Connect with us

নাটোর

চলনবিল অঞ্চলে বিনাচাষে জনপ্রিয় হয়ে উঠছে রসুন চাষ

Avatar photo

Published

on

gurudaspur-pic-1-15-11-16জালাল উদ্দিন,গুরুদাসপুর,নাটোর: শস্য ভান্ডারখ্যাত দেশের বৃহত্তর চলনবিল জুড়ে পানি নেমে যাওয়ার সাথে সাথে শুরু হয়েছে আমন ধান কাটার কাজ। উঁচু জমিগুলোতে চলছে বীজ বোপনের প্রস্তুতি। রসুন চাষকে কেন্দ্র করে এ অঞ্চলে পুরুষদের পাশাপাশি কৃষকবধূরা ব্যস্ত সময় পার করতে দেখা গেছে। এ অঞ্চলের নারীরা রসুন ভাঙ্গার কাজ করছেন। তারা প্রতি মন রসুন ভাঙ্গার মুজুরী পান ১৫০ থেকে ২০০ টাকা। গত প্রায় দুই যুগ সময় ধরে চলনবিল অঞ্চলে বিনাচাষে রসুন চাষ করে স্বাবলম্বী হচ্ছেন এই এলাকার কৃষকরা। চলনবিলের গুরুদাসপুর ও বড়াইগ্রাম উপজেলায় মূলত বেশি রসুন চাষাবাদ হয়ে থাকে। তাছাড়াও তারাশ, সিরাজগঞ্জ, উল্লাপাড়া, চাটমোহর, ভাঙ্গুরা বিনাচাষে রসুন চাষ হয়। সরজমিনে গুরুদাসপুর এবং বড়াইগ্রামের উপজেলার প্রায় ১০টি মাঠে গিয়ে দেখা যায়, চলনবিলের পানি নামার সাথে সাথে কৃষকের মাঝে চলছে ব্যাপক উৎসাহ উদ্দিপনা। বিলের যেদিকে চোখ মেলা যাবে সেদিকেই দেখা যাবে নারী-পুরুষের পাশাপাশি ছোট ছোট ছেলে-মেয়ে ও বয়স্করা মিলে জমিতে লাইন ধওে বসে বসে রসুনের বীজ রোপন করছেন।

নাটোর কৃষি অফিস সুত্রে জানাযায়, চলতি মৌসুমে নাটোরের ৭ টি উপজেলা প্রায় ২০ হাজার হেক্টও জমিতে রসুন চাষের লক্ষ মাত্রা ধরা হয়েছে। অফিস আশা করছে লক্ষ মাত্রা থেকেও বেশি রসুন চাষ হবে। শিধুলী গ্রামের কৃষক শ্রী বিমল কুমার জানান, আমন ধান কাটার পর পরই ওই জমিতে কাদার ওপর বোপন করা হয় রসুনের বীজ। উদবারিয়া গ্রামের কৃষক হযরত জানান, প্রতি বিঘা রসুন চাষে বীজ বাবুদ ২০ হাজার, সার-কীটনাশক, জমি লিজ ও অন্যান্য খরচ হয় প্রায় ২৩ হাজারসহ মোট খরচ হয় ৪৩ হাজার টাকা প্রতি বিঘা খরচ হয়। বিগত কয়েক বছরে বাজার দরপতনের কারনে ক্ষতিগ্রস্থ হয়েছে এ অঞ্চলের কৃষক।
চাষ পদ্ধতি: পানি নেমে যাওয়ার পর আমন ধান কাটার ২/১ দিনের মধ্যে ধানের খড় তুলে জমি প্রস্তুত করতে হয়। ২/১ দিনের মধ্যে যদি রসুনের বীজ রোপন করা না হয় ,তাহলে কাঁদা শুকিয়ে গেলে বীজ রোপন করা যায় না। এর পর প্রয়োজনীয় সার-কীটনাশক কাঁদা জমির উপর প্রয়োগ করার পর রসুন রোপন করা হয়। রোপন করা রসুনগুলোকে ধানের খড় দিয়ে ঢেকে দেওয়া হয়। ঢেকে দেওয়ার ৪/৫ দিনের মধ্যেই রসুনের চারা গজায়।
কৃষক জরিপ উদ্দিন মানবকন্ঠকে জানান, রসুনের দর-পতনের ভয়ে সাথি ফসল হিসাবে একই জমিতে তিন হাত অন্তর অন্তর বাঙ্গি-তরমুজের জায়গা রেখে দেওয়া হয়। রসুন উঠার ১৫ দিন আগে তারা তরমুজ-বাঙ্গির বীজ রোপন করেন। একই জমিতে দুই ফসল পাওয়ায় এ অঞ্চলের কৃষকেরা প্রায় দুইযুগ ধরে রসুন চাষে ঝুঁকছে।
শিধুলী গ্রামের কৃষক ফিরোজ জানান, গত বছরে ৫ বিঘা জমিতে রসুন চাষ করেছেন তিনি এবার সাড়ে ৫ বিঘা জমিতে রসুন চাষ করবেন। গত বছরের চেয়ে এবার খরচ একটু বেশি পড়ছে। কারন জমির লীজ-সার এবং শ্রমিকের দাম এবার বেশি। তিনি তার সবটুকু জমিতেই সাথি ফসল করবেন বলে জানান।

