সৌদির আরবের ৬৫ শতাংশ স্কুল শিক্ষার্থী ধূমপায়ী

saudi_arab student smokঅনলাইন ডেস্ক: সৌদি আরবের ৬৫ শতাংশ মাধ্যমিক এবং কলেজ স্তরের ৪৫ শতাংশ শিক্ষার্থী ধূমপান করে। সম্প্রতি দেশটির শিক্ষার্থীদের ওপর পরিচালিত এক গবেষণায় এ তথ্য জানা গেছে।
জেদ্দার কিং আবুজা বিশ্ববিদ্যালয়ের মেডিসিন বিভাগ এ গবেষণা চালায়। শিক্ষার্থীদের মাঝে ধূমপায়ীর সংখ্যা বেড়ে যাওয়ায় ওই দেশের নারীরা দীর্ঘমেয়াদি স্বাস্থ্য ঝুঁকিতে পড়বে বলে গবেষণায় উল্লেখ করা হয়েছে।
এর আগে নাজরান বিশ্ববিদ্যালয়ের অর্থায়নে একই ধরনের আরও একটি গবেষণা কার্যক্রম পরিচালিত হয়। ওই গবেষণায় তিন ভাগের এক ভাগ সৌদি নাগরিক প্রতিনিয়ত ধূমপান করেন বলে উল্লেখ করা হয়।
এছাড়া সৌদি আরবের আল-মদিনা নামের এক দৈনিকে বলা হয়েছে, উপসাগরীয় অঞ্চলভুক্ত ৬টি রাষ্ট্রের মধ্যে নারী ধূমপায়ীর দিক থেকে সৌদি আরব দ্বিতীয় এবং বিশ্বের মধ্যে পঞ্চম অবস্থানে রয়েছে।
ধূমপায়ীর সংখ্যা কমিয়ে আনতে ভিন্ন পন্থা অবলম্বন করেছে জিসিসিভুক্ত দেশগুলো। তারা সিগারেটের দাম ২০০ শতাংশ পর্যন্ত বাড়িয়ে দেয়।
অনিয়ন্ত্রিতভাবে ধূমপায়ীর সংখ্যা বেড়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে দেশটি। এর কারণ হিসেবে দেশটি বিদেশি সংস্কৃতিকে দায়ী করছে। পাশাপাশি ফেসবুকের মতো সামাজিক মাধ্যম, মোবাইল এপ্লিকেশন ও ই-সিগারেটের ব্যবহার ব্যাপক বেড়ে যাওয়ায় এর প্রভাব পড়েছে বলে মনে করছে দেশটি।
এদিকে অভিভাবকদের পক্ষ থেকে বলা হচ্ছে, সঠিক নির্দেশনা ও তত্ত্বাবধানের অভাবে শিক্ষার্থীরা ধূমপানের দিকে ঝুঁকছে। যদি পরিবারের সদস্যরা ছেলেমেয়েদের সাথে বন্ধুত্বপূর্ণ আচরণ করে এবং তাদের প্রয়োজনগুলো মনোযোগ সহকারে শোনে তাহলে ধূমপায়ীর সংখ্যা কমে আসবে। তথ্যসূত্র: আরব নিউজ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here