Connect with us

চট্রগ্রাম

চট্টগ্রাম নগরীর পিটিআই মাঠে দুই দিনব্যাপী শিক্ষা মেলা সম্পন্ন

Published

on

3

চট্টগ্রাম ব্যুরেো: জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ-২০১৬ উপলক্ষে চট্টগ্রাম জেলা প্রাথমিক শিক্ষা অফিস কর্তৃক নগরীর পিটিআই মাঠে অনুষ্ঠিত দুই দিনব্যাপী শিক্ষা মেলা সম্পন্ন হয়েছে। এ উপলক্ষে বুধবার সন্ধ্যায় সমাপনী অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রাথমিক শিক্ষা অফিসার নাসরিন সুলতানার সভাপতিত্বে ও থানা শিক্ষা অফিসার অঞ্জন চক্রবর্তীর সঞ্চালনায় অনুষ্ঠিত সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক (প্রশিক্ষণ) সঞ্জয় কুমার চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন প্রাথমিক শিক্ষা চট্টগ্রাম বিভাগের উপ-পরিচালক মো. মাহাবুবুর রহমান বিল্লাহ ও পিটিআই সুপার মুহাম্মদ রফিকুল ইসলাম তালুকদার। বক্তব্য রাখেন সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার হৃষিকেশ শীল ও সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. জহির উদ্দিন চৌধুরী।
অনুষ্ঠানে নগরীর ৬টি থানা ও ১৪টি উপজেলার প্রাথমিক শিক্ষা কর্মকর্তা, পিটিআই’র ইনস্ট্রাকটর, রিসোর্স সেন্টারের ইনস্ট্রাকর ও বিভিন্ন স্কুলের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। শিক্ষা সপ্তাহের এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে- ‘মানসম্মত শিক্ষা জাতির প্রতিজ্ঞা’। গত ৪ ফেব্র“য়ারি থেকে ১০ ফেব্র“য়ারি ২০১৬ ইং জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ উপলক্ষে চট্টগ্রাম জেলা প্রাথমিক শিক্ষা অফিস এ মেলার আয়োজন করে।
প্রধান অতিথির বক্তব্যে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক (প্রশিক্ষণ) সঞ্জয় কুমার চৌধুরী বলেন, প্রাথমিক শিক্ষা হচ্ছে আনুষ্ঠানিক শিক্ষার মূল ভিত্তি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর থেকে প্রাথমিক শিক্ষার উন্নয়নে নানামুখী পদক্ষেপ গ্রহণ করে তা একের পর এক বাস্তবায়ন করে চলেছে। একই সাথে শিক্ষকদের সুযোগ-সুবিধা বৃদ্ধি করেছে। ঝড়ে পড়া শিশুদের বিদ্যালয়মুখী করে গড়ে তোলা, বছরের প্রথম দিন সারাদেশে শিক্ষার্থীদের হাতে একযোগে ৩৪ কোটি অধিক বিনামূল্যে বই তুলে দেয়া বর্তমান সরকারের বিরাট সাফল্য। সরকারের এ ধারা অব্যাহত রাখতে হলে প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে শিক্ষক-অভিভাবকসহ সকলকে এগিযে আসতে হবে।
তিনি বলেন, মুখস্থ বিদ্যায় শিক্ষার মানোন্নয়ন হবে না। শিক্ষকেরা পাশে বসে ক্লাসে বসে বিভিন্ন শিক্ষা উপকরণ দেখিয়ে পাঠদান দিলে শিক্ষার্থীরা পড়ালেখায় আরো অনেক দূর এগিয়ে যাবে। তাই সরকারের ভিশন বাস্তবায়নসহ শিক্ষার্থীদের মানসম্মত শিক্ষায় আকৃষ্ট করতে হলে শিক্ষা মেলার কোন বিকল্প নেই। অনুষ্ঠানের শুরুতে প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিরা শিক্ষা মেলার স্টল পরিদর্শন করেন। সবশেষে শিক্ষা মেলায় উপকরণ সামগ্রী প্রদর্শনের স্বীকৃতিস্বরূপ স্টল প্রধানদের হাতে পুরস্কার ও ক্রেস্ট তুলে দেন প্রধান অতিথি।
দু’দিনব্যাপী অনুষ্ঠিত শিক্ষা মেলার স্টলগুলোতে শিক্ষা উপকরণ সামগ্রী প্রদর্শনের পাশাপাশি সাংস্কৃতিক অনুষ্ঠানে আয়োজন করা হয়। দু’দিনব্যাপী অনুষ্ঠিত শিক্ষা মেলায় শিক্ষক-শিক্ষার্থী ও দর্শনার্থীদের উপচে পড়া ভিড় ছিল।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *