Connecting You with the Truth

অবৈধ অভিবাসী আইনেই সালাহ উদ্দিনের বিচার -কিরেন রিযিজু জামিন শুনানি হবে ২৯ মে

বজ্রশক্তি ডেস্ক: 
অবৈধ অভিবাসী আইনেই বিএনপি যুগ্ম মহাসচিব সালাহ উদ্দিন আহমেদের বিচার হবে বলে জানিয়েছেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরেন রিযিজু। গতকাল নয়াদিল্লিতে অনুষ্ঠিত ‘বাংলাদেশ-ভারত ফ্রেন্ডশিপ ডায়ালগে’র প্রথমদিনে এ কথা বলেন তিনি। পরে বৈঠক সূত্র বিষয়টি নিশ্চিত করে।
কিরেন রিযিজু বলেন, সালাহ উদ্দিন আহমেদ যে ভারতে এসেছেন, অবৈধ অভিবাসী আইনেই এর বিচার হবে। এ নিয়ে রাজনীতি করার কোনো সুযোগ নেই। ২৩ ও ২৪ মে দুইদিনব্যাপী ভারতের নয়াদিল্লিতে বাংলাদেশ-ভারত ফ্রেন্ডশিপ ডায়ালগ অনুষ্ঠিত হচ্ছে। এতে মূল প্রবন্ধ উত্থাপন করেন বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। ভারতের সড়ক পরিবহন, মহাসড়ক ও নৌ পরিবহন মন্ত্রী শ্রী নিতিন গাদকারির সভাপতিত্বে ডায়ালগে দিল্লিস্থ বাংলাদেশের হাইকমিশনের নিযুক্ত হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী, ভারতের শ্রী অলোক বানসাল প্রমুখ বক্তব্য দেন। উদ্বোধনী বক্তব্য দেন ভারতের রেলমন্ত্রী সুরেশ প্রভাকর প্রভু।
এর আগে এই অনুষ্ঠানে যোগ দিতে শুক্রবার ভারতের উদ্দেশে ঢাকা ছাড়েন পররাষ্ট্র প্রতিমন্ত্রী। তার সঙ্গে প্রতিনিধি দলে ছিলেন- অর্থনীতিবিদ ড. কাজী খলিকুজ্জান আহমাদ, পানি বিশেষজ্ঞ ড. আইনুন নিশাত, সাবেক রাষ্ট্রদূত মুহম্মদ জমির, প্রফেসর সৈয়দ মনজুরুল ইসলাম, সংসদ সদস্য আবদুল ওয়াদুদ দারা, পঙ্কজ দেবনাথ, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল প্রমুখ। এবার দিল্লিতে ষষ্ঠবারের মতো বাংলাদেশ-ভারত ফ্রেন্ডশিপ ডায়ালগ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।
এদিকে, বিএনপি নেতা সালাহ উদ্দিনের জামিনের আবেদন করা হয়েছে। আদালত আগামী ২৯ মে শুনানির দিন ধার্য করেছেন।
গতকাল শিলং টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, হাসিনা আহমদ স্বামী সালাহ উদ্দিনের জন্য শুক্রবার শিলংয়ে প্রথম শ্রেণির বিচারিক আদালতে একটি জামিনের দরখাস্ত করেন। আদালত তা গ্রহণ করে ২৯ মে শুনানির দিন ধার্য করেন। জামিন আবেদন করা হলেও সালাহ উদ্দিনকে আদালতে হাজির করা হয়নি। বর্তমানে তিনি নর্থ ইস্টার্ন ইন্দিরা গান্ধী রিজিওনাল ইনস্টিটিউট অব হেলথ ও মেডিক্যাল সায়েন্সেস-এ চিকিৎসাধীন রয়েছেন।
বুধবার বিকেলে তাকে সিভিল হাসপাতাল থেকে ওই বিশেষায়িত হাসপাতালে স্থানান্তর করা হয়। সেখানে ভর্তি অবস্থায় বৃহস্পতিবার বিকেলে সালাহ উদ্দিনের স্বাস্থ্যের অবনতি ঘটে। এসময় তাকে সার্বক্ষণিক পর্যবেক্ষণে রাখা হয়। তিনি কিডনি, হার্ট, মূত্রাশয় ও ত্বকের সমস্যায় ভুগছেন। তবে শুক্রবার তার অবস্থা ‘স্বাভাবিক’ বলে জানিয়েছিল হাসপাতাল কর্তৃপক্ষ। শিলং আদালতের একজন সরকারি কৌঁসুলি জানিয়েছেন, জামিন আবেদনে হাসিনা আহমদ উল্লেখ করেছেন যে, তার স্বামী সালাহ উদ্দিন চলতি বছরের ১০ মার্চ নিখোঁজ হন। সাদা পোশাকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা তাকে বাসা থেকে তুলে নিয়ে যায়। এ ঘটনায় থানায় অপহরণের অভিযোগে এফআইআর করতে গেলে পুলিশ তা নথিভুক্ত করতে অস্বীকৃতি জানায়। পরে তিনি এ ঘটনায় দেশে হাইকোর্টে একটি রিট পিটিশন দায়ের করেন। আদালত স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে প্রতিমাসে সালাহ উদ্দিনের ঘটনার তদন্তের অগ্রগতি জানানোর নির্দেশ দেন। সালাহ উদ্দিন আহমদ চিকিৎসাধীন থাকায় মেঘালয় পুলিশ প্রকৃতপক্ষে সালাহ উদ্দিনের ঘটনার কোনো তদন্ত করতে পারেনি। এই অবস্থায় তার জামিন পাওয়ার বিষয়টি অনিশ্চিত হয়ে পড়েছে বলে জানিয়েছেন ওই সরকারি কৌঁসুলি। আবেদনে বলা হয়েছে, সালাহ উদ্দিন আহমদ গুরুতর অসুস্থ। সুস্থ্য হওয়ার জন্য বিদেশে উন্নত চিকিৎসার প্রয়োজন তার। সালাহ উদ্দিনের পাসপোর্ট ও বিদেশে বিশেষ করে সিঙ্গাপুরে চিকিৎসা নেয়ার ভিসাও আবেদনের সঙ্গে আদালতে জমা দেয়া হয়েছে।

Comments
Loading...