Connecting You with the Truth

বৈষম্যবিরোধী আন্দোলন: ১৬৯৫ মামলা, ৭৪ প্রভাবশালীসহ গ্রেপ্তার তিন সহস্রাধিক

বৈষম্যবিরোধী আন্দোলনের সময় হত্যা ও হামলাসহ বিভিন্ন অভিযোগে বর্তমানে প্রায় সতেরশ মামলা দায়ের করা হয়েছে, যার ফলে তিন হাজারের বেশি ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। এর মধ্যে ৭৪ জন ‘হাই প্রোফাইল’ ব্যক্তি, যাদের মধ্যে আওয়ামী লীগের নেতারাও রয়েছেন, এমন তথ্য জানিয়েছে পুলিশ সদর দপ্তর।

একটি সংবাদ বিজ্ঞপ্তিতে পুলিশ জানায়, চলমান অভিযানে ১৩ অক্টোবর পর্যন্ত ৩,১৯৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে। অভিযোগ করা হচ্ছে যে, বৈষম্যবিরোধী আন্দোলন দমাতে ছাত্র-জনতাকে নির্মমভাবে হত্যার উদ্দেশ্যে হামলা চালানো হয়েছে এবং হত্যার নির্দেশদানকারীদের বিরুদ্ধে ১,৬৯৫টি মামলা দায়ের করা হয়েছে।

শেখ হাসিনা সরকার ৫ আগস্ট দেশের বাইরে চলে যাওয়ার পর এই গ্রেপ্তার শুরু হয়। গ্রেপ্তারদের মধ্যে আওয়ামী লীগের মন্ত্রী, সংসদ সদস্য, সাবেক সরকারি কর্মকর্তা ও পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা অন্তর্ভুক্ত রয়েছেন।

পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে যে, গ্রেপ্তারকৃত এসব ব্যক্তি রাজনৈতিক দলের ছত্রছায়ায় চাঁদাবাজি, সন্ত্রাসী কর্মকাণ্ডসহ বিভিন্ন অপরাধে জড়িত ছিলেন। পুলিশ আরও জানিয়েছে, বৈষম্যবিরোধী আন্দোলনে সম্পৃক্ত ছাত্র-জনতা ও সাধারণ মানুষের জন্য কোনও আতঙ্কের কারণ নেই।

বৈষম্যহীন সমাজ গঠনে এই আন্দোলনকে ‘যুগান্তকারী মাইলফলক’ হিসেবে উল্লেখ করেছে পুলিশ, যা সকলের জন্য নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন করেছে।

Comments
Loading...