ঘূর্ণিঝড় ম্যাথিউর তাণ্ডবে হাইতিতে নিহত ১৪০ (ভিডিওসহ)

অনলাইন ডেস্ক: আটলান্টিকের ক্যারিবীয় উপকূলে প্রায় এক দশকের মধ্যে সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় ম্যাথিউয়ের আঘাতে হাইতিতে ব্যাপক ধ্বংসযজ্ঞ দেখা গেছে; দেশটিতে ১৩৬ জনের মৃত্যু নিয়ে ঝড়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৪০ জনে। ম্যাথিউয়ের তাণ্ডবের কারণে হাইতির বহু প্রতীক্ষিত প্রেসিডেন্ট নির্বাচন স্থগিত করা হয়েছে।
মঙ্গলবার ঘূর্ণিঝড়টি ঘন্টায় ২৩০ কিলোমিটার বাতাসের বেগ নিয়ে কিউবা ও হাইতির ওপর দিয়ে বয়ে যায়। গমনপথে প্রচণ্ড বৃষ্টিপাতে ওই অঞ্চলের শহরগুলো ভাসিয়ে দিয়ে যায়। এতে গবাদিপশু, ফসল ও ঘরবাড়ির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়।
ঘূর্ণিঝড়টি হাইতির দক্ষিণ-পশ্চিমাঞ্চলে গমনপথের সবকিছু ধ্বংস করে এগিয়ে গেছে। ম্যাথিউয়ের তাণ্ডবে উপকূলীয় এলাকার সড়কগুলোতে নৌকাসহ ধ্বংস হওয়া বিভিন্ন জিনিসের স্তূপ জমে গেছে। সাগর থেকে উঠে আসা পানিতে আবাসিক এলাকাগুলো ডুবে গেছে।
হাইতির সুদো প্রদেশের প্রায় ৮০ শতাংশ ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। জাতিসংঘের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে ওই প্রদেশে সাত লাখেরও বেশি মানুষের বাস বলে জানিয়েছেন দেশটির সরকারি কর্মকর্তারা। এদের মধ্যে প্রায় ১১ হাজার গৃহহীন হয়ে পড়েছে।
হাইতিতে তাণ্ডবলীলা চালানোর পর হারিকেন ম্যাথিউ এখন এগিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার দিকে। রাজ্যটিতে হারিকেন সরাসরি আঘাত হানবে বলে স্থানীয় জনগণকে সতর্ক করে দেয়া হয়েছে এবং বিশ লাখ মানুষকে নিজ বাসস্থান ছেড়ে নিরাপদ আশ্রয়ে যাওয়ার জন্য নির্দেশ দেয়া হয়েছে। খবর বিবিসি এবং সিএনএনের। ২০১২ সালে নর্থ ক্যারোলিনায় আঘাত আনা হারিকেন স্যান্ডির পর এই প্রথম এত বিশালসংখ্যক মানুষকে সরিয়ে নেয়ার ঘটনা ঘটছে। ফ্লোরিডা, দক্ষিণ ক্যারোলিনা এবং জর্জিয়ার বাসিন্দাদের নিরাপদে থাকার জন্য বলা হয়েছে। যদিও হারিকেন ম্যাথিউয়ের অতিক্রমের পথের সবাইকে বাসস্থান ত্যাগ করার কথা বলা হয়নি। কিন্তু বিপজ্জনক এলাকা থেকে মানুষকে সরে যাওয়ার কথা বলা হয়েছে।
মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা আমেরিকার নাগরিকদের আবহাওয়ার সব নির্দেশ মেনে চলার আহ্বান জানিয়েছেন। যুক্তরাষ্ট্রের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানায়, ঘণ্টায় ১৪০ মাইল বেগে ক্যাটাগরি চার মাত্রার এ ঝড় ফ্লোরিডায় আঘাত হানবে। আগামী রোববার যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনী প্রচারণার যেসব অনুষ্ঠান ছিল তার সবই বাতিল করা হয়েছে। ঝড়টি হাইতিতে এ যাবতকালের সবচেয়ে বড় ক্ষতি করে ক্যারিবিয়ানের ওপর দিয়ে আসছে।

ভিডিও ১:

https://www.youtube.com/watch?v=OnemjthakQA&feature=youtu.be

ভিডিও ২:

https://www.youtube.com/watch?v=0IJA1ZF6Jss&feature=youtu.be

Comments (0)
Add Comment