কৃষি বিভাগের উপসহকারী কর্মকর্তা শ্রী মিলন বলেন, গত বছরের তুলনায় এবার চলনবিলে রসুনের চাষ হয়েছে। মাঠ পর্যায়ে গিয়ে কৃষকদের পরামর্শ দেওয়া হচ্ছে। আমরা সর্বদা কৃষক ভাইদের সহযোগিতা করে থাকি।

 

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

দেশজুড়ে

নাটোরে পিকআপভ্যান খাদে পড়ে নিহত ৬

Avatar photo

Published

on

নিউজ ডেস্ক:
নাটোরের গুরুদাসপুর উপজেলার কাছিকাটা টোলপ্লাজা এলাকায় নিয়ন্ত্রণ হারিয়ে পিকআপভ্যান খাদে পড়ে নারীসহ ছয়জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন তিনটি শিশুসহ পাঁচজন। রোববার (৮ আগস্ট) দুপুরের দিকে বনপাড়া-হাটিকুমরুল মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে।

জানা গেছে, দুপুরে জেলার বড়াইগ্রাম উপজেলার বনপাড়া থেকে ১১ জন যাত্রী নিয়ে একটি পিকআপভ্যান রাজধানী ঢাকার উদ্দেশে যাচ্ছিল। পথে বনপাড়া-হাটিকুমরুল মহাসড়কে গুরুদাসপুর উপজেলার কাছিকাটা মোড় এলাকায় এলে নিয়ন্ত্রণ হারিয়ে পিকআপভ্যানটি উল্টে খাদে পড়ে যায়। এতে ঘটনাস্থলেই এক নারীসহ পাঁচজন নিহত হন এবং আহত হন তিনটি শিশুসহ ছয়জন। আহতদের উদ্ধার করে গুরুদাসপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়ার পথে আরও এক জনের মৃত্যু হয়।

খবর পেয়ে পুলিশ, ফায়ার সার্ভিস ও এলাকাবাসী উদ্ধার কাজে অংশ নেয়। তবে পিকআপভ্যান যাত্রীদের মধ্যে কুষ্টিয়াসহ বিভিন্ন এলাকার মানুষ ছিলেন এবং তারা গাড়িটি ভাড়া করে ঢাকায় যাচ্ছিল বলে জানা গেছে।

বনপাড়া হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মোজাফ্ফর হোসেন ও গুরুদাসপুর থানার ওসি মো. আব্দুর রাজ্জাক বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

Continue Reading

Highlights

নাটোরে হেযবুত তওহীদের বিভাগীয় কর্মি সভা অনুষ্ঠিত

Avatar photo

Published

on


রাজশাহী ব্যুরো: সন্ত্রাসবাদ, জঙ্গীবাদ, সাম্প্রদায়িকতা, ধর্মব্যবসা, মাদকসহ সর্বপ্রকার অন্যায়ের বিরুদ্ধে এবং ন্যায় ও সত্যের পক্ষে দেশের মানুষকে ঐক্যবদ্ধ করার লক্ষ্যে নাটোরে এক বিভাগীয় কর্মি সভা করেছে জেলা হেযবুত তওহীদ। গতকাল মঙ্গলবার সকাল ১১টায়  জেলার বড়াইগ্রাম উপজেলার বোনপাড়া বাইপাস এলাকায় জেলা হেযবুত তওহীদের কার্যালয়ে এ কর্মি সভা অনুষ্ঠিত হয়। সভায় রাজশাহী বিভাগের প্রতিটা জেলার সকল স্তরের সভাপতি ও সম্পাদকগণ উপস্হিত ছিলেন। এতে মূখ্য আলোচক হিসাবে উপস্হিত থেকে দিক নির্দেশনা মূলক বক্তব্য রাখেন কেন্দ্রীয় হেযবুত তওহীদের সিনিয়র যুগ্ন সাধারণ সম্পাদক শফিকুল আলম উখবা। কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও রাজশাহী বিভাগীয় আমীর মনিরুজ্জামান মনিরের সভাপতিত্বে আমন্ত্রীত অতিথি হিসাবে উপস্হিত ছিলেন জেটিভি নিউজের স্টাফ রিপোটার সালজার রহমান সাবু, রিপোটার মো. মনিরুজ্জামান, জাতীয় দৈনিক দেশেরপত্র’র রাজশাহী বিভাগীয় ব্যুরো প্রধান পি এম রতন, অনলাইন ডি নিউজের বিভাগীয় ব্যুরো প্রধান মো. আব্দুল হালিম, জাতীয় দৈনিক বজ্রশক্তি’র নাটোর জেলা প্রতিনিধি মো. সাজ্জাত হোসেন, সহকারী প্রতিনিধি, জেটিভি নিউজের জেলা প্রতিনিধি মো. নাহিদুল ইসলাম, বজ্রশক্তি’র সহকারী প্রতিনিধি মো. ফিরোজ আহম্মেদ প্রমূখ। অনুষ্টানের মূখ্য আলোচক তার বক্তব্যে বলেন আজ জাতিকে জঙ্গিবাদের করাল থাবা থেকে বাঁচাতে হলে জঙ্গিবাদের বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে। যে দেশ জঙ্গিবাদ নামক অভিশাপের কবলে আক্রান্ত হয়েছ সে দেশ ধ্বংশপ্রান্ত হয়েছে। তিনি আরও বলেন, আমাদের চেয়ে অনেক শক্তিশালি দেশ গুলিও তাদের দেশকে রক্ষা করতে পারে নাই। তাহলে আমাদের দেশকে কি ভাবে জঙ্গীবাদের হাত থেকে রক্ষা করবেন ?  যারা হেযবুত তওহীদে আসবেন তারা বুঝে শুনে আসবেন। কারণ হেযবুত তওহীদকে এই জঙ্গিবাদ, সন্ত্রাসের বিরুদ্ধে জীবন দেওয়ার জন্য প্রস্তুতি নিতে হবে। তিনি আরো বলেনপৃথিবীব্যাপী যে ইসলাম চলছে তা আল্লাহর রসুলের প্রকৃত ইসলাম নয়। মুসলিম জাতী তওহীদ থেকে দূরে সরে এসেছে এবং এর ফলে সমস্ত পৃথিবীতে আজ আমরা নিষ্পেষিত, নিপীড়িত, লাঞ্চিত, অপমানিত। তওহীদ থেকে বিচ্যুত হওয়ার ফলে আমরা ঈমান থেকে সরে গিয়েছি এবং এর ফলেই আমাদের ব্যক্তিগত আমল গুলোও বৃথা যাচ্ছে। তাই সর্ব প্রথম আমাদের পুনরায় তওহীদে অর্থাৎ কলেমায় ফিরে আসতে হবে। এখন আমাদের নিজেদের ব্যক্তিস্বার্থকে বাদ দিয়ে দেশ ও জাতীর কল্যাণে, সমাজ ও জাতীর সুষ্ঠু গঠন নিয়ে চিন্তা করতে হবে। আর এ জন্য ধর্ম-বর্ণ, ফেরকা-মাজহাব, দল-মত নির্বিশেষে ন্যায়ের পতকাতলে সকলের ঐক্যবদ্ধ হতে হবে।অনুষ্টানের শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলওয়াত করেন জয়পুরহাট জেলা হেযবুত তওহীদের সাধারণ সম্পাদক বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ মেহেদী হাসান সাগড়। সঞ্চালনায় ছিলেন বিভাগীয় অফিস সহকারী আবু রায়হান। দুপুরে মধ্যহৃ ভোজের মাধ্যমে সভার সমাপ্তী ঘটে।

Continue Reading

দেশজুড়ে

নাটোরে হেযবুত তওহীদের উদ্যোগে জনসচেতনতামূলক মতবিনিময় সভা

Avatar photo

Published

on

নিজস্ব প্রতিনিধি, নাটোর: ধর্মের বিকৃত শিক্ষা থেকে উৎপত্তি হওয়া সন্ত্রাস, জঙ্গিবাদ, সাম্প্রদায়িকতা ও ধর্ম বিশ্বাসের অপপ্রয়োগের বিরুদ্ধে জনগণকে সচেতন ও ঐক্যবদ্ধ করতে দেশব্যাপী দুর্দান্ত গতিতে কাজ করে যাচ্ছে মানবতার কল্যাণে নিবেদিত আন্দোলন হেযবুত তওহীদ। রাজধানী ঢাকা থেকে শুরু করে দেশের প্রত্যন্ত অঞ্চলের প্রতিটি জনপদে জনপ্রতিনিধি, গণ্যমান্য ব্যক্তিবর্গ ও সাধারণ মানুষের মাঝে হেযবুত তওহীদ পৌঁছে দিচ্ছে ধর্মের সঠিক আদর্শ। এ লক্ষ্যে দেশের বিভিন্ন স্থানে সভা-সমাবেশ, প্রামাণ্যচিত্র প্রর্দশনী, মতবিনিময় সভাসহ নানামুখি জনসচেতনতামূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছে আন্দোলনটি। এরই ধারাবাহিকতায় গত শনিবার নাটোরের বড়াইগ্রাম উপজেলাধীন ৫নং মাঝগাঁও ইউনিয়নের আগ্রান বাজারে একটি মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। হেযবুত তওহীদ এর বড়াইগ্রাম পৌর সভাপতি মো. বাদশা প্রামানিকের সভাপতিত্বে অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় আওয়ামী লীগ নেতা ও ২নং ওয়ার্ডের নব নির্বাচিত ইউপি সদস্য আবুল কালাম আজাদ। অনুষ্ঠানে প্রধান আলোচক হিসাবে বক্তব্য প্রদান করেন হেযবুত তওহীদের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মনিরুয্যামান মনির। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাটোর জেলা হেযবুত তওহীদের সভাপতি সাকিব আহম্মেদ। বনপাড়া শহর হেযবুত তওহীদের সভাপতি মো. আব্দুস সবুর খাঁনের সঞ্চালনায় অনুষ্ঠানে শুরুতেই হেযবুত তওহীদের মাননীয় এমাম হোসাইন মোহাম্মদ সেলিম প্রদত্ত একটি ভিডিও ভাষণ প্রজেক্টরের মাধ্যমে প্রদর্শন করা হয়।
প্রধান আলোচক তার বক্তব্যে বলেন, “আজ সমগ্র মানব জাতি তাদের ধর্মের মূল শিক্ষা হতে বহুদূরে সরে গেছে। ধর্ম আজ মসজিদ, মন্দিও, গির্জা, প্যাগোডা আর খানকাহ’র চার দেয়ালে বন্দি। আজ মানুষের কাছে ধর্ম বলতে শুধুমাত্র কিছু ধর্মীয় আচার-আচরণ ও লেবাস পরিধান। অথচ ধর্মের মূল শিক্ষা তথা মানবতার প্রতি গুরুত্ব নেই কারোরই। এদিকে এক শ্রেণির ধর্মব্যবসায়ী মানুষের ঈমানী চেতনাকে হাইজ্যাক করে জাতি বিনাশী কর্মকাÐে লিপ্ত হয়েছে। ফলে ধর্ম এখন মানবতার কল্যাণে ভূমিকা রাখতে পারছেনা। এহেন পরিস্থিতিতে হেযবুত তওহীদ মানুষের সামনে ধর্মের প্রকৃত শিক্ষা তুলে ধরার কাজ করে যাচ্ছে।” তিনি চলমান সংকট মোকাবেলায় দেশের সকল মানুষকে ন্যায়ের পক্ষে ঐক্যবদ্ধ হওয়ার আহŸান জানান। উপস্থিত জনতা হেযবুত তওহীদের বক্তব্যের সাথে একাত্মতা ঘোষণা করেন।

Continue Reading