আত্মঘাতি গাড়িবোমা হামলায় ৩ ন্যাটো সেনা নিহত

আফগান রাজধানী কাবুলে মার্কিন দূতাবাসের কাছে বিদেশি  সাঁজোয়া বহরকে লক্ষ্য করে এক আত্মঘাতি গাড়িবোমা হামলা ঘটানো হয়েছে। এতে তিন ন্যাটো সদস্য নিহত হয়েছেন, আহত হয়েছেন আরো ৫ জন।

জানা যায়, স্থানীয় সময় সকাল ৮:০০ টায় একটি বিদেশি সাঁজোয়া বহর মার্কিন দূতাবাসের ১০০ মিটারের মধ্যে চলে এলে জনাকীর্ণ রাস্তায় এ বোমা বিস্ফোরণ ঘটানো হয়। বিস্ফোরণে পর রাস্তাগুলো হঠাৎ জনশূন্য হয়ে পড়ে। নিকটস্থ গুরুত্বপূর্ণ স্থাপনার মধ্যে আরো ছিল আফগান সুপ্রিম কোর্ট।

নিহতেরা মার্কিন সেনানেতৃত্বাধীন ইন্টারন্যাশনাল সিকিউরিটি অ্যাসিসট্যান্স ফোর্স (ISAF) এর সদস্য। বিস্ফোরণের পর অগ্নিনির্বাপক দল ও নিরাপত্তারক্ষী বাহিনীর প্রবেশের পর চারপাশের এলাকায় কড়া নিরাপত্তা বেড়ি প্রদান করা হয়।

আফগানিস্তানের রাজনৈতিক অস্থিতিশীলতার মুহূর্তে এ আত্মঘাতি বোমাহামলা সংঘটিত হলো। আগের দিন ১৫ সেপ্টেম্বর সোমবার দুই রাষ্ট্রপতি পদপ্রার্থীর মধ্যকার বিরোধ নিষ্পত্তির জন্যে দুই পক্ষের উপস্থিতিতে এক বৈঠক আয়োজিত হয়।

আশরাফ ঘানি ও আব্দুল্লাহ আব্দুল্লাহর মধ্যকার বিরোধ নিষ্পত্তির অন্তর্বর্তীকালীন সময়ে ‘শৃঙ্খলা রক্ষার্থে’ ন্যাটোর সেনা প্রবেশকে ঘিরে দেশের আভ্যন্তরীণ রাজনৈতিক মাঠ ক্রমশ উত্তপ্ত হয়ে উঠছিল।

বিস্ফোরণে প্রায় ছয়টি গাড়ি ক্ষতিগ্রস্ত হয় এবং সাঁজোয়া বহরের একটি সামরিক যান পুরোপুরি বিধ্বস্ত হয়ে পড়ে। দূতাবাস ও আদালতকেন্দ্রিক কড়া নিরাপত্তাবলয়সজ্জিত স্থানে বিস্ফোরকপূর্ণ একটি গাড়ি কী করে বিনা বাধায় প্রবেশ করতে পারলো তা নিয়ে রহস্য ঘনীভূত হয়ে চলেছে।

Comments (0)
Add Comment