জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী হলেন ওমর আবদুল্লাহ

ভারত নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মীর রাজ্যের মুখ্যমন্ত্রী হয়েছেন ‘ইন্ডিয়া’ জোট ও ন্যাশনাল কনফারেন্সের (এসি) নেতা ওমর আবদুল্লাহ। এই নিয়ে তিনি দ্বিতীয়বারের মতো রাজ্যটির মুখ্যমন্ত্রী হলেন।

বুধবার (১৬ অক্টোবর) শ্রীনগরের শের-ই-কাশ্মীর আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন ওমর আবদুল্লাহ। শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কংগ্রেসের রাহুল গান্ধী, প্রিয়াঙ্কা গান্ধী, সমাজবাদী পার্টির অখিলেশ যাদব, ডিএমকের কে কানিমোঝি এবং সুপ্রিয়া সুলে। এতে কংগ্রেস নেতৃত্বাধীন ‘ইন্ডিয়া’ জোটের শীর্ষ নেতাদের অনেককেই দেখা গেছে।

ওমরের সঙ্গে আরও পাঁচ বিধায়ক শপথ নিয়েছেন, উপমুখ্যমন্ত্রী হয়েছেন সুরেন্দ্র সিং চৌধুরী। জম্মুর প্রতিনিধিত্ব করছেন স্বতন্ত্র প্রার্থী সতীশ শর্মা। তারা ওমরকে সমর্থন জানিয়েছেন।

ওমর আবদুল্লাহকে অভিনন্দন জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি এক্স হ্যান্ডেলে লিখেছেন, “জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার জন্য শ্রী ওমর আবদুল্লাহকে অভিনন্দন। জনগণের সেবা করতে তার প্রচেষ্টার জন্য তাকে শুভেচ্ছা জানাই। জম্মু ও কাশ্মীরের অগ্রগতির জন্য কেন্দ্র তার এবং তার দলের সঙ্গে কাজ করবে।”

‘ইন্ডিয়া’ জোটের সাফল্য জম্মু ও কাশ্মীরের নির্বাচনে প্রভাব ফেলে। গত সেপ্টেম্বরে অনুষ্ঠিত বিধানসভা নির্বাচনে ৯০টি আসনের মধ্যে ন্যাশনাল কনফারেন্স ৪২টি এবং কংগ্রেস ছয়টি আসন জয় করে। বিজেপি পেয়েছে ২৯টি আসন।

২০১৯ সালের ৫ আগস্ট ভারতের সংবিধানের ৩৭০ ধারা বাতিলের মাধ্যমে জম্মু-কাশ্মীরের স্বায়ত্তশাসনের মর্যাদা বাতিল করে বিজেপি সরকার। সে সময় কেন্দ্রীয় সরকারের পদক্ষেপের বিরোধিতা করে আন্দোলনে জড়িত থাকায় গ্রেপ্তার হয়েছিলেন জম্মু-কাশ্মীরের অনেক নেতাকর্মী। সেসময় ওমর আবদুল্লাহ দীর্ঘদিন গৃহবন্দি ছিলেন।

Comments (0)
Add Comment