গরুর মাংসের ভিন্ন পদ ‘নওয়াবি গোশত’


রকমারি ডেস্ক:
গরুর মাংস বরাবরই সকলের বেশ প্রিয় একটি খাবার। ছেলে বুড়ো থেকে সকলেরই গরুর মাংসের প্রতি একধরণের দুর্বলতা রয়েছে। এ কারণেই যাদের গরুর মাংস খাওয়া নিষেধ তাদেরকেও গরুর মাংসের কাছ থেকে দূরে সরিয়ে রাখা যায় না। রাঁধুনিরাও চেষ্টা করেন ভিন্নভাবে রান্না করে গরুর মাংসের স্বাদটা আরও বাড়াতে। চলুন তবে আজকে দেখে নেয়া যাক গরুর মাংসের ভিন্ন একটি পদ ‘নওয়াবি গোশত’ রান্নার রেসিপি।
উপকরণ:
– ১ কেজি হাড় ছাড়া গরুর মাংস
-২০০ গ্রাম পেঁয়াজ
– ১ টেবিল চামচ আদা বাটা
– ১ টেবিল চামচ রসুন বাটা
– ১ চা চামচ জিরা বাটা
– ১ চা চামচ হলুদ গুঁড়ো
– ১ চা চামচ মরিচ গুঁড়ো (ঝাল অনুযায়ী)
– ১ টেবিল চামচ গরম মসলা গুঁড়ো
– ১ কাপ টকদই
– ২ টেবিল চামচ মাওয়া
– পরিমাণমতো তেল
– ২ টেবিল চামচ ঘি
– ৮/১০ টি কাঁচামরিচ
– ১ টেবিল চামচ বাদাম বাটা (পেস্তাবাদাম /কাজু বাদাম /চীনাবাদাম)
– পরিমাণ মতো কিশমিশ
– লবণ স্বাদমতো
পদ্ধতি:
– প্রথমে গরুর মাংস টুকরো করে কেটে নিয়ে ভালোভাবে ধুয়ে পানি ঝরিয়ে নিন।
– এরপর একটি পাত্রে মাওয়া ও ঘি ছাড়া বাকি সব উপকরণ গরুর মাংসের সাথে ভালো করে মিশিয়ে নিয়ে মাঝারি আঁচে চুলায় বসিয়ে দিন। রান্নার মাঝে মাঝে নেড়ে দিতে হবে যেন নিচে লেগে না যায়।
– মাংস কষে তেল ওপরে উঠে এলে পানি দিয়ে আরও কিছুক্ষণ রান্না করতে হবে। মাংস সিদ্ধ না হওয়া পর্যন্ত এভাবে রান্না করতে হবে। মাংসে ঝোল থাকে সেভাবে পানি দিয়ে মাংস সেদ্ধ করতে থাকুন। মাংস সিদ্ধ হয়ে গেলে একটি পাত্রে মাংস ঝোল থেকে আলাদা করে নামিয়ে নিন।
– একটি কড়াইয়ে ঘি দিয়ে এতে পেঁয়াজ, রসুন, এলাচ, দারুচিনি দিয়ে দিন এবং বাদামি করে ভেঁজে নিন। মসলা বাদামি হয়ে এলে আলাদা করে রাখা মাংসগুলো দিয়ে মাংস ভাঁজতে থাকুন।
– মাংস ভাজা ভাজা হলে তাতে মাংসের আলাদা করে রাখা ঝোল দিয়ে আবার মাখা মাখা হয়ে যাওয়া পর্যন্ত রান্না করতে থাকুন।
– ঝোল মাখা মাখা হয়ে এলে এতে কিশমিশ ও মাওয়া দিয়ে চুলা থেকে নামিয়ে ফেলুন। ব্যস এবার গরম গরম পরোটা, পোলাও কিংবা ভাতের সাথে পরিবেশন করুন ‘নওয়াবি গোশত’।

Comments (0)
Add Comment