Connect with us

আন্তর্জাতিক

পেশোয়ারের চেয়েও বড় হামলার হুমকি তালেবানের

Published

on

পেশোয়ারের স্কুলে হামলা চালিয়ে যে হত্যাযজ্ঞ চালানো হয়েছে- তার চেয়েও বড় হত্যাযজ্ঞ চালানোর হুমকি দিয়েছে পাকিস্তানের সন্ত্রাসী গোষ্ঠী তেহরিক-ই-তালিবান (টিটিপি)।

গোষ্ঠীটির প্রধান মাওলানা ফজলুল্লাহ এক ভিডিও বার্তায় এ হুমকি দিয়েছেন বলে মঙ্গলবার (৬ জানুয়ারি) আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে।

গত ১৬ ডিসেম্বর পেশোয়ারে সামরিক বাহিনী পরিচালিত আর্মি পাবলিক স্কুলে হামলা চালিয়ে ১৩২ শিশুসহ অন্তত ১৪২ জনকে হত্যা করে তালেবান জঙ্গিরা।

তালেবানের গণমাধ্যম শাখা উমর মিডিয়া থেকে সংবাদমাধ্যমে ইমেইলের মাধ্যমে পাঠানো ভিডিও বার্তাটি পাঠানো হয়।

সশস্ত্র বন্দুকধারীদের বেষ্টনীতে ধারণ করা ১২ মিনিটের ভিডিও বার্তায় তালেবান প্রধান দাবি করেন, ১৬ ডিসেম্বরের হামলায় শিশু শিক্ষার্থীদের জিম্মি করে টিটিপির সদস্যদের মুক্ত করার পরিকল্পনা ছিল। কিন্তু তালেবান সদস্যদের আক্রমণের পর সেনাবাহিনীর প্রতিরোধই দৃশ্যপট পাল্টে দেয়।

তিনি বলেন, আমরা বেড়ে উঠতে থাকা শিশুদের হত্যা করেছি, কারণ তারা সেনাবাহিনীরই সন্তান এবং আগামীদিন তারাই সেনাবাহিনীতে যোগ দিয়ে আমাদের বিরুদ্ধে লড়াই করবে।

এরপর হুমকি দিয়ে তালেবান আমির বলেন, আমি সরকারকে ‍সতর্ক করে দিয়ে বলতে চাই, তোমরা যদি আমাদের সহযোগী কারাবন্দিদের ওপর নির্যাতন বন্ধ না করো, তবে এমন আরেকটি ঘটনা ঘটবে যাতে তোমরা পেশোয়ারকেই ভুলে যাবে। এটা সেনাবাহিনী ও আমাদের মধ্যকার যুদ্ধ। তোমরা আমাদের লোকদের হত্যা করছো, আমরা তোমাদের লোকদের হত্যা করছি।

১৬ ডিসেম্বরের হত্যাযজ্ঞের পর তালেবানদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেয় সরকার ও সেনাবাহিনী। সরকার জঙ্গিদের বিরুদ্ধে স্থগিত মৃত্যুদণ্ডাদেশ প্রত্যাহার করে নেয়, আর সেনাবাহিনী তালেবান অধ্যুষিত এলাকাসহ পুরো পাকিস্তানজুড়ে জোরালো অভিযান শুরু করে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *