সময়সীমা শেষ : মেডিকেলে আবেদনকারী প্রায় এক লাখ!

0
84

মেডিmedical.m

কেল ও ডেন্টাল কলেজে ভর্তির জন্য আবেদনের সময়সীমা শেষ। ইতোমধ্যে আবেদনকারীর সংখ্যা ৯০ হাজার ছাড়িয়েছে। ধারণা করা হচ্ছে, নির্ধারিত সময়ে তা এক লাখ ছাড়িয়ে যেতে পারে। স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে এমন তথ্য জানা গেছে।

স্বাস্থ্য অধিদফতরের শীর্ষ কর্মকর্তারা জানান, আবেদনকারীর সংখ্যা লাখ না হলেও এর কাছাকাছি পৌঁছাতে পারে বলে অনুমান করা হচ্ছে। এছাড়া মেডিকেল ভর্তি পরীক্ষার ইতিহাসে এবারই সর্বোচ্চ সংখ্যক পরীক্ষার্থী অংশগ্রহণ করবেন।

সূত্র জানায়, বুধবার দুপুর ১২টা পর্যন্ত অনলাইনে আবেদনকারীর সংখ্যা ৯০ হাজার ছাড়িয়েছে। ধারণা করা হচ্ছে, নির্ধারিত সময় শেষ হওয়ার সময় আবেদনকারীর সংখ্যা এক লাখ বা তা ছড়িয়ে যাবে।

আগামী ১৮ সেপ্টেম্বর স্বাস্থ্য অধিদফতরের অধীনে কেন্দ্রীয়ভাবে রাজধানীসহ সারাদেশে অভিন্ন প্রশ্নপত্রে সরকারি ও বেসরকারি উভয় মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ১০০ নম্বরের নৈব্যক্তিক প্রশ্নপত্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। মোট ১০০ নম্বরের মধ্যে পদার্থবিদ্যায় ২০, রসায়নে ২৫, জীববিদ্যা ৩০, ইংরেজি ১৫ ও সাধারণ জ্ঞান ১০ নম্বর থাকবে।

বুধবার বিকেলে  অধিদফতরের চিকিৎসাশিক্ষা ও জনশক্তি উন্নয়ন শাখায় যোগাযোগ করলে তারা সঠিক আবেদনকারির সংখ্যা জানতে আগামীকাল (বৃহস্পতিবার) যোগাযোগের পরামর্শ দেন।

অপরদিকে নির্ভরযোগ্য একাধিক দায়িত্বশীল সূত্রে জানা গেছে, মেডিকেল ও ডেন্টাল কলেজে ভর্তিচ্ছুক ছয় সহস্রাধিক আবেদনকারীকে নিয়ে বিপাকে পড়েছে অধিদফতরের কর্মকর্তারা। তারা অসম্পূর্ণ আবেদনপত্র জমা দিয়েছেন। ভর্তি নির্দেশনা অনুসারে পরীক্ষার কেন্দ্র উল্লেখ করার কথা থাকলেও অনেকেই কেন্দ্রের কথা উল্লেখ করেননি।

নাম প্রকাশ না করার শর্তে স্বাস্থ্য অধিদফতরের একাধিক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, প্রায় ছয় হাজার আবেদনকারীর তথ্যে ভুল থাকায় তারা বিপাকে পড়েছেন। এতো বিপুল সংখ্যক আবেদনকারীকে পরীক্ষায় অংশগ্রহণ করতে না দিলে তোলপাড় হতে পারে। এ আশঙ্কায় অধিদফতরের কর্মকর্তারা তাদের (শিক্ষার্থীদের) সঙ্গে যোগাযোগ করে ভুল সংশোধন করছেন।

উল্লেখ্য, দেশে বর্তমানে ২৯টি সরকারি মেডিকেল কলেজে তিন হাজার ১৬২টি আসন রয়েছে। তবে প্রাইভেট মেডিকেল কলেজে পাঁচ হাজার তিনশ ২৫টি আসন রয়েছে। এছাড়া ৯টি সরকারি ডেন্টাল কলেজ ও ইউনিটে বিডিএস কোর্সে পাঁচশ ৩২টি ও ২৪ প্রাইভেট ডেন্টাল কলেজে এক হাজার দুইশ ৮০টি আসন রয়েছে।

বাংলাদেশেরপত্র/এডি/আর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here