Connect with us

শিক্ষাঙ্গন

রাবির গণযোগাযোগ বিভাগের শিক্ষার্থীদের ক্লাস বর্জন ঘোষণা

Published

on

rabiরাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক আকতার জাহান জলি এবং শিক্ষার্থী মোতালেব হোসেন লিপুর রহস্যজনক মৃত্যুর সুষ্ঠু তদন্ত ও বিচার দাবিতে সাতদিনের ক্লাস বর্জন কর্মসূচির ঘোষণা দিয়েছে বিভাগের শিক্ষার্থীরা।

মঙ্গলবার দুপুরে তারা এ কর্মসূচির ঘোষণা দেন। বুধবার থেকে মঙ্গলবার পর্যন্ত তারা এ কর্মসূচি পালন করবে। তবে পরীক্ষা এ কর্মসূচির আওতামুক্ত থাকবে।

বিভাগের ২৩তম ব্যাচের শিক্ষার্থী জুলহক জুয়েল বলেন, ‘আমাদের শিক্ষক আকতার জাহান ও শিক্ষার্থী লিপুর রহস্যজনক মৃত্যুর তদন্তে সন্তোষজনক অগ্রগতি না হওয়ায় আমরা হতাশ। তাই সুষ্ঠু তদন্তের মাধ্যমে দোষীদের শাস্তি নিশ্চিত না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবো। আগামী ২ নভেম্বর থেকে ৮ নভেম্বর পর্যন্ত আমরা ক্লাসে বসবো না। তবে ঘোষিত পরীক্ষাসমূহে আমরা অংশগ্রহণ করবো।’

অন্যদিকে লিপু হত্যার বিচার দাবিতে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের বেঁধে দেয়া সাতদিনের আল্টিমেটাম শেষে বুধবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনের সামনে বিক্ষোভ মিছিল ও গণ জমায়েতের আয়োজন করেছে এ বিভাগ শিক্ষার্থীরা। এর আগে মানববন্ধন, র‌্যালি, প্রদীপ প্রজ্জ্বলন, গণস্বাক্ষর, পথনাট ও গণসংগীতসহ বিভিন্ন কর্মসূচি পালন করে বিভাগের শিক্ষার্থীরা। এসব আন্দোলনে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা সংহতি প্রকাশ করেন।

বিভাগের সভাপতি প্রদীপ কুমার পাণ্ডে বলেন, ‘শিক্ষার্থী ক্লাস বর্জনের ঘোষণা দিয়েছে। এখন তারা ক্লাসে না আসলে আমরা কাদের ক্লাস করাবো? তারপরও আমরা শিক্ষার্থীদের সঙ্গে কথা বলবো, তারা যেন ক্লাসে ফিরে আসে।’

উল্লেখ্য, ২০ অক্টোবর নবাব আব্দুল লতিফ হলের ড্রেন থেকে লিপুর লাশ উদ্ধার করে পুলিশ। ওইদিন বিকেলে লিপুর চাচা বাদী হয়ে নগরীর মতিহার থানায় অজ্ঞাতনামাদের আসামি করে হত্যা মামলা করেন। এর আগে ৯ সেপ্টেম্বর শিক্ষক জলির লাশ নিজ কক্ষ থেকে উদ্ধার করে পুলিশ। পরদিন মতিহার থানায় আত্মহত্যায় প্ররোচনার মামলা করেন জলির ভাই কামরুল হাসান। কিন্তু তার দেড় মাস পরেও ময়নাতদন্তের রিপোর্ট দিতে পারেনি পুলিশ।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *