উত্তর সাগরে এন্টি-সাবমেরিন মহড়া ন্যাটোর

0
69

472146136-ab1398ae70ca115cb1593db1e12af84b3595e94a-s300-c85আন্তর্জাতিক ডেস্কঃ

রাশিয়ার সঙ্গে প্রতিবেশি রাষ্ট্রগুলোর অস্বস্তির জেরে উত্তর সাগরে এন্টি-সাবমেরিন মহড়া শুরু করেছে ন্যাটো।

সোমবার (০৪ মে) ‘ডাইনামিক মঙ্গুজ’ নামে এ মহড়া শুরু হয় বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম। ১১টি দেশের সমন্বয়ে এ মহড়া অনুষ্ঠিত হচ্ছে বলে জানা গেছে। এর মধ্যে শুধুমাত্র সুইডেনই ন্যাটোর সদস্য রাষ্ট্র নয়।

গত বছর ইউক্রেনে রাশিয়ার অভিযানের পর থেকেই বাল্টিক রাষ্ট্রগুলোর মধ্যে অস্বিস্তির সৃষ্টি হয়। যেকোনো মুহূর্তে ইউরোপীয় পরাশক্তিটির আগ্রাসনের শিকার হওয়ার আশঙ্কায় তখন থেকেই ব্যতিব্যস্ত রাষ্ট্রগুলো।

এরই মধ্যে গত সপ্তাহে নিজ উপকূলের কাছে একটি সাবমেরিনের আনাগোনা সনাক্ত হয়েছে বলে দাবি করে ফিনল্যান্ড। এর আগে গত মাসে সাবেক সোভিয়েত সদস্য ও বর্তমান ন্যাটোর সদস্য লাটভিয়াও তার জলসীমার কাছে রাশিয়ান সাবমেরিন সনাক্ত করেছে বলে দাবি করে।

এছাড়া সাম্প্রতিক মাসগুলোয় রাশিয়ান যুদ্ধ বিমানগুলো বেশ কয়েকবার নর্ডিক ও বাল্টিক অঞ্চলের আকাশ সীমায় অবৈধ অনুপ্রবেশ করে বলে অভিযোগ উঠেছে।

এরই সূত্র ধরে ন্যাটো এই মহড়া শুরু করল বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

উত্তর সাগরে ন্যাটোর কমান্ডার রিয়ার অ্যাডমিরাল ব্র্যাড উইলিয়ামসন বলেন, রাশিয়ার সাগরে থাকার অধিকার আছে, যেমনটা আমাদেরও আছে। কিন্তু সাম্প্রতিক সময়গুলোয় তার কার্যকলাপ আন্তর্জাতিক নিয়মানুযায়ী ঘটেনি। এটাই শঙ্কিত হওয়ার অন্যতম কারণ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here