্গা
ভাঙ্গায় যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে শহীদদিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।
এ উপলক্ষে গত কাল শনিবার রাত ১২টা ১ মিনিটে উপজেলা শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করেন উপজেলা প্রশাসন, উপজেলা আওয়াম লীগ, উপজেলা বিএনপি, মুক্তিযোদ্ধা সংসদ ভাঙ্গা, সিপিবি ও বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের নেতা-কর্মীসহ ভাঙ্গার সাধারণ মানুষ।
পুষ্পমাল্য অর্পণ শেষে ভাষা শহীদদের প্রতি দোয়া করা হয়। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান মো. সাহাদাত হোসেন, নির্বাহী অফিসার মো. আলমগীর হোসেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি কাজী হেদায়েত উল্লা সাকলাইন, সাধারণ সম্পাদক ফাইজুর রহমান, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. নাজমুল ইসলাম, বিএনপির সভাপতি খন্দকার ইকবাল হোসেন সেলিম, সাধারণ সম্পাদক হাবিব মুন্সী প্রমুখ।
এদিকে সকালে বিভিন্ন স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীরা শহীদ মিনারে পুস্পার্ঘ অর্পণ ও প্রভাত ফেরিতে অংশ নেয়।

Comments
Loading...