ছাত্রদের দেখানো পথেই বাংলাদেশ এগিয়ে যাবে: ইউনূস

অন্তর্বর্তীকালীন সরকারের দায়িত্ব নিতে দেশে ফিরে শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ মুহাম্মদ ইউনূস বলেছেন, যে শিক্ষার্থীরা আন্দোলন করে এ দেশের ‘পুনর্জন্ম দিয়েছে’, তাদের দেখানো পথেই এগিয়ে যাবে বাংলাদেশ।

প্রবল গণ আন্দোলনে শেখ হাসিনা সরকারের পতনের পর যে বিশৃঙ্খলা, অরজকতা দেশে চলছে তা বন্ধেরও আহ্বান জানিয়েছেন তিনি। বলেন, গত কয়েকদিনে দেশের মধ্যে সহিংসতা হয়েছে সেগুলো ষরযন্ত্র। এটাকে রোধ করতে হবে। তাদের লাঠিপেটা করলে হবে না। সহিংসতাকারীদের আইনের হাতে তুলে দিতে হবে। কোনো প্রকার প্রতিহিংসামূলক কাজ করা যাবে না। ড. ইউনূস বলেন, আমার ওপর যদি আস্থা এবং বিশ্বাস রাখেন তাহলে এটা নিশ্চিত করতে হবে কারো ওপর কোনো প্রকার হামলা করা যাবে না, বিশৃঙ্খলা করা যাবে না। যদি বিশৃঙ্খলা করা হয় তাহলে আমি এই দায়িত্বে থাকবো না।

ইউনূস বলেছেন, “আপনারা যদি আমার ওপর আস্থা রাখেন, আমার ওপর ভরসা রাখেন, তাহলে দেশের কারো ওপর আর কোনো হামলা হবে না। আর আমার কথা যদি আপনারা না শোনেন, তাহলে কোনো প্রয়োজন এখানে নাই। বিশৃঙ্খলা থেকে দেশকে রক্ষা করেন, সহিংসতা থেকে দেশকে রক্ষা করেন। ছাত্ররা যে পথ দেথায়, সেই পথে যাতে আমরা এগিয়ে যেতে পারি।”

আন্দোলনকারী শিক্ষার্থীরা দেশকে ‘স্বাধীনতা’ এনে দিয়েছে মন্তব্য করে তিনি বলেন, “যে তরুণ সমাজ এটাকে সম্ভব করেছে, তাদের প্রতি আমি আমার সমস্ত প্রশংসা ও কৃতজ্ঞতা জানাচ্ছি। এরা এদেশকে রক্ষা করেছে। এ দেশকে পুনর্জন্ম দিয়েছে, এ পুনর্জন্ম যে বাংলাদেশ পেল, সে বাংলাদেশ যেন অত্যন্ত দ্রুতগতিতে এগিয়ে চলতে পারে, সেটাই আমাদের শপথ। সেটা আমরা রক্ষা করতে চাই, আমরা এগিয়ে যেতে চাই।”

Comments (0)
Add Comment