Connect with us

খেলাধুলা

বিশ্বকাপে প্রথম ডাবল সেঞ্চুরিয়ান গেইল

Published

on

দুর্দান্ত ইনিংসটি খেলার সময় ক্রিস গেইল ছবি: এএফপি।স্পোর্টস ডেস্ক:  ক্রিস গেইলের সব রাগ যেন জমা হলো এই এক জিম্বাবুয়ের ওপরই। ২০ ইনিংস সেঞ্চুরির দেখা পাচ্ছিলেন না। ব্যাটেও রান আসছিল না। অবশেষে রান তো আসলোই, বরং সেটা বিশ্বরেকর্ড গড়েই। প্রায় ১৯ বছর পর গ্যারি কারস্ট্রেনের বিশ্বকাপ রেকর্ড ভেঙে নতুন বিশ্বরেকর্ড গড়লেন ক্যারিবীয় ব্যাটিং দানব। শুধু তাই নয়, বিশ্বকাপের ইতিহাসে প্রথমবারের মত পৌঁছে গেলেন ডাবল সেঞ্চুরির মাইলফলকে।

১৯৯৬ বিশ্বকাপে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে অপরাজিত ১৮৮ রানের ইনিংস খেলেছিলেন প্রোটিয়া ব্যাটসম্যান গ্যারি কারস্ট্রেন। ১৫ বছর পর এসে সেই রেকর্ডই শুধু ভাঙলেন না গেইল, বিশ্বকাপের প্রথম ব্যাটসম্যান হিসেবে পৌঁছে গেলেন ডাবল সেঞ্চুরির মাইলফলকে।

ওয়ানডে ক্রিকেটে এর আগে মোট চারটি ডাবল সেঞ্চুরি হয়েছিল এবং সবগুলোই ছিল ভারতীয়দের দখলে। শুধু তাই নয়, ওই চারটি ডাবল সেঞ্চুরিই হয়েছিল ভারতের মাটিতে। এবার ভারতীয়দের গর্ব ভেঙে দিলেন ক্রিস গেইল। একই সঙ্গে ওয়ানডে ইতিহাসে দ্রুততম ডাবল সেঞ্চুরির রেকর্ড গড়লেন তিনি। আবার ভারতের বাইরে এই প্রথম অস্ট্রেলিয়ার মাটিতে হলো একটি ডাবল সেঞ্চুরি।

১৩৭ বলে পূরণ করেন ডাবল সেঞ্চুরির মাইলফলক। গেইলের আগে দ্রুততম ডাবল সেঞ্চুরি করেছিলেন ১৪০ বলে বিরেন্দর শেবাগ। শচীন টেন্ডুলকার ডাবল সেঞ্চুরি করেছিলেন ১৪৭ বলে। রোহিত শর্মা তার দুটি ডাবল সেঞ্চুরি করেছিলেন ১৫১ এবং ১৫৬ বলে।

১০৫ বলে সেঞ্চুরি পূরণ করেন ক্রিস গেইল। এরপর ডাবল সেঞ্চুরিতে পৌঁছাতে আর মাত্র ৩২টি বল লেগেছিল গেইলের। শেষ পর্যন্ত ১৪৭ বল খেলে ২১৫ রানে ইনিংসের শেষ বলে আউট হন গেইল। তার ইনিংসটি সাজানো ছিল ১০টি বাউন্ডারি আর ১৬টি ছক্কায়।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *