Connecting You with the Truth

হিলি স্থলবন্দরে আমদানিকারক, রপ্তানিকারক ও সিএন্ডএফ এজেন্টের প্রশিক্ষন কর্মশালা

রাসেল হাসান, হাকিমপুর প্রতিনিধি : হিলিস্থলবন্দর দিয়ে বাংলাদেশ-ভারতের মাঝে পন্য আমদানি রপ্তানি বানিজ্যে নিয়োজিত আমদানিকারক, রপ্তানিকারক, সিএন্ডএফ এজেন্ট ও পানামা হিলি পোর্টের সদস্যদের নিয়ে উদ্ভিদ সংগনিরোধ আইনসমূহ অবহিতকরন শীর্ষক তিন দিন ব্যাপী এক প্রশিক্ষন কর্মশালার উদ্বোধন করা হয়েছে।

কৃষি সম্প্রসারন অধিদপ্তরের বাংলাদেশে ফাইটোসেনেটারী ক্যাপাসিটি শক্তিশালীকরন প্রকল্পের আওতায় উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্র হিলি স্থলবন্দরের আয়োজনে উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের নিজস্ব সভাকক্ষে সোমবার থেকে তিন দিনব্যাপী উদ্ভিদ সংগনিরোধ আইনসমূহ অবহতিকরন শীর্ষক প্রশিক্ষন কর্মশালার উদ্বোধন করা হয়েছে। প্রশিক্ষন কর্মশালা সকাল ১০ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত চলে। যা আগামী ২৬ আগষ্ট বুধবার পর্যন্ত চলবে।

উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্র, হিলি স্থলবন্দরের উপপরিচালক শেখ মনোয়ার হোসেনের সভাপতিত্বে প্রশিক্ষন কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারন অধিদপ্তর দিনাজপুর অঞ্চলের অতিরিক্ত পরিচালক সোমেন শাহা। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফাইটোসেনেটারী ক্যাপাসিটি শক্তিশালীকরন প্রকল্পের প্রকল্প পরিচালক সাদেক ইবনে সামস, উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্র প্রধান দপ্তরের উপপরিচালক রিফাতুল হোসাইন, কনসালটেন্ট আইয়ুব হোসেন প্রমুখ। প্রশিক্ষন কর্মশালায় হিলিস্থলবন্দরের বিভিন্ন আমদানিকারক ও সিএন্ডএফ এজেন্ট ও পানামাহিলি পোর্টের কর্মকর্তা কর্মচারীসহ ৪৫ জন সদস্য উপস্থিত ছিলেন।

কর্মশালায় খাদ্য দ্রব্যর সঠিক মান বজায় রেখে হিলিস্থলবন্দর দিয়ে পন্য আমদানি রপ্তানি বানিজ্য কার্যক্রম সম্পাদন করার জন্য বন্দর সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করা হয়। এছাড়াও ভারত থেকে আমদানিকৃত পন্যের বিশেষ করে খাদ্য দ্রব্যের সাথে যাতে কোন প্রকার পোকা মাকড়, রোগ বালাই যেন দেশে প্রবেশ করতে এবং এদেশ থেকে ভারতে যেতে না পারে সেজন্য ওইসব পন্যের সঠিক মান যাচাই করে সনদপত্র নিয়ে যেন বন্দর দিয়ে পন্য ছাড় করানো হয় সে বিষয়ে সংশ্লিষ্ট সকলের সুদৃষ্টি কামনা করা হয়। কর্মশালায় প্রামান্য চিত্রের মাধ্যমে সঠিক পদ্ধতিতে খাদ্যের মান নির্ণয় করে সনদপত্র গ্রহনের মাধ্যমে বন্দর হতে কিভাবে পন্য ছাড় করন করা যায় তা দেখানো হয়। এছাড়াও এর আইনী প্রক্রিয়ার বিভিন্ন দিক তুলে ধরা হয়।

বাংলাদেশেরপত্র/এডি/আর

Comments
Loading